Jio-র দেখানো পথে Disney+ Hotstar, ক্রিকেট বিশ্বকাপের সমস্ত ম্যাচ সম্পূর্ণ বিনামূল্যে লাইভ দেখা যাবে

অন্যতম জনপ্রিয় অনলাইন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম Disney+Hotstar ভারতীয় ক্রিকেট প্রেমীদের জন্য আসন্ন ‘এশিয়া কাপ’ (Asia Cup) এবং ‘আইসিসি মেনস ওয়ার্ল্ড কাপ’ (ICC Mens’ World Cup)…

অন্যতম জনপ্রিয় অনলাইন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম Disney+Hotstar ভারতীয় ক্রিকেট প্রেমীদের জন্য আসন্ন ‘এশিয়া কাপ’ (Asia Cup) এবং ‘আইসিসি মেনস ওয়ার্ল্ড কাপ’ (ICC Mens’ World Cup) টুর্নামেন্টকে বিনামূল্যে স্ট্রিম করার ঘোষণা করেছে। জানিয়ে রাখি, এশিয়া কাপ সেপ্টেম্বরে এবং আইসিসি ওয়ার্ল্ড কাপ এবছ্য অক্টোবর মাসে শুরু হতে পারে। এক্ষেত্রে আপনারা নিজেদের মোবাইলে Disney+Hotstar অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে উভয় টুর্নামেন্ট নিখরচায় অর্থাৎ সাবস্ক্রিপশন ফি ছাড়াই দেখতে পারবেন। প্রসঙ্গত, গত মাসে JioCinema তাদের দর্শকদের ‘টাটা আইপিএল ২০২৩’ (Tata IPL 2023) টুর্নামেন্টটি বিনামূল্যে দেখার সুযোগ করে দিয়েছিল। যারপর মুকেশ আম্বানি মালিকাধীন এই স্ট্রিমিং প্ল্যাটফর্মে রেকর্ড পরিমাণ অর্থাৎ ৪৪.৯ কোটি দর্শক ভিড় জমিয়েছিল ম্যাচ দেখার জন্য। মনে করা হচ্ছে, JioCinema অ্যাপের সাফল্য দ্বারা অনুপ্রাণিত হয়ে এই পদক্ষেপটি নিয়েছে Disney+Hotstar।

ভারতে Asia Cup 2023 এবং ICC World Cup 2023 টুর্নামেন্ট বিনামূল্যে দেখাবে Disney+Hotstar

ডিজনি প্লাস হটস্টার এর তরফে জানানো হয়েছে যে, আসন্ন এশিয়া কাপ ২০২৩ এবং আইসিসি মেনস ওয়ার্ল্ড কাপ ২০২৩ টুর্নামেন্টকে ডিজনি প্লাস হটস্টার অ্যাপ ব্যবহারকারীদের জন্য মোবাইলে বিনামূল্যে স্ট্রিম করা হবে। এই বিষয়ে, উক্ত ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের প্রধান সজিথ শিবানন্দন (Sajith Sivanandan) বলেছেন যে, “ডিজনি প্লাস হটস্টার ভারতে দ্রুত বর্ধনশীল ওটিটি ইন্ডাস্ট্রিকে নেতৃত্ব দিচ্ছে। দর্শকদের আরো উন্নত কনটেন্ট ভিউয়িং অভিজ্ঞতা দেওয়ার জন্য আমরা বিভিন্ন ধরণের পন্থা অবলম্বন করছি। শীঘ্রই এশিয়া কাপ এবং আইসিসি মেনস ক্রিকেট ওয়ার্ল্ডকাপের লাইভ স্ট্রিমিং অনেক বেশি সংখ্যক দর্শকদের কাছে বিনামূল্যে উপলব্ধ করা হবে, যা আমাদের সামগ্রিক ইকো-সিস্টেমের বৃদ্ধিতে সাহায্য করবে বলে আমরা বিশ্বাস করি।”

প্রসঙ্গত, ২০২৩ সালে ‘ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ২০২৩’ -এর ডিজিটাল স্ট্রিমিং রাইটস পাওয়ার পর রিলায়েন্স-মালিকানাধীন ভায়াকম ১৮ (Viacom 18) এই একই পদক্ষেপ নিয়েছিল। অর্থাৎ প্ল্যাটফর্মটি তাদের মোবাইল গ্রাহকদের জন্য IPL টুর্নামেন্টের স্ট্রিমিং বিনামূল্যে অফার করেছিল। এই পদক্ষেপের ফলে জিওসিনেমা (JioCinema) প্ল্যাটফর্মে রেকর্ড পরিমাণ দর্শকের আনাগোনা শুরু হয়। যেকারণে হয়তো ডিজনি প্লাস হটস্টার আসন্ন দুটি ক্রিকেট টুর্নামেন্ট সাবস্ক্রিপশন ফি ছাড়াই দেখানোর সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়াও, নিজেদের হারানো জমি ফিরে পাওয়ার উদ্দেশ্যেও এরকম মার্কেটিং স্ট্র্যাটেজি প্রয়োগ করার চিন্তাভাবনা করতে পারে Disney+Hotstar। এক্ষেত্রে জানিয়ে রাখি, পূর্বে আলোচ্য প্ল্যাটফর্মে ক্রিকেট টুর্নামেন্ট বা অন্যান্য খেলার লাইভ স্ট্রিমিং দেখার জন্য ব্যবহারকারীদের প্রতি মাসে ২৯৯ টাকা বা তারও বেশি মূল্যের প্রিমিয়াম প্ল্যান কিনতে হতো।