গাড়িতে চেপে ঘুরতে বেরোলে সঙ্গে রাখতেই হবে এই জিনিস, নতুন নিয়ম জারি করল সরকার

সিকিমের গুরুদংমার লেকের সৌন্দর্য ভাষায় প্রকাশ করা সাধারণের সাধ্যের বাইরে। প্রকৃতির এই অমোঘ আকর্ষণে প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক ছুটে চলেছেন সেখানে। তবে সমুদ্রপৃষ্ঠ থেকে…

সিকিমের গুরুদংমার লেকের সৌন্দর্য ভাষায় প্রকাশ করা সাধারণের সাধ্যের বাইরে। প্রকৃতির এই অমোঘ আকর্ষণে প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক ছুটে চলেছেন সেখানে। তবে সমুদ্রপৃষ্ঠ থেকে অনেক উচ্চতায় অবস্থিত বলে এই লেক সহ সিকিমের বিভিন্ন দর্শনীয় স্থানে অক্সিজেনের যোগান মাত্রাতিরিক্ত ভাবেই কম। বরফে ঘেরা এই সৌন্দর্যের আড়ালে প্রতিমুহূর্তে যে কোন বিপদ লুকিয়ে রয়েছে ভ্রমণপ্রেমী মানুষদের জন্য তা আগে থেকে ঠাওর করা মুশকিল। সেই কারণেই এবার সিকিম সরকার সমস্ত গাড়ির মধ্যেই পোর্টেবল অক্সিজেন ক্যান বা ক্যানিস্টার রাখা বাধ্যতামূলক করল।

আগামী ১লা জুলাই থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। সিকিমের রাজ্য সরকারের পরিবহন দপ্তরের সেক্রেটারি, রাজ যাদব এই মর্মে নির্দেশিকা জারি করেছেন। নির্দেশনামায় বলা হয়েছে সিকিমের উঁচু পার্বত্য অঞ্চলে আগত সমস্ত গাড়িগুলির মধ্যেই পোর্টেবল অক্সিজেন কিট বাধ্যতামূলকভাবে রাখতে হবে। এই অঞ্চলের মধ্যে রয়েছে লাচেন, লাচুং, গুরুদংমার লেক এবং ইয়ামথাং।

হিমালয়ের পূর্ব দিকের অঞ্চলে পাহাড়ে ঘেরা এই সমস্ত জায়গা বেশ কয়েক বছর ধরেই পর্যটকদের প্রথম পছন্দের জায়গা হয়ে উঠেছে। সারা ভারত থেকে তো বটেই আমাদের পশ্চিমবঙ্গ থেকেই প্রচুর বাঙালি গিয়ে হাজির হচ্ছেন এই সমস্ত স্থানের সৌন্দর্য উপভোগ করতে। কিন্তু সমুদ্রপৃষ্ঠ থেকে এতটা উঁচুস্থানে অবস্থিত হওয়ায় এই জায়গাগুলিতে অক্সিজেনের ঘনত্ব যথেষ্টই কম। সাম্প্রতিককালে বেশ কিছু ক্ষেত্রে পর্যটকদের শ্বাস-প্রশ্বাসের সমস্যার খবর এসেছে সিকিম প্রশাসনের কাছে।

ছাঙ্গু লেক, নাথুলা, বাবা মন্দির সহ এই জায়গার বেশ কিছু অঞ্চল থেকেই এমন সমস্যার কথা বিগত কয়েকদিনে বারংবার শোনা গিয়েছে। অক্সিজেনের ঘনত্ব কম থাকায় শ্বাসকষ্টের সমস্যায় পড়ছেন বিশেষত বয়স্ক এবং শিশুরা। আগামী দিনে বৃহত্তম সমস্যা থেকে বাঁচতেই এই আগাম সতর্কতা নিতে চলেছে সিকিম সরকার। এই জায়গায় আগত সমস্ত গাড়িগুলিতেই মানতে হবে এই নতুন নিয়ম। বিভিন্ন ব্যক্তির মালিকানাধীন গাড়িগুলোর ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর।

সিকিম প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে এই সমস্ত অক্সিজেন কিট এবং ক্যানস্টারে রাজ্য স্বাস্থ্য দপ্তরের অনুমোদন থাকা বাধ্যতামূলক। আগামী ১লা জুলাই থেকে প্রতিটি গাড়িতে এই অক্সিজেন কিট থাকছে কিনা তার জন্য প্রতিনিয়ত সেখানকার পুলিশ এবং মোটর ভেহিকেলস ডিপার্টমেন্টের আধিকারিকরা যাচাই করে দেখবেন।