SMS এর মাধ্যমে জালিয়াতির দিন শেষ, ব্যাঙ্ক, বীমা কোম্পানি ও ব্যবসায়িক সংস্থাগুলিকে কড়া নির্দেশ TRAI এর

বর্তমানে ভারতবর্ষে SMS এর মাধ্যমে জালিয়াতি বেড়ে যাওয়ায় টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI, শীর্ষস্থানীয় সংস্থাগুলিকে তাদের কনটেন্ট টেমপ্লেট রেজিস্টার করানোর জন্য একটি সতর্কতা…

বর্তমানে ভারতবর্ষে SMS এর মাধ্যমে জালিয়াতি বেড়ে যাওয়ায় টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI, শীর্ষস্থানীয় সংস্থাগুলিকে তাদের কনটেন্ট টেমপ্লেট রেজিস্টার করানোর জন্য একটি সতর্কতা জারি করল। যদি কোনো কোম্পানি তাদের টেমপ্লেট রেজিস্টার না করে, তাহলে তারা গ্রাহককে কোনো বাণিজ্যিক SMS পাঠাতে পারবে না।

যোগাযোগ মন্ত্রক বলেছে যে, পিই (পড়ুন সংস্থাগুলি) দ্বারা কোনোরকম তথ্য রেজিস্টার করা না হলে সেগুলি এসএমএসের মাধ্যমে সাধারণ মানুষকে পাঠানো যাবে না। তাই সবার প্রথমে কোম্পানিগুলির কনটেন্ট টেমপ্লেট রেজিস্টার করা প্রয়োজন। উল্লেখ্য, এই পিই হল ব্যাঙ্ক, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, ট্রেডিং কোম্পানি এবং ব্যবসায়িক সংস্থা গুলির বাণিজ্যিক বার্তাগুলির রেজিস্ট্রেশনকারী এক সত্তা।

কনটেন্ট টেমপ্লেট রেজিস্ট্রেশন-এর প্রয়োজনীয়তা

ট্রাইয়ের মতে কিছু পিই ইতিমধ্যেই কনটেন্ট টেমপ্লেটের রেজিস্ট্রেশন সম্পূর্ণ করেছে। কিন্তু দেখা গেছে কিছু ক্ষেত্রে টেলিমার্কেট সংস্থাগুলি টেম্পলেটগুলির অপব্যবহার করছে। তাই ট্রাই বলেছে যে, যেসব পিই এখনো পর্যন্ত কনটেন্ট টেমপ্লেটের ভেরিফিকেশন সম্পূর্ণ করেনি, তারা অতি দ্রুত তা না করলে আর মেসেজ পাঠাতে পারবে না।

উল্লেখ্য, যোগাযোগ মন্ত্রক ফেব্রুয়ারি ২০২৩-এ, ট্রাই, আরবিআই, সেবি, এনএইচএ এবং কেন্দ্রীয় ও রাজ্য সরকারী বিভাগকে তাদের অধীনে থাকা সমস্ত প্রতিষ্ঠান বা সংস্থাগুলিকে আরো সংবেদনশীল করার অনুরোধ জানিয়েছিল। তারা বলেছিল যে, সংস্থাগুলি প্রত্যেকেই যেন এটা নিশ্চিত করে যে, নিজ নিজ ক্ষেত্রে বাল্ক এসএমএস পাঠানোর সময় কনটেন্ট টেমপ্লেটের কোনো অপব্যবহার করা না হয়।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন