Simple Energy: পুজোর আগেই সস্তায় জোড়া ইলেকট্রিক স্কুটার আনছে সিম্পল এনার্জি, দাম কেমন হবে

দেশের ইলেকট্রিক টু-হুইলারের জগতে নবাগত সংস্থা সিম্পল এনার্জি (Simple Energy) দুটি নতুন বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করবে বলে ঘোষণা করল। দামের নিরিখে নতুন মডেল দুটি সদ্য…

দেশের ইলেকট্রিক টু-হুইলারের জগতে নবাগত সংস্থা সিম্পল এনার্জি (Simple Energy) দুটি নতুন বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করবে বলে ঘোষণা করল। দামের নিরিখে নতুন মডেল দুটি সদ্য লঞ্চ করা Simple One ফ্ল্যাগশিপ স্কুটারের তুলনায় সস্তা হবে। আসন্ন ত্রৈমাসিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে সেগুলি বাজারে হাজির করা হবে। উল্লেখ্য, বিভিন্ন কালারে উপর নির্ভর করে সিম্পল ওয়ান-এর বাজার মূল্য ১.৪৫ লক্ষ টাকা থেকে ১.৫০ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে।

Simple Energy একজোড়া ইলেকট্রিক স্কুটার লঞ্চ করবে

পুজোর মরসুমের আগে লঞ্চ হতে চলা সিম্পল এনার্জির ইলেকট্রিক স্কুটার দুটির মূল্য ১ লাখ বা তার একটু বেশি হবে বলে অনুমান। দাম কম হওয়ার কারণে তুলনামূলক কম ক্ষমতার ব্যাটারি প্রদানের ফলে রেঞ্জের পরিমাণও কম হবে। আবার দাম হাতের নাগালের মধ্যে রাখতে ফিচারের তালিকাতেও কাটছাঁট করা হতে পারে। এখনও পর্যন্ত মডেলগুলির ডিজাইনে কোন পরিবর্তন থাকছে কিনা, সে সম্পর্কিত কোন তথ্য জানা যায়নি। লঞ্চের পর এদের সঙ্গে TVS iQube, Ather 450X ও Ola S1 Air-এর টক্কর চলবে।

Simple One: স্পেসিফিকেশন ও ফিচার্স

সিম্পল এনার্জির প্রথম মডেল ওয়ান ৮.৫ কিলোওয়াট ক্ষমতার ইলেকট্রিক মোটর নিয়ে এসেছে, যা থেকে ৭২ এনএম টর্ক উৎপাদিত হয়। ইলেকট্রিক মোটর এবং কন্ট্রোলার IP67 বিধি মেনে এসেছে। অর্থাৎ ধুলোবালি ও জল লাগলেও ঠিকঠাক কাজ করবে। স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ১০৫ কিমি/ঘন্টা। প্রতি ঘন্টায় ০-৪০ কিমি/ঘন্টার গতি তুলতে ২.৭৭ সেকেন্ড সময় লাগবে। ইকো, রাইড, ড্যাশ এবং সনিক নামে চারটি রাইডিং মোড পাবেন ব্যবহারকারীরা।

সিম্পল ওয়ান ফুল চার্জে ২১২ কিলোমিটার (পরীক্ষিত) রেঞ্জ প্রদান করবে বলে দাবি করেছে কোম্পানি। এবং তখনও ব্যাটারিতে ৬ শতাংশ চার্জ অবশিষ্ট থাকবে। ফাস্ট চার্জারে ১.৫ কিমি/মিনিট গতিতে ০-৮০% চার্জ হবে। আবার বাড়িতে একটি ৫ কিলোওয়াট আওয়ার চার্জার দ্বারা চার্জ করতে ৫ ঘন্টা ৫৪ মিনিট সময় লাগবে। এর পোর্টেবল ব্যাটারিটি চার্জ হতে সময় নেবে ২ ঘন্টা ৭ মিনিট, যেখানে ফিক্সড ব্যাটারির ক্ষেত্রে তা হবে ৩ ঘন্টা ৪৭ মিনিট।

সিম্পল ওয়ান এর বিশেষ ফিচার্সের মধ্যে রয়েছে পার্ক অ্যাসিস্ট, ব্লুটুথ, ৪জি কানেক্টিভিটি, ওটিএ আপডেট, অনবোর্ড নেভিগেশন, ডকুমেন্ট স্টোরেজ, মোবাইল অ্যাপ্লিকেশন ইত্যাদি। এর ৭-ইঞ্চি ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে চলবে। এটিও IP67 রেটিং প্রাপ্ত।