Smart Pant: চেন খোলা থাকলে জানিয়ে দেবে, ফোন, টিভির পর চলে এল স্মার্ট প্যান্ট

আমাদের আশেপাশের প্রায় প্রত্যেকটি বস্তু এখন ‘স্মার্ট’ হয়ে উঠছে। যেমন মোবাইল, টিভি, বাড়ির আসবারপত্র, এমনকি জামাকাপড়ও। অবাক হচ্ছেন? ভাবছেন জামা কীভাবে স্মার্ট হতে পারে? সম্প্রতি…

আমাদের আশেপাশের প্রায় প্রত্যেকটি বস্তু এখন ‘স্মার্ট’ হয়ে উঠছে। যেমন মোবাইল, টিভি, বাড়ির আসবারপত্র, এমনকি জামাকাপড়ও। অবাক হচ্ছেন? ভাবছেন জামা কীভাবে স্মার্ট হতে পারে? সম্প্রতি আমরা Levi ব্র্যান্ডের তরফ থেকে NFC-এনাবল শার্ট, স্বাস্থ্য-পর্যবেক্ষণকারী জুতো এবং জ্যাকোয়ার্ড (Jacquard) সজ্জিত জ্যাকেট বাজারে নিয়ে আসতে দেখেছি। ঠিক একইভাবে হালফিলে এমন একটি স্মার্ট প্যান্ট (Smart Pant) আনা হয়েছে, যা ব্যক্তিকে বিব্রতকর অবস্থা থেকে বাঁচাতে সাহায্য করবে। আরো সহজ করে বললে, চেন বা জিপার খোলা থাকলে এই প্যান্ট মোবাইলে নোটিফিকেশন পাঠিয়ে সতর্ক করবে।

সম্প্রতি ডুপন্ট (Dupont) নামের একজন টুইটার ব্যবহারকারী একটি প্যান্টের ভিডিও পোস্ট করেন। যেখানে, প্যান্টের জিপার দীর্ঘক্ষণ খোলা থাকার জন্য ব্যবহারকারীর স্মার্টফোনে পুশ নোটিফিকেশন পাঠাতে দেখা গেছে। এই ভিডিও পোস্ট করার পাশাপাশি ব্যক্তিটি উল্লেখ করেছেন যে, তার এক বন্ধু তাকে “প্যান্টের চেন খুব বেশি সময় ধরে খোলা থাকলে তা সনাক্ত করে মোবাইলে নোটিফিকেশন পাঠাবে” এমন কিছু তৈরী করার অনুরোধ করেন। যার পরিপ্রেক্ষিতে তিনি এই ধরণের প্যান্ট বানিয়েছেন।

টুইটারে ডুপন্টের পোস্ট করা ভিডিও -তে দেখা গেছে যে, তিনি তার পরিহিত প্যান্টটি খুলে ততক্ষন অপেক্ষা করেছিলেন যতক্ষণ না প্যান্টে থাকা সেন্সর জিপার খোলা আছে তা শনাক্ত করেছে। এরপরই তার ফোনে একটি নোটিফিকেশন পাঠানোর হয়। যাতে তার প্যান্টের চেন নিচে নামানো আছে এবং পোশাক ঠিক করে নেওয়ার কথা উল্লেখ আছে। জানিয়ে রাখি, ‘ওয়াইফ্লাই’ (WiFly) নামক একটি সার্ভিস অ্যাপ্লিকেশনের মাধ্যমে এই অ্যালার্ট পাঠানোর ব্যবস্থা করেছেন ডুপন্ট।

আরেকটি ফলো-আপ টুইটে এই ব্যক্তিকে, ‘ওয়াইফ্লাই’ -এর নোটিফিকেশন সিস্টেম কীভাবে কাজ করে তার ব্যাখ্যা দিতে দেখা গেছে। টুইট অনুসারে, তিনি একটি হল এফেক্ট (hall effect) সেন্সরে কয়েকটি সেফটি পিনকে আঠা দিয়ে আটকে দিয়েছিলেন। এরপর সুপার গ্লু ব্যবহার করে একটি শক্তিশালী চুম্বককে প্যান্টের জিপারে চিপকে দেন। পরবর্তী ধাপে প্যান্টের পকেটে একটি ESP-32 ডিভাইস রাখেন, যা একাধিক ওয়্যার বা তারের সাথে সংযুক্ত। এক্ষেত্রে জিপারের সাথে আটকে থাকা হল এফেক্ট সেন্সরটি কিছু সেকেন্ডের জন্য ‘অন’ (চেন খোলা) থাকলে, আলোচ্য ডিভাইসটির মাধ্যমেই প্যান্ট পরিহিত ব্যক্তির মোবাইলে নোটিফিকেশন পৌঁছে যায়। এছাড়া, এই উদ্ভাবনের জন্য ব্যবহৃত সমস্ত জিনিস এবং সরঞ্জামের একটি তালিকাও টুইট করেছেন ডুপন্ট।

আপনাদের মধ্যে অনেকেই হয়তো এই ‘অনন্য’ তথা ‘সম্মান রক্ষাকারী’ প্যান্টের কার্যকারিতা জেনে অবাক হয়েছেন। তবে এই আবিষ্কার বেশ কয়েকটি সীমাবদ্ধতার সাথে এসেছে। যেমন এই ধরণের প্যান্টকে যখন খুশি, যত ইচ্ছা ধোয়া যাবে না। বিশেষত ওয়াশিং মেশিনে ধোয়ার ক্ষেত্রে বড়সড় সমস্যা দেখা দিতে পারে। অর্থাৎ ডিভাইসটি খারাপ হওয়ার সম্ভাবনা আছে। এছাড়া, হল এফেক্ট সেন্সর এবং ESP-32 যন্ত্রটি সব সময় ফোনের সাথে সংযুক্ত থাকায় ব্যাটারি লাইফের উপরও প্রভাব পড়তে পারে।

যাইহোক, যেকোনো নতুন আবিষ্কারের ক্ষেত্রে সামান্য খুঁত থাকা খুবই স্বাভাবিক। পরবর্তী সময়ে ব্যবহারকারীদের রিভিউ -এর ভিত্তিতে আবিষ্কর্তা হয়তো কিছু সংশোধনও আনতে পারেন তার এই প্যান্টে। আর এই কারণেই হয়তো ডুপন্ট বর্তমানে এইধরণের প্যান্ট আরো বানাতে এবং প্যান্টের সাথে সংযুক্ত ডিভাইসের পারফরম্যান্স উন্নতি করতে বিনিয়োগকারীদের সাহায্য চাইছেন। ফলে ডুপন্ট যদি তার এই উদ্দেশ্য পূরণে সফল হয়ে যান, তবে ভবিষ্যতে আমরা নিকটবর্তী ক্লথিং স্টোরে এই ধরনের প্যান্ট বিক্রি হতে দেখতেই পারি। আজকাল সব কিছুই ‘সম্ভব’!