নিজেই রিমুভ করতে পারবেন ম্যালওয়্যার, সাইবার আক্রমণ ঠেকাতে সরকার আনল ফ্রি টুল

বিশ্বের অন্যান্য জায়গার পাশাপাশি ভারতেও ম্যালওয়্যার আক্রমণের ঘটনা দিন দিন বেড়েই চলেছে। ফলত খুব স্বাভাবিকভাবেই নিজের ব্যবহৃত ডিভাইসকে কীভাবে নিরাপদ রাখা যায়, সেই নিয়ে সাধারণ…

বিশ্বের অন্যান্য জায়গার পাশাপাশি ভারতেও ম্যালওয়্যার আক্রমণের ঘটনা দিন দিন বেড়েই চলেছে। ফলত খুব স্বাভাবিকভাবেই নিজের ব্যবহৃত ডিভাইসকে কীভাবে নিরাপদ রাখা যায়, সেই নিয়ে সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ দেখা দিচ্ছে। সেক্ষেত্রে দীর্ঘদিন ধরে এদেশের নাগরিকদের সতর্কবার্তা দেওয়া বা নানাবিধ পদক্ষেপ নেওয়ার পর, স্মার্টফোন জাতীয় ডিভাইস সুরক্ষিত রাখতে সহায়তা করার জন্য ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন তথা DoT-র সাহায্যে বেশ কয়েকটি ফ্রি বট রিমুভাল চালু করেছে কেন্দ্র সরকার। সম্প্রতি সরকারের তরফে স্মার্টফোন ইউজারদের কাছে এই বিষয়ে এসএমএস বিজ্ঞপ্তিও পাঠানো হচ্ছে, যাতে csk.gov.in ওয়েবসাইট থেকে ফ্রি বট রিমুভার টুল ডাউনলোড করে বটনেট সংক্রমণ এবং ম্যালওয়্যার থেকে সুরক্ষিত থাকার পরামর্শ দেওয়া আছে।

ম্যালওয়্যার আক্রমণ ঠেকাতে ঠিক কী ভাবছে সরকার?

প্রথমেই বলে রাখি, বটনেট হল স্মার্টফোন বা কম্পিউটারের মতো ডিভাইসে উপলব্ধ একটি নেটওয়ার্ক যা ‘বট’ নামক ম্যালওয়্যারের মাধ্যমে সংক্রমিত হয়। এক্ষেত্রে একবার কোনো ডিভাইস বটনেটের মাধ্যমে সংক্রমিত হলে বা বটনেটের অংশ হয়ে গেলে, হ্যাকাররা তাতে নিয়ন্ত্রণ পেয়ে যায়। এতে করে তারা স্প্যাম শেয়ার, আউটগোয়িং/ইনকামিং টেক্সট ও কল ব্লক করা, নেট ব্যাঙ্কিংয়ের বিবরণ, ইউজারের নাম বা পাসওয়ার্ডের মতো সংবেদনশীল তথ্য অ্যাক্সেস ইত্যাদি অযাচিত কার্যকলাপ চালাতে সক্ষম হয়। ইমেইল বা অনলাইন প্ল্যাটফর্মে প্রাপ্ত দূষিত লিঙ্কে ক্লিক করলে, কোনো অজানা উৎস থেকে ফাইল ডাউনলোড করলে কিংবা পাবলিক ওয়াই-ফাই (Wi-Fi) নেটওয়ার্ক ব্যবহার করলে আপনার ডিভাইসে বটনেট বা ম্যালওয়্যার প্রবেশ করতে পারে।

সেক্ষেত্রে এই বিষয়ে সরকার সম্প্রতি নতুন পদক্ষেপ নিয়েছে। ঘোষণা অনুযায়ী, এখন এদেশের মানুষরা সাইবার স্বচ্ছতা কেন্দ্র (Cyber Swachhta Kendra) পোর্টালের মাধ্যমে বিনামূল্যে ম্যালওয়্যার ডিটেকশন টুলগুলি অ্যাক্সেস করতে পারবেন৷ এই পোর্টালটি, কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম অফ ইন্ডিয়া বা সিইআরটি-ইন (CERT-In)-এর ব্যবস্থাপনায় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISPs) এবং অ্যান্টিভাইরাস কোম্পানিগুলির সহযোগিতায় কাজ করে৷ এর প্রাথমিক উদ্দেশ্যই হল ভারতের মধ্যে সক্রিয়ভাবে বটনেট সংক্রমণ শনাক্ত করা এবং একটি নিরাপদ সাইবারস্পেস প্রতিষ্ঠা করা।

কীভাবে ম্যালওয়্যার এবং বটনেট অপসারণ করবেন?

১. আপনার ডিভাইস বটনেট দ্বারা সংক্রামিত কিনা তা পরীক্ষা করতে বা বট-ম্যালওয়্যার রিমুভ করতে www.csk.gov.in/ ওয়েবসাইটে যান।

২. পরবর্তী ধাপে ‘সিকিউরিটি টুলস’ (Security Tools) ট্যাবে ক্লিক করুন।

৩. ইচ্ছেমতো অ্যান্টিভাইরাস কোম্পানি নির্বাচন করুন এবং তাদের বিশেষ টুলটি ডাউনলোড করতে ‘ডাউনলোড’ (Download) বাটনে ক্লিক করুন।

প্রসঙ্গত উল্লেখ্য, অ্যান্ড্রয়েড ইউজাররা গুগল প্লে স্টোরে গিয়ে ‘eScan CERT-IN Bot Removal’ টুল বা ‘M-Kavach 2’ ডাউনলোড করতে পারেন। অন্যদিকে উইন্ডোজ (Windows) ব্যবহারকারীরা eScan Antivirus, K7 Security, Quick Heal কিংবা AppSamvid ব্যবহার করে ম্যালওয়্যার আক্রমণ এড়াতে পারবেন।