Google Tensor G3: PC-তে গেম খেলার মজা এবার মোবাইলেই, গেমারদের জন্য গুগলের বড়মাপের চমক

গুগল (Google) দু’বছর আগে Pixel সিরিজের সাথে তাদের প্রথম চিপসেট, Tensor লঞ্চ করেছিল। যা সংস্থার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই (AI) দক্ষতা পরিচয় বহন করে। বর্তমানে,…

গুগল (Google) দু’বছর আগে Pixel সিরিজের সাথে তাদের প্রথম চিপসেট, Tensor লঞ্চ করেছিল। যা সংস্থার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই (AI) দক্ষতা পরিচয় বহন করে। বর্তমানে, গুগল তৃতীয় প্রজন্মের Tensor চিপের ওপর কাজ করছে, যা আসন্ন Pixel 8 সিরিজের স্মার্টফোনে ব্যবহার করা হবে। এখন খবর এসেছে, আসন্ন Tensor G3 চিপে বড় আপগ্রেড পরিলক্ষিত হবে। যেমন মর্ডান কোর, লেটেস্ট স্টোরেজ স্ট্যান্ডার্ডের জন্য সাপোর্ট, নতুন জিপিইউ, ইত্যাদি। চলুন চিপটির ফাঁস হওয়া তথ্যগুলি জেনে নেওয়া যাক।

Google Tensor G3: কনফিগারেশন ও বৈশিষ্ট্য

অ্যান্ড্রয়েড অথোরিটির প্রতিবেদন অনুযায়ী, গুগল টেনসর জি৩-এর সাংকেতিক নাম জুমা (Zuma) এবং এতে ১+৪+৪-এর একটি নতুন কোর লেআউট রয়েছে, যা আগের দুই প্রজন্মের টেনসর চিপগুলির থেকে ভিন্ন। আগের চিপসেটগুলি কোর লেআউট ছিল ২+২+৪। টেনসর জি৩-এর প্রাথমিক কোর হবে কর্টেক্স-এক্স৩ (Cortex-X3) এবং এটি ৩.০ গিগাহার্টজে রান করবে। মিড-কোর হিসেবে চারটি কর্টেক্স এ৭১৫ (Cortex-A715) থাকবে, প্রতিটিকে ২.৪৫ গিগাহার্টজে ক্লক করা হয়েছে, যা টেনসর জি২-এর কর্টেক্স-এ৭৮ (Cortex-A78)-এর থেকে বেশি।

অন্যদিকে, ছোট কোরের জন্য, ২.১৫ গিগাহার্টজ ক্লক স্পিডের চারটি কর্টেক্স-এ৫১০ (Cortex-A510) কোর থাকবে, যেটিও আগের প্রজন্মের টেনসর প্রসেসরের থেকে ফাস্ট। গত বছরের কোর ব্যবহারের কারণে গুগল টেনসর জি৩ চিপ খাতায় কলমে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ ও মিডিয়াটেক ডাইমেনসিটি ৯৩০০-এর থেকে সামান্য পিছিয়ে থাকবে বলেই অনুমান।

টেনসর জি৩-এর জন্য সিপিইউ আপগ্রেড করলে গুগল পিক্সেল ৮ সিরিজের স্মার্টফোনগুলির সামগ্রিক পারফরম্যান্স এবং এফিশিয়েন্সি উন্নত হবে বলে আশা করা যায়, যার মধ্যে উন্নত নিরাপত্তার জন্য এআরএম ভি৯ সাপোর্ট থাকবে। গুগল ৩২-বিট সাপোর্টও সরিয়ে দেবে, যা ইতিমধ্যেই পিক্সেল ৭-এ পর্যায়ক্রমে বন্ধ করা হয়েছে। নতুন চিপটি পিক্সেল ৮-এর স্টোরেজ ক্ষমতাকেও উন্নত করবে, যা সাম্প্রতিক হাই-এন্ড স্মার্টফোনের মতো দ্রুত এবং আরও দক্ষ ইউএফএস ৪.০ স্টোরেজের সাথে আসবে।

এছাড়া, গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের ক্ষেত্রে, চিপটিতে আর্ম-এর নতুন ইম্মর্টালিস জিপিইউ দেখতে পাওয়া যাবে। রে-ট্রেসিং সাপোর্ট করার ফলে গেমারদের কাছে গুগলের ফোনের গ্রহণযোগ্যতা আরও বাড়বে।
আবার, Pixel 8-এর Google Tensor G3 চিপে আরও উন্নত ভিডিও ডিকোডিং এবং এনকোডিং-এর জন্য “বিগওয়েভ” ব্লক থাকবে, যার মধ্যে ৪কে৩০ পর্যন্ত এভি১ এনকোডিং রয়েছে। চিপটি ৮কে৩০ পর্যন্ত এনকোডিং সাপোর্ট করতে পারে। একটি নতুন টিপিইউ আপগ্রেড, “রিও” (Rio) ক্লক স্পিড বাড়িয়ে ১.১ গিগাহার্টজ করবে এবং নতুন ডিএসপি, “ক্যালিস্টো” (Callisto) ইমেজ প্রসেসিংয়ে সহায়তা করবে।

এত আপগ্রেড সত্ত্বেও, Pixel 8-এর Tensor G3 চিপ মডেম আগের মডেলের মতোই থাকবে। এই মোবাইল প্ল্যাটফর্মটি ৪ ন্যানোমিটার চিপ হতে পারে, যা স্যামসাং (Samsung) দ্বারা উৎপাদিত হবে৷ Pixel 8 সিরিজ আগামী অক্টোবরে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে।