Tidybot Robot: ঘর পরিষ্কার থেকে জামা কাপড় পরিষ্কার, সবই করতে পারে এই রোবট

Avatar

Published on:

Tidybot Robot Cleaner

সম্প্রতি প্রিন্সটন এবং কলোম্বিয়া সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি নতুন Robot তৈরি করেছেন। তারা দাবি করছেন এই রোবটটি ঘর পরিষ্কার করতে এবং জামা কাপড় পরিষ্কার করতে সাহায্য করতে পারে। তারা এই রোবটের নাম দিয়েছেন TidyBot।

গবেষকদের দাবি, এই টাইডি বট রোবটটি প্রতিদিনের পরিছন্নতার জন্য উপযুক্ত। আর গবেষকদের গবেষণা পত্রে বলা হয়েছে যে, এই রোবটটিকে নির্দিষ্ট ভাবে নির্দেশ দিলে এটি মেঝে থেকে প্রতিটি বস্তু তুলতে পারে এবং নির্দিষ্ট জায়গায় রাখতেও পারে।

‘টাইডি বট’ নির্মাতারা প্রথমে একটি ‘টেক্সট বেস বেঞ্চমার্ক ডেটা সেট’ তৈরি করেছিল। যেটার মধ্যে শুধু কিছু নির্দিষ্ট কয়েকটি কমান্ড ছিল। তারপর জিপিটি থ্রি-কে এই নির্দেশবলী অনুসরণ করতে বলে। পাশাপাশি আরো নতুন কয়েকটি কমান্ড যোগ করা হয়। যেমন, ‘হলুদ জামাকাপড় ড্রয়ারে রাখতে হবে, গাঢ় রঙের জামা কাপড় ক্লোসেটে রাখতে হবে’ ইত্যাদি। আর এই উদাহরণগুলি ঠিক করে দেবার পিছনে ছিল জিপিটি-থ্রি, একটি লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (LLM)।

TidyBot কি কি করতে পারে?

জানা গেছে, ওই রোবটটি প্রায় ২৪ টি কাজ করতে পারে। আবার প্রত্যেকটি স্থানে বস্তু গুলি রাখার দুই থেকে পাঁচটি নির্দিষ্ট জায়গা সনাক্ত করতেও পারে।

গবেষণা পত্রে আরো উল্লেখ করা হয়েছে যে, রোবটের কার্যক্ষমতা সম্পর্কিত রেজাল্টে এটি প্রতিটি ক্ষেত্রেই ৯১.২ শতাংশ অদেখা বস্তু শনাক্ত করেছে। এছাড়া রোবটটি বাস্তব পরিস্থিতিতে ৮৫ শতাংশ বস্তুকে নির্দিষ্ট স্থানে রেখে দিতেও সক্ষম হয়েছে। উল্লেখ্য, এলএলএম-এর সফটওয়্যার মেমোরাইজেশন দক্ষতার উপর ভিত্তি করে গবেষকরা, এটা বুঝতে সক্ষম হন যে, কটা জিনিস রোবটটি সঠিক জায়গায় রাখতে পেরেছে, আর কটা জিনিস ভুল জায়গায় রেখেছে। তাই গবেষকদের মতে, একটি রোবটের দ্বারা দৈনন্দিন চাহিদা মিটানোর জন্য সঠিক এলএলএম খুবই গুরুত্বপূর্ণ।

গবেষকদের রিপোর্টে পরিষ্কারভাবে বলা আছে যে, টাইডি বট কাজ শুরু করার আগে তাকে কোন জিনিসটা কোথায় রাখতে হবে সেই সম্পর্কে সমস্ত তথ্য বলে দিতে হবে। তারপরে রোবটটি প্রত্যেকটি জিনিস তুলে সনাক্ত করে এবং জায়গাটি পরিষ্কার করে নির্দিষ্ট জায়গায় বস্তুটি রেখে দেবে।

যদিও TidyBot-এর ওয়েবসাইট দেখা যায় যে, রোবটটি সঠিক ভাবে মেঝেতে পরে থাকা জামাকাপড় বাছাই করতে পারে এবং তারপরে সেগুলিকে লন্ড্রি বিনে রাখতে পারে। আর ডাস্টবিনে ফেলার আগে আবর্জনাগুলিও বাছাই করতে পারে। তবে TidyBot-কে আরো উন্নত করে তুলতে হবে যাতে এটি প্রত্যেকের দৈনন্দিন প্রয়োজন মেটাতে পারে।

সঙ্গে থাকুন ➛