Kinetic e-Luna: 20 বছর পর বাজারে ফিরছে কাইনেটিক লুনা, লঞ্চের আগেই নতুন মডেলের ডিজাইন-ফিচার্স ফাঁস

বেশ কয়েক দশক আগে ভারতের টু-হুইলার মার্কেটে কাইনেটিক (Kinetic) একটি জনপ্রিয় নাষ ছিল। কিন্তু সময় বাড়ার সাথে সাথে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে সংস্থাটির দাপট ক্রমশ ম্লান…

বেশ কয়েক দশক আগে ভারতের টু-হুইলার মার্কেটে কাইনেটিক (Kinetic) একটি জনপ্রিয় নাষ ছিল। কিন্তু সময় বাড়ার সাথে সাথে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে সংস্থাটির দাপট ক্রমশ ম্লান হয়ে এসেছে। তবে দীর্ঘদিন বাদে নতুন উদ্দীপনায় দেশের বাজারে কামব্যাক করছে তারা। এ ক্ষেত্রে তাদের নতুন হাতিয়ার ইলেকট্রিক ভেহিকেল। একসময়কার বহুল পরিচিত মোপেড তথা কুড়ি বছর আগে উৎপাদন বন্ধ হওয়া Luna এবার বৈদ্যুতিক অবতারে আত্মপ্রকাশ করছে। নতুন নাম হবে e-Luna। সম্প্রতি ইলেকট্রিক মোপেডটির ছবি ফাঁস হয়ে ডিজাইন সম্পর্কে ধারণা দিয়েছে।

Kinetic e-Luna: ডিজাইন ও প্রতিপক্ষ

ডিজাইনগত দিক থেকে মোপেডটি এখনও নিজের সেই পুরনো সত্ত্বা বজায় রেখেছে। নয়া মডেলটি স্প্লিট সিট কনফিগারেশন এবং একটি ওপেন ফ্লোরবোর্ড সহ আসবে। স্টোরেজ স্পেসটিও বেশ বড়সড়। এছাড়া থাকছে একটি ফ্রন্ট ক্র্যাশ গার্ড ও রিয়ার গ্র্যাবরেল। প্যাডেল করার সুবিধাও থাকবে। যাতে ব্যাটারির চার্জ ফুরিয়ে গেলে সমস্যায় না পড়তে হয়। কাইনেটিক ই-লুনা প্রতিপক্ষ হিসাবে বাজারে পাবে টিভিএস এক্সঅএল ১০০ মডেলকে।

Kinetic e-Luna: স্পেসিফিকেশন ও ফিচার্স

কাইনেটিক ই-লুনার বিশেষ ফিচার হিসেব দেখা যেতে পারে হয়েছে ব্লুটুথ কানেক্টিভিটি সহ একটি এলসিডি ডিসপ্লে। ক্লাসিক লুক আনতে বর্গাকৃতি হেডলাইট, বাল্ব ইন্ডিকেটর, বাল্ব ইউনিট যুক্ত টেললাইট থাকতে চলেছে। অন্যান্য দু’চাকা গাড়ির মতো সাসসপেনশনের দায়িত্ব সামলাবে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং রিয়ার ডুয়েল শক। উভয় চাকায় ড্রাম ব্রেক উপস্থিত।

মোপেডটি লাস্ট-মাইল ডেলিভারির জন্য উপযোগী হতে পারে। দাম সস্তা হওয়ার কারণে অতিরিক্ত ফিচার্স বেশি থাকবে না বলেই অনুমান। ব্যাটারি বা ইলেকট্রিক মোটরের স্পেসিফিকেশন এখনও অজানা। তবে মনে করা হচ্ছে যে, সর্বোচ্চ গতিবেগ হতে পারে প্রতি ঘন্টায় ৫০ কিলোমিটার। এবং রেঞ্জ ৭৫ কিলোমিটারের কাছাকাছি মিলতে পারে। কাইনেটিক ই-লুনা এবছরের শেষের দিকে ভারতের বাজারে পা রাখবে বলে আশা করা হচ্ছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন