Google Meet-র দরকার নেই, এবার ভিডিও কলিংয়ের সময় স্ক্রিন শেয়ার করতে দেবে WhatsApp

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp বর্তমানে তাদের উইন্ডোজ সংস্করণের জন্য একগুচ্ছ নতুন আপডেট নিয়ে আসার কাজে ব্যস্ত। যার মধ্যে একটি ফিচার ব্যবহারকারীদের ভিডিও কল চলাকালীন…

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp বর্তমানে তাদের উইন্ডোজ সংস্করণের জন্য একগুচ্ছ নতুন আপডেট নিয়ে আসার কাজে ব্যস্ত। যার মধ্যে একটি ফিচার ব্যবহারকারীদের ভিডিও কল চলাকালীন স্ক্রিন শেয়ার করতে দেবে। WABetaInfo -এর লেটেস্ট রিপোর্ট অনুসারে, এই মুহূর্তে WhatsApp -এর ভিডিও কল স্ক্রিন-শেয়ারিং (video calls screen-sharing) ফিচারটি বিটা ভার্সনে উপলব্ধ এবং খুব শীঘ্রই একে স্টেবল ভার্সনের জন্য রোলআউট করা হবে। জানিয়ে রাখি, কার্যকারিতার দিক থেকে এই ফিচারটি Microsoft Teams এবং Google Meet -এর স্ক্রিন-শেয়ারিং বৈশিষ্ট্যের প্রায় অনুরূপ।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকিং সাইট WABetaInfo আরও জানিয়েছে যে, স্ক্রিন-শেয়ারিং ফিচারটিকে সর্বশেষ ‘হোয়াটসঅ্যাপ ফর উইন্ডোজ বিটা ভার্সন ২.২৩২২.১.০ (WhatsApp for Windows version 2.2322.1.0)-এ পাওয়া যাবে। এলিজেবল বিটা-টেস্টাররা এই আপডেটকে এখন মাইক্রোসফ্ট স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন এবং ডিভাইসে ইনস্টল করার পর স্ক্রিন-শেয়ারিং বিকল্পটিকে আগাম অ্যাক্সেস করতে পারবেন।

প্রসঙ্গত কিছু দিন আগেই খবর পাওয়া গিয়েছিল যে, হোয়াটসঅ্যাপের ‘অ্যান্ড্রয়েড বিটা সংস্করণ ২.২৩.১১.১৯’ (Android Beta version 2.23.11.19)-এ স্ক্রিন শেয়ারিং বৈশিষ্ট্যটিকে দেখা গেছে। আর একবার বিটা টেস্টিং সম্পন্ন হয়ে গেলে, আরও বৃহত্তর সংখ্যক ব্যবহারকারীদের জন্য বৈশিষ্ট্যটি চালু করা হবে।

WhatsApp Screen Sharing ফিচার কীভাবে কাজ করে?

WABetaInfo তাদের রিপোর্টের সাথে একটি স্ক্রিনশটও শেয়ার করেছে। যেখানে, হোয়াটসঅ্যাপের নতুন স্ক্রিন শেয়ারিং বৈশিষ্ট্যটি কীভাবে কাজ করবে তা দেখানো হয়েছে। জানা গেছে, ব্যবহারকারীরা ভিডিও কল কন্ট্রোল প্যানেল থেকে সংশ্লিষ্ট বিকল্পটি নির্বাচন করে তাদের ডিভাইসের স্ক্রিনে প্রদর্শিত কনটেন্ট বা নির্দিষ্ট কোনো উইন্ডো কলের সাথে সংযুক্ত প্রত্যেকের সাথে শেয়ার করতে সক্ষম হবেন। এক্ষেত্রে জানিয়ে রাখি, কলের সাথে সংযুক্ত ব্যক্তিরা হোয়াটসঅ্যাপের উইন্ডোজ ভার্সনের পরিবর্তে মোবাইল ডিভাইসও যদি ব্যবহার করেন তবেও কোনো সমস্যা হবে না।

আরো জানা যাচ্ছে যে, স্ক্রিন-শেয়ারিং ফিচার ব্যবহার করার সময় ব্যবহারকারীর ডিভাইসের স্ক্রিনে দৃশ্যমান বা ডিভাইস থেকে প্লে করা যাবতীয় তথ্য হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস করতে পারবে। অর্থাৎ – পাসওয়ার্ড, পেমেন্ট বিবরণের মতো সংবেদনশীল তথ্য সহ ফটো, মেসেজ এবং ব্যাকগ্রাউন্ডে চলমান যেকোনো ধরণের অডিও -এর অ্যাক্সেস চলে যাবে উক্ত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটির হাতে। আমাদের মতে, এই বিষয়টা নিরাপত্তাহীনতায় ভোগাতে পারে বহু হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের।

সর্বোপরি রিপোর্টে উল্লেখি আছে যে, অন্যান্য ভিডিও কনফারেন্সিং অ্যাপের মতো হোয়াটসঅ্যাপের স্ক্রিন-শেয়ারিং ফিচারের উপরও সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে ব্যবহারকারীদের। আরো সহজ করে বললে, যদি আপনি কখনো নিজের ডিভাইসের স্ক্রিন শেয়ার করা বন্ধ করতে চান, তবে “স্টপ শেয়ারিং স্ক্রীন” বাটনে ক্লিক করে যেকোনো সময় তা করতে পারবেন।