অত্যাধিক গরমেও নিজের বাইক থাকবে নতুনের মতো চকচকে, শুধু মাথায় রাখুন এই 10টি বিষয়

গরমের প্রবল দাবদাহ মোটরসাইকেল ব্যবহারকারীদের কাছে অত্যন্ত চ্যালেঞ্জিং। যেমন কাটফাঠা রোদে বেরিয়ে গরমে নাজেহাল হতে হয় রাইডারকে তেমনই রাস্তার ধুলো ময়লাতে বাইকের হাল হয়ে যায়…

গরমের প্রবল দাবদাহ মোটরসাইকেল ব্যবহারকারীদের কাছে অত্যন্ত চ্যালেঞ্জিং। যেমন কাটফাঠা রোদে বেরিয়ে গরমে নাজেহাল হতে হয় রাইডারকে তেমনই রাস্তার ধুলো ময়লাতে বাইকের হাল হয়ে যায় বেহাল। তবে নিজের বাহন ধুয়ে পরিষ্কার করার সঠিক টেকনিক জানলে পারফরম্যান্স ঠিক রাখার পাশাপাশি তার উজ্জ্বলতাকে ধরে রাখতে বেশি কষ্ট করতে হয় না। তাই এই গরমে সাধের দু’চাকা পরিষ্কার করার আগে এই দশটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে আপনাকে।

সঠিক সময় নির্বাচন

আপনার অতি প্রিয় দুই চাকার বাহনটিকে পরিষ্কার পরিচ্ছন্ন করার জন্য একটি সঠিক সময় বাছা প্রথম কর্তব্য। গরমকালে দিনের শুরুর দিকে কিংবা শেষের দিকে তাপমাত্রা তুলনামূলক কম থাকার জন্যই এই সময়টা বেছে নেওয়া ভালো। দুপুরের প্রবল গরমে তাপমাত্রা বেশি থাকার জন্য অতি দ্রুত বাইকের গায়ে লেগে থাকা পরিস্কার করার লিকুইডগুলি শুকিয়ে যায়। যা অনেক সময় বিভিন্ন রকম দাগ সৃষ্টি করতে পারে।

পরিষ্কার করার সব সামগ্রী একত্রিত করা

একটি মোটরসাইকেল পরিষ্কার করার জন্য যে সমস্ত সরঞ্জাম প্রয়োজন তা প্রথমেই নিজের হাতের কাছে রাখুন। এদের মধ্যে রয়েছে বালতি ভরা জল, হালকা ডিটারজেন্ট, স্পঞ্জ কিংবা মাইক্রো ফাইবার কাপড়, জলের পাইপ, হালকা ব্রাশ, চেন ক্লিনার এবং ওয়াক্স পলিশ। এই গরমের সময় কোনো পরিস্থিতিতেই বাইকের গায়ে জল কিংবা অন্যান্য পরিষ্কার করার পদার্থ লেগে থাকা অবস্থায় কিছুক্ষণের জন্যই ছেড়ে রাখা যাবে না। নচেৎ তা শুকিয়ে গিয়ে দাগ সৃষ্টি করবে।

জল দিয়ে ধুয়ে নেওয়া

পরিষ্কার করার শুরুতেই আগে পাইপের মাধ্যমে খানিকটা জোরে জল দিয়ে সম্পূর্ণ বাইকটিকে স্নান করিয়ে দিতে হবে। এর ফলে মোটরসাইকেল এর বিভিন্ন অংশের লেগে থাকা হালকা ময়লাগুলি জলের মাধ্যমেই বেরিয়ে যেতে সক্ষম হবে। তবে ফুয়েল ইনজেক্টটেড সিস্টেমের বাইকগুলির চাকার ভিতরের অংশে জল দেওয়ার সময় খেয়াল রাখতে হবে যেন কোনো ভাবেই এফআই সিস্টেমের দিকে জল না যায়।

হালকা ডিটারজেন্ট প্রয়োগ

আজকালকার দিনে বাইক কিংবা গাড়ি পরিষ্কার করার জন্য বিশেষ ধরনের শ্যাম্পু কিনতে পাওয়া যায়। এগুলি জলের সঙ্গে মিশিয়ে প্রথমে মাইক্রো ফাইবার যুক্ত কাপড় কিংবা স্পঞ্জের মাধ্যমে বাইকের সমস্ত অংশে লাগিয়ে দিতে হবে। এই কাজটি করার জন্য ফোম স্প্রেয়ার ব্যবহার করা যেতে পারে।

শক্ত ময়লা পরিষ্কার

বাইকের চাকা কিংবা ইঞ্জিনের সামনের অংশ এইসব জায়গায় জমে থাকা ময়লা গুলিকে সহজে পরিষ্কার করা সম্ভব নয়। সেই জন্যই প্রয়োজন পড়ে হালকা ব্রাশের। এর সাহায্যে চেন স্প্রকেট সহ বিভিন্ন জায়গায় জমে থাকা কঠিন ময়লাগুলিকে অতি দ্রুত পরিষ্কার করা যায়।

চেনের যত্ন নেওয়া

যে সমস্ত বাইকে খোলা চেন সেটআপ লাগানো থাকে সেক্ষেত্রে চেনের জন্য বিশেষ যত্ন নেওয়ার প্রয়োজন পড়ে। চেন পরিষ্কার করার জন্য নানা ধরনের চেন ক্লিনার মেলে বাজারে। এমনকি শুধুমাত্র চেন পরিষ্কার করার কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে বিশেষ এক ধরনের ব্রাশ। এইগুলির সাহায্যেই চেনের মধ্যে জমে থাকা শক্ত তৈলাক্ত পদার্থ গুলিকে সম্পূর্ণভাবে পরিষ্কার করতে হবে প্রথমে। তারপর শুকনো কাপড়ের মাধ্যমে চেনটিকে মুছে শুষ্ক করে নিয়ে ভালো কোম্পানির চেন লুব্রিকেটিং তেল লাগিয়ে দিতে হবে এতে।

সম্পূর্ণ বাইকটিকে শুকিয়ে ফেলা

পরিষ্কারের কাজ সম্পূর্ণ হলেই বাইকের বিভিন্ন অংশকে শুকনো মাইক্রো ফাইবার যুক্ত কাপড়ের মাধ্যমে মুছে ফেলতে হবে। এর ফলে জলের যে কোনো দাগ মুছে গিয়ে বাইকের প্রত্যেকটি অংশ তার পুরনো উজ্জ্বলতা ফিরে পাবে।

ওয়াক্স কিংবা অন্য কোনো পলিশ ব্যবহার করা

মোটরসাইকেলের বডি প্যানেলের রং অটুট রাখতে ওয়াক্স পলিশ করা একান্ত প্রয়োজন। বডি প্যানেল যদি চকচকে হয় তার জন্য আলাদা পলিশ এবং ম্যাট ফিনিশের বডি প্যানেলের জন্য আলাদা পলিশ কিনতে পাওয়া যায় বাজারে। নিজের পছন্দমত ব্র্যান্ডের কেমিক্যাল ব্যবহার করে নরম কাপড়ের মাধ্যমে মুছে দিলেই বাইক হবে সম্পূর্ণ নতুন। তবে নতুন পলিশ ব্যবহার করার আগে বাইকের নিচের দিকের কোন অংশে প্রথমে ব্যবহার করে পরীক্ষা করে নেওয়া উচিত।

চাকা এবং টায়ারের যত্ন

বাইকের চাকা এবং টায়ারের জন্য বিশেষ যত্ন নিতে হবে আপনাকে। এর জন্য হালকা ব্রাশ ব্যবহার করা যেতে পারে। তাছাড়াও চাকার রিমে লেগে থাকা কঠিন ময়লা সরানোর জন্য কোনো ক্লিনার ব্যবহার করতে পারেন। এমনকি টায়ারের জন্যও আলাদা ধরনের পরিষ্কার করার লিকুইড মেলে বাজারে।

পুরো বাইকটিকে একবার দেখে নেওয়া

পরিষ্কার করার এই সবকটি ধাপ হয়ে যাওয়ার পরেই মোটরসাইকেলের প্রত্যেকটি অংশে পুঙ্খানুপুঙ্খ নজর দিতে হবে আপনাকে। যদি কোনো কারণে বাইকের কোথাও ক্ষয়ক্ষতির চিহ্ন চোখে পড়ে অথবা নির্দিষ্ট জায়গায় নাট-বোল্ট ঢিলে হয়ে যায় তবে সে ক্ষেত্রে অবশ্যই দক্ষ মেকানিকের সাহায্য নেওয়া বুদ্ধিমানের কাজ।