বিদেশে গাড়ি চালিয়ে রোজগার করতে চান? আর্ন্তজাতিক ড্রাইভিং পারমিট কীভাবে পাবেন দেখুন

মোটরসাইকেল কিংবা গাড়ি চালানোর জন্য ছাড়পত্র অর্থাৎ লাইসেন্স এ দেশে একান্তই প্রয়োজন। লাইসেন্স ছাড়া পেট্রোল বা ডিজেল চালিত দুই চাকা কিংবা চার চাকা চালানো সম্পূর্ণ…

মোটরসাইকেল কিংবা গাড়ি চালানোর জন্য ছাড়পত্র অর্থাৎ লাইসেন্স এ দেশে একান্তই প্রয়োজন। লাইসেন্স ছাড়া পেট্রোল বা ডিজেল চালিত দুই চাকা কিংবা চার চাকা চালানো সম্পূর্ণ বেআইনি। যদিও লাইসেন্সের ক্ষেত্রেও বেশ কিছু ভাগ রয়েছে এখানে। যেমন দুই চাকার ক্ষেত্রে গিয়ারহীন স্কুটারের জন্য এক ধরনের লাইসেন্স, অন্যদিকে গিয়ারযুক্ত বাইকের জন্য আলাদা লাইসেন্স দেওয়া হয়ে থাকে। চার চাকার মডেলের ক্ষেত্রেও লাইসেন্সের কিছু তারতম লক্ষ্য করা যায়। যেমন ব্যক্তিগত ক্ষেত্রে ব্যবহৃত গাড়ির জন্য এক ধরনের লাইসেন্স দেওয়া হলেও বড় আকারের বাণিজ্যিক গাড়ির জন্য কিন্তু আলাদা লাইসেন্সের আবেদন করতে হয়। কিন্তু আপনি যদি বিদেশে গাড়ি চালাতে চান তবে কি এই দেশের লাইসেন্স দিয়ে কাজ চালানো যাবে?

আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স পাওয়ার সহজ কিছু পদক্ষেপ

ড্রাইভিং লাইসেন্স মানেই এক কথায় স্বাধীনভাবে গাড়ি চালানোর ছাড়পত্র। তবে ভারতের মোটর ভেহিকেলস ডিপার্টমেন্ট থেকে প্রণীত এই ড্রাইভিং লাইসেন্স কেবলমাত্র এদেশের গণ্ডির মধ্যেই গাড়ি চালানোর ছাড়পত্র হিসাবে দেওয়া হয়ে থাকে। আপনি যদি এদেশের সীমানা পেরিয়ে বিদেশের মাটিতে গাড়ি চালাতে চান তবে কিন্তু তার ছাড়পত্র আপনাকে আলাদা ভাবে সংগ্রহ করতে হবে। এছাড়াও এক একটি দেশের গাড়ি চালানোর নিয়ম এক এক রকম। যদিও এই সমস্ত সমস্যার একমাত্র সমাধান ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিট অর্থাৎ আন্তর্জাতিকভাবে যে কোন দেশেই গাড়ি চালানোর ছাড়পত্র।

অনেক ব্যক্তি এই ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিটের কথা শুনে থাকলেও তার সম্পর্কে স্বচ্ছ ধারণা হয়তো কাছে নেই। বিগত কয়েক বছর ধরেই কেন্দ্রীয় সরকার ভারতের সমস্ত পরিষেবাকে ডিজিটালাইজ করার জন্য “ডিজিটাল ইন্ডিয়া” কর্মসূচি চালাচ্ছে। সেই কারণেই বর্তমানে আমাদের দেশের বেশিরভাগ পরিষেবা ডিজিটাল প্লাটফর্মে উপলব্ধ। এমনকি ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিট পাওয়ার বিষয়টিও অনলাইনেই সমস্ত প্রক্রিয়াটি সম্পন্ন করা যাবে।

কিভাবে আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট মিলবে ভারতে

এই ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিট পেতে হলে প্রথমেই আপনাকে একজন ভারতীয় নাগরিক হওয়ার পাশাপাশি আপনার সাথে একটি বৈধ ভারতীয় ড্রাইভিং লাইসেন্স থাকা বাধ্যতামূলক। এই দুটি শর্তের অন্তর্গত যদি আপনি হয়ে থাকেন তবে প্রথমেই আপনাকে 4A আবেদন পত্রটি পূরণ করতে হবে। অবশ্য এর পরিবর্তে আপনার নিকটবর্তী রোড ট্রান্সপোর্ট অফিসে (RTO) সরাসরি দরখাস্ত করতে পারেন। দরখাস্ত করার সময় অবশ্যই আপনি কোন দেশে ভ্রমণ বা কাজ করতে চান এবং সেই দেশে কতদিন পর্যন্ত থাকতে ইচ্ছুক সমস্ত বিষয়টি পরিষ্কার করে জানাতে হবে।

এর পাশাপাশি আপনার নিজের ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, ভিসা, টিকিট সহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি জমা দিন আরটিও অফিসে। এগুলি আপনার আবেদন পত্রের বৈধতা যাচাই করতে কাজে লাগবে। সবশেষে ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিট পাওয়ার জন্য সরকার নির্ধারিত মূল্য দিতে হবে আপনাকে। এই সমস্ত প্রক্রিয়া শেষ হলেই পরবর্তী ৫টি কাজের দিনের মধ্যেই আপনার বাড়িতেই ডাকের মাধ্যমে হাজির হবে এই বহু প্রতীক্ষিত লাইসেন্স।

তবে বিদেশে ঘুরতে যাওয়ার আগে হাতে পর্যাপ্ত সময় নিয়েই এই লাইসেন্সের আবেদন করার জন্য পরামর্শ দিচ্ছি আমরা। এই আন্তর্জাতিক লাইসেন্স প্রদান করার এক বছর পর্যন্ত কিংবা আপনার ভারতীয় লাইসেন্স শেষ হওয়ার দিন পর্যন্ত (এর মধ্যে যেটি আগে হবে) বৈধ থাকবে এই ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিট। পরবর্তীকালে এই সময়সীমা পেরিয়ে গেলে অনলাইনের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে পারমিট রিনিউ করতে পারবেন আপনি।