যেমন মাইলেজ তেমন পারফরম্যান্স, 150-160 সিসির সবচেয়ে শক্তিশালী বাইক এগুলি, দামও সাধ্যের মধ্যে

দেশের বাজারে ১৫০ থেকে ১৬০ সিসি থেকেই মোটামুটি ভাবে পারফরম্যান্স বাইকের নাম শুরু হয়। এই সেগমেন্টে নেকেড স্টাইল থেকে শুরু করে ফুল ফেয়ার্ড স্টাইল যুক্ত…

দেশের বাজারে ১৫০ থেকে ১৬০ সিসি থেকেই মোটামুটি ভাবে পারফরম্যান্স বাইকের নাম শুরু হয়। এই সেগমেন্টে নেকেড স্টাইল থেকে শুরু করে ফুল ফেয়ার্ড স্টাইল যুক্ত একাধিক জনপ্রিয় মোটরসাইকেল রয়েছে। যেগুলি কর্মদক্ষতা এবং তেল সাশ্রয়ী ক্ষমতার সঠিক ভারসাম্য রাখার জন্য পরিচিত। এই প্রতিবেদনে দেশের বাজারে উপলব্ধ ১৫০-১৬০ সিসির সবচেয়ে পাঁচটি বাইকের তালিকা রইল।

Yamaha R15 V4

ইয়ামাহার এই এন্ট্রি লেভেল স্পোর্টস বাইকটিতে চালিকাশক্তি যোগায় ১৫৫ সিসির সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। এই ইঞ্জিনটি থেকে উৎপাদিত পাওয়ার এবং টর্ক যথাক্রমে ১৮.১ বিএইচপি এবং ১৪.২ এনএম। সাথে রয়েছে ছয় ধাপযুক্ত ম্যানুয়াল গিয়ার বক্স। R15 V4 এর এক্স শোরুম মূল্যে ১.৮১ লাখ টাকা থেকে ১.৮৬ লাখ টাকার মধ্যেই।

TVS Apache RTR 160 4V

এই সেগমেন্টে সবচেয়ে বেশি বিক্রি হওয়া মোটরসাইকেল হল TVS Apache RTR 160 4V। এর মধ্যে রয়েছে ফাইভ স্পিড গিয়ারবক্স যুক্ত ১৫৯.৭ সিসি সিঙ্গেল সিলিন্ডার, অয়েল কুল্ড ইঞ্জিন। সর্বাধিক ১৭.৩ বিএইচপি শক্তি এবং ১৪.৭৩ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রয়েছে এই ইঞ্জিনটির। বিভিন্ন রকম রাইডিং মোড রয়েছে টিভিএস এর এই বাইকটিতে। ১.২৪ লাখ টাকা থেকে ১.৩২ লাখ (এক্স শোরুম) টাকার মধ্যেই হাতে পেতে পারেন TVS Apache RTR 160 4V এর চাবি।

Bajaj Pulsar NS160

বাজাজ পালসার এনএস ১৬০ এর প্রাণ ভোমরা হিসেবে ব্যবহার করা হয়েছে সিঙ্গেল সিলিন্ডার অয়েল কুল্ড ১৬০.৩ সিসির শক্তিশালী ইঞ্জিন। এই ইঞ্জিনটি থেকে উৎপন্ন হওয়া পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ১৬.৯ বিএইচপি এবং ১৪.৬ এনএম। সাথে থাকা ট্রান্সমিশন সিস্টেমে গিয়ারের সংখ্যা পাঁচ। কেবলমাত্র একটি ভ্যারিয়েন্ট এই কিনতে পাওয়া যায় পালসার এনএস ১৬০ যার এক্স শোরুম মূল্য ১.৩৫ লাখ টাকা।

Hero Xtreme 160R

এই তালিকায় সবচেয়ে হালকা এবং কম সময়ের মধ্যে অতিরিক্ত গতিবেগ তুলতে পারার ক্ষমতা রয়েছে হিরো এক্সট্রিম ১৬০ আর বাইকটির। একে চালিকাশক্তি যোগায় ১৬৩ সিসির সিঙ্গেল সিলিন্ডার যুক্ত এয়ার কুল্ড ইঞ্জিন, যা থেকে সর্বোচ্চ ১৫ বিএইচপি শক্তি এবং সর্বাধিক ১৪ এনএম টর্ক জেনারেট হয়। সাথে রয়েছে ফাইভ স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স। এক্সট্রিম ১৬০ আর এর দাম ১.১৮ লাখ – ১.৩০ লাখ টাকার মধ্যে (এক্স শোরুম)।

Honda Xblade

এই তালিকায় সবার শেষে রয়েছে হোন্ডা এক্সব্লেড। এটির মধ্যে ১৬২.৭১ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ফাইভ স্পিড গিয়ার বক্স সমৃদ্ধ এই ইঞ্জিনটি ১৩.৭ বিএইচপি শক্তি এবং ১৪.৭ এনএম টর্ক উৎপাদন করতে পারে। ১.২১ লাখ টাকায় (এক্স শোরুম) কিনতে পাওয়া যাবে হোন্ডার এই বাইকটি।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন