হাইব্রিড গাড়ির ইতিহাসে সর্বোচ্চ বিক্রির রেকর্ড, Maruti-কে টেক্কা দিয়ে শীর্ষে এই জাপানি সংস্থা

গত বছর ভারতে এখনও পর্যন্ত সর্বাধিক হাইব্রিড (জ্বালানি তেল+ব্যাটারিতে চলার ব্যবস্থা) গাড়ি বিক্রি হতে দেখা গেছে। যার পরিমাণ ছিল ১৯,৫৫৬ ইউনিট। বিক্রিবাটার নিরিখে শীর্ষস্থানে আছে…

গত বছর ভারতে এখনও পর্যন্ত সর্বাধিক হাইব্রিড (জ্বালানি তেল+ব্যাটারিতে চলার ব্যবস্থা) গাড়ি বিক্রি হতে দেখা গেছে। যার পরিমাণ ছিল ১৯,৫৫৬ ইউনিট। বিক্রিবাটার নিরিখে শীর্ষস্থানে আছে টয়োটা (Toyota)। এই ধরনের গাড়ির বাজারের ৫৭% জাপানি সংস্থাটির দখলে। পরবর্তী স্থানে রয়েছে মারুতি (Maruti) ও হোন্ডা (Honda)। এখন সংস্থা দু’টির মার্কেট শেয়ার যথাক্রমে ৩৫% ও ৭%। বর্তমানে ভারতের টপ-সেলিং হাইব্রিড গাড়ির তকমা জিতে নিয়েছে Toyota Hyryder। আবার ২০২৩-এর প্রথম ত্রৈমাসিকে দেশে হাইব্রিড গাড়ির বিক্রি সর্বোচ্চ সীমা ছুঁয়েছে।

Toyota হাইব্রিড গাড়ি বিক্রিতে প্রথম স্থানে

বর্তমানে টয়োটার বেস্ট-সেলিং গাড়ি হল Innova Hycross। গত মাসে সংস্থাটি Innova ও Innova Hycross মিলিয়ে মোট ৭,৭৭৬ ইউনিট বিক্রি করেছে। যেখানে Hyryder, Camry, ও Vellfire এর যথাক্রমে ৩,০৯০ ইউনিট, ১৪২ ইউনিট এবং ৫টি মডেল বিক্রি হয়েছে। আবার মে’তে Maruti Suzuki Grand Viatara-র বিক্রি একলাফে ৮,৮৭৭ ইউনিটে পৌঁছেছে। আর Honda City সেডান বিক্রি হয়েছে ১,৫৩২টি।

Toyota হাইব্রিড প্রযুক্তির আরও একটি নতুন গাড়ি আনছে

এখন ভারতে সর্বাধিক বিক্রিত চারটি হাইব্রিড গাড়ি হল – Toyota Innova Hycross, Maruti Suzuki Grand Vitara, Toyota Hyryder ও Honda City। এদিকে টয়োটা একটি নতুন ৭-সিটার এসইউভি আনার চিন্তাভাবনা করছে। যেটি Corolla Cross-এর উপর ভিত্তি করে আসবে। Mahindra XUV700 ও Jeep Meridian-কে টেক্কা দিতে লঞ্চ হবে। গাড়িটিতে একটি ২.০ লিটার সাধারণ পেট্রোল ইঞ্জিন এবং ২.০ লিটার স্ট্রং হাইব্রিড পাওয়ারট্রেন দেওয়া হতে পারে।

প্রসঙ্গত, আগামী ১০ জুলাই মারুতি সুজুকি তাদের একটি স্ট্রং হাইব্রিড মাল্টিপারপাস ভেহিকেল বা এমপিভি লঞ্চের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে। যা Toyota Innova Hycross-এর রিব্যাজ ভার্সন। যদিও আসন্ন মডেলটির ডিজাইনে সামান্য কিছু পরিবর্তন লক্ষ্য করা যাবে। এছাড়াও, ইন্দো জাপানি সংস্থাটি নতুন প্রজন্মের Swift এবং Dzire স্ট্রং হাইব্রিড প্রযুক্তি সহ লঞ্চের পরিকল্পনা করছে। ২০২৪-এ বাজারে আসতে পারে গাড়িগুলি।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন