Tata-র SUV বিক্রি হচ্ছে রমরমিয়ে, বাজার গরম থাকতে নতুন মডেল লঞ্চ করতে চলেছে সংস্থা

যাত্রীবাহী গাড়ি নির্মাতা হিসেবে টাটা মোটরস (Tata Motors) যথেষ্ট প্রসিদ্ধ। ইদানিং তাদের বিভিন্ন মডেলের চাহিদা বেড়েছে লক্ষণীয় হারে। গত মাসেও যার ধারা অব্যাহত। পরিসংখ্যান বলছে,…

যাত্রীবাহী গাড়ি নির্মাতা হিসেবে টাটা মোটরস (Tata Motors) যথেষ্ট প্রসিদ্ধ। ইদানিং তাদের বিভিন্ন মডেলের চাহিদা বেড়েছে লক্ষণীয় হারে। গত মাসেও যার ধারা অব্যাহত। পরিসংখ্যান বলছে, ২০২৩-এর মে’তে টাটার ৪৫,৮৭৮টি প্যাসেঞ্জার ভেহিকেল বিক্রি হয়েছে। গত বছর একই সময়ের তুলনায় যা ২,৫৩৭ ইউনিট বেশি।

তবে গত মাসে টাটা ভারতে যাত্রী ও বাণিজ্যিক গাড়ি মিলিয়ে ৭৪,৯৭৩ মডেল বিক্রি করতে পেরেছে। আগের বছর ওই সময়ে যা ছিল ৭৬,২১০ ইউনিট। বর্তমানে টাটা মোটরসের ঝুলিতে চারটি এসইউভি (SUV) মডেল রয়েছে – Punch (১১,১২৪ ইউনিট), Nexon (১৪,৪২৩ ইউনিট), Harrier (২,৩০৩ ইউনিট) ও Safari (১,৭৭৬ ইউনিট)। গত মাসে চারটি গাড়ির সম্মিলিত বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে ২৯,৬২৬ ইউনিট।

SUV গাড়ির আপডেটেড ভার্সন আনছে Tata

এ বছর টাটা তাদের Nexon, Harrier এবং Safari-র আপডেট ভার্সন লঞ্চের প্রস্তুতি নিচ্ছে। সেই তালিকায় নতুন প্রজন্মের মাইক্রো এসইউভি Punch-র বৈদ্যুতিক ভার্সনও রয়েছে বলে জল্পনা চলছে। যেটুকু খবর, নতুন ফিচার এবং ডিজাইনে আপডেট সহ আগস্টে Tata Nexon facelift লঞ্চ হতে পারে। ভারতে টাটার প্রথম গাড়ি হিসেবে এতে থাকছে প্যাডেল শিফ্টার। এছাড়া অ্যানড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে সহ ১০.২৫ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, আপডেটেড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ইলুমিনেটেড লোগো সমেত নতুন টু-স্পোক ফ্ল্যাট বাটাম স্টিয়ারিং হুইলের দেখা মিলতে পারে।

অন্যদিকে, 2023 Tata Harrier ও Safari এসইউভি এ বছর দীপাবলিতে বাজারে হাজির হতে পারে। উভয় মডেলে থাকছে অ্যাডাস (ADAS) টেকনোলজি ও ওয়্যারলেস স্মার্ট ফোন কানেক্টিভিটি সহ নতুন টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম এবং একটি নতুন ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। ২.০ লিটার টার্বোডিজেল ইঞ্জিন থেকে ১৭০ বিএইচপি শক্তি উৎপন্ন হবে। আবার ইঞ্জিনে আপডেট হিসেবে গাড়ি দুটি একটি নতুন ১.৫ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন সহ আসতে পারে, যা থেকেও ১৭০ বিএইচপি আউটপুট পাওয়া যাবে।