নতুন চমক, একসাথে 12টি নতুন ফিচার আনতে চলেছে WhatsApp, কী কী সুবিধা পাবেন ইউজাররা

WhatsApp-এর জন্য ঘন ঘন নতুন ফিচার লঞ্চ করা কোনো নতুন বা আশ্চর্যজনক বিষয় নয়। তবে মজার বিষয় হল যে একটি বা দুটি নয়, বরঞ্চ Meta…

WhatsApp-এর জন্য ঘন ঘন নতুন ফিচার লঞ্চ করা কোনো নতুন বা আশ্চর্যজনক বিষয় নয়। তবে মজার বিষয় হল যে একটি বা দুটি নয়, বরঞ্চ Meta মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এবার একই সাথে ১২টি অর্থাৎ এক ডজন ফিচার আনতে চলেছে বলে শোনা যাচ্ছে। এগুলির সাহায্যে WhatsApp ইউজাররা ব্রডকাস্ট চ্যানেল কনভারসেশনের ক্ষেত্রে একাধিক নতুন সুবিধা পাবেন। WABetaInfo-এর মতে, কোম্পানি মূলত চ্যানেল অপশনে ইউজারদের সেরা অভিজ্ঞতা দিতে কাজ করছে, আর তাই বিশেষ করে চ্যানেলের জন্যই তারা একাংশ ফিচার আনবে। কিন্তু ঠিক কী কী ফিচার আনবে WhatsApp? আসুন এখন এই বিষয়ে বিশদে জেনে নিই।

WhatsApp-এর এই ফিচারগুলি বর্তমানে ডেভেলপার মোডে রয়েছে

হোয়াটসঅ্যাপ আসন্ন দিনগুলিতে চ্যানেলের জন্য যে সমস্ত ফিচার আনবে তার মধ্যে রয়েছে ফুল উইডথ্ মেসেজিং ইন্টারফেস, ভেরিফিকেশন স্ট্যাটাস, নম্বর অফ ফলোয়ার্স, মিউট নোটিফিকেশন বাটন, হ্যান্ডেল, শর্টকাট, চ্যানেল ডেসক্রিপশন, মিউট নোটিফিকেশন টগল, ভিজিবিলিটি স্ট্যাটাস, প্রাইভেসি এবং রিপোর্টিংয়ের মত অপশন। এই ফিচারগুলির মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের চ্যানেল পরিচালনা অত্যন্ত সহজ এবং আকর্ষণীয় হয়ে উঠবে। আপাতত এগুলি পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে।

WhatsApp Channel আসলে কী?

হোয়াটসঅ্যাপ চ্যানেল একটি ব্যক্তিগত টুল যেখানে চ্যানেলে যোগদানকারী ইউজারদের ফোন নম্বর এবং অন্যান্য তথ্য সবসময় লুকানো থাকে। আর এই অপশনটি ব্যবহার করে মেসেজ পাঠানোর অভিজ্ঞতাও অন্যরকম। তবে মাথায় রাখতে হবে যে, কোনো চ্যানেলের আদান-প্রদান করা মেসেজগুলির ক্ষেত্রে কোম্পানি এন্ড-টু-এন্ড এনক্রিপশন সিকিউরিটি প্রদান করেনা। কারণ এটি, হোয়াটসঅ্যাপের মেসেজিং সার্ভিসের একটি ঐচ্ছিক সম্প্রসারণ। চ্যানেল সাবস্ক্রাইব, ব্যবহার বা পরিচালনা করার সম্পূর্ণ দায়িত্ব ইউজারদের ওপরেই থাকে।

গ্রুপের জন্যও নতুন ফিচার আনবে WhatsApp

প্রসঙ্গত উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ, অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য ‘অ্যাডমিন রিভিউ’ (Admin Review) নামে একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে বলে সম্প্রতি শোনা যাচ্ছে। এই বৈশিষ্ট্যটি উপলব্ধ হলে অ্যাডমিনরা গ্রুপগুলিকে আরও ভালভাবে পরিচালনা করতে সক্ষম হবেন।