আজই শেষ সুযোগ! কাল থেকে Amazon এর মাধ্যমে কেনাকাটায় বেশি চার্জ লাগবে, জানুন কারণ

Avatar

Published on:

Amazon Shopping Price hike Tomorrow

বাড়তে চলেছে Amazon থেকে অনলাইনে জিনিস কেনার খরচ। তাই আপনি যদি এই শপিং সাইট থেকে কোনো প্রোডাক্ট কিনতে চান, তাহলে আজই আর দেরি না করে কিনে ফেলুন। নাহলে আগামীকাল অর্থাৎ ৩১শে মে ২০২৩ পর থেকে অতিরিক্ত টাকা খসাতে হবে। কিন্তু হঠাৎ কেন Amazon এমন পদক্ষেপ নিল। আসুন জেনে নেওয়া যাক।

কোন কারণে খরচ বাড়াচ্ছে Amazon

আসলে অ্যামাজন সম্প্রতি তাদের ভেন্ডর ফি এবং কমিশন চার্জ বাড়ানোর কথা ঘোষণা করেছে। সেই সঙ্গে পণ্যের রিটার্ন ফিও বাড়ানোর কথা ঘোষণা করেছে শপিং প্ল্যাটফর্মটি। বলে রাখি যে, ই-কমার্স সাইটটির আয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ হল ভেন্ডর ফি এবং কমিশন চার্জ, আর সেটিই এখন বাড়াতে চলেছে তারা। প্রসঙ্গত, কোনো পণ্য যখন অ্যামাজন ওয়েবসাইটে তালিকাভুক্ত করা হয়, তখন সংস্থাটি সেই পণ্যটি তালিকায় যোগ করার ও সেটি বিক্রি করার জন্য কিছু টাকা নিয়ে থাকে বিক্রেতার কাছ থেকে। এখন সেই মূল্য বৃদ্ধির কথাই ঘোষণা করেছে অ্যামাজন।

কোন কোন জিনিসের দাম বাড়তে চলেছে Amazon-এ?

অ্যামাজন ভিন্ন ভিন্ন ক্যাটাগরির পণ্যের ভেন্ডার ফি এবং কমিশন চার্জ বাড়িয়ে দিয়েছে। যার মধ্যে সবথেকে বেশি প্রভাব পড়েছে জামাকাপড়, ব্যক্তিগত পরিচর্যা, মুদিখানা এবং ওষুধপত্রের উপর।

Amazon-এ পণ্যের দামের তারতম্যের তালিকা

একটি রিপোর্ট অনুযায়ী, Amazon বিক্রেতা ফি ৫.৫ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করতে চলেছে। এই পরিস্থিতিতে, ৫০০ টাকার কম কেনাকাটার জন্য ক্রেতাকে ৬০ টাকা অতিরিক্ত দিতে হবে। একইভাবে, ৫০০-এর বেশি কেনাকাটায় ১৫ শতাংশ হিসেবে প্রায় ১৫০ টাকা দিতে হবে। ১০০০ টাকার বেশি কেনাকাটার ক্ষেত্রে ২২.৫ শতাংশ হিসেবে ক্রেতাকে প্রায় ২২০ থেকে ২৫০ টাকা অতিরিক্ত দিতে হবে।

সঙ্গে থাকুন ➥