iPhone-এর জন্য লাখ টাকা চুরি, বাবার বকুনিতে আত্মহত্যা 17 বছরের কিশোরের, শৈশব আজ কোথায়?

প্রযুক্তি, স্মার্টফোন ও ইন্টারনেট একদিকে যেমন আমাদের জীবনে এখন বড় একটা জায়গা করে নিয়েছে, তেমনই এইসব এবং রোজদিনের বাঁধাধরা রুটিনের কারণে যে শৈশব-তারুণ্যের ওপর নেতিবাচক…

প্রযুক্তি, স্মার্টফোন ও ইন্টারনেট একদিকে যেমন আমাদের জীবনে এখন বড় একটা জায়গা করে নিয়েছে, তেমনই এইসব এবং রোজদিনের বাঁধাধরা রুটিনের কারণে যে শৈশব-তারুণ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে, তাতে সন্দেহ নেই। বিকেলে মাঠে গিয়ে খেলা, সারল্যময় স্বতঃস্ফূর্ততা ইত্যাদি যেন আর নেই; চারপাশে চোখ ঘোরালেই দেখা যায় একেবারে ছোট্ট শিশুদের হাতে নেশার সামগ্রীর মতো রয়েছে স্মার্টফোন। তাছাড়া তরুণ প্রজন্মের নেটদুনিয়ার প্রতি আকর্ষণ কিংবা অনলাইন গেমের ফাঁদে পড়ে বিপদ ডেকে আনার কথা তো হামেশাই শোনা যাচ্ছে। কিন্তু অবাক করার বিষয় হচ্ছে যে, কম বয়েসেই বহুমূল্য iPhone কেনার জন্য উদগ্রীব হচ্ছে শিশুরা, আর এর জন্য তারা চুরি করতেও পেছপা হচ্ছেনা। শুধু তাই নয়, চুরির জন্য তিরস্কার করলে তারা নিচ্ছে আত্মহত্যার মতো বড় পদক্ষেপ! অন্তত উত্তরপ্রদেশের গাজিপুরের সাম্প্রতিক একটি ঘটনা এমনই সাক্ষ্য দিচ্ছে। এক্ষেত্রে ১৭ বছর বয়সী একটি ছেলে প্রথমে বাড়িতে চুরি করেছিল এবং তারপরে তার বাবা তিরস্কার করলে সে আত্মহত্যার পথ বেছে নেয় বলে জানা গিয়েছে।

চুরির জন্য বাবার তিরস্কার, তরুণের লাশ ঝুলন্ত অবস্থায় পেল পুলিশ

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, রাজবর্ধন যাদব নামে আত্মহননকারী ওই ১৭ বছর বয়সী কিশোর মুম্বইয়ের মিরা রোডে থাকতো। সম্প্রতি সে দশম শ্রেণীর পরীক্ষায় ৪৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করেছে। কিন্তু পরীক্ষার থেকেও সম্ভবত তার জীবনের গুরুত্বপূর্ণ ছিল আইফোন কেনা। সম্প্রতি সে গাজিপুরে নিজের বাড়িতে এসে দিদির বিয়ের জন্য জমা রাখা ১ লাখ টাকা চুরি করে আবার মুম্বাই চলে যায়, উদ্দেশ্য ছিল লেটেস্ট iPhone 14 হ্যান্ডসেট কেনা।

তবে চুরির বিষয়টি জেনে রাজবর্ধনের বাবা তাকে মুম্বই থেকে বাড়ি আসতে বলেন এবং তাকে তিরস্কার করেন। এরপরই রাজবর্ধন মুম্বই থেকে বাড়ি ফেরার পথে আত্মহত্যা করেন। কল্যাণে রেললাইনের কাছে একটি গাছে তার ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করে পুলিশ। তার পকেটে একটি নতুন আইফোনও পাওয়া গেছে।

হালফিলে মায়ের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৩৬ লাখ টাকা চুরি করে এক কিশোর

মাত্র কয়েকদিন আগে এক ১৬ বছর বয়েসী কিশোর মোবাইল গেম খেলতে গিয়ে মায়ের অ্যাকাউন্ট থেকে ৩৬ লাখ টাকা চুরি করেছিল। হায়দরাবাদ সাইবার পুলিশের সূত্রে জানা যায়, জনপ্রিয় Free Fire গেম খেলতে গিয়ে এমনটা ঘটিয়েছে কিশোর। তার বাবা মৃত এবং যে টাকা সে খরচ করে ফেলেছে তা তার মায়ের সঞ্চিত উপার্জন ছিল।

সবমিলিয়ে এখন প্রশ্ন একটাই উঠছে, সময় এগোচ্ছে আর তার সাথে স্মার্টফোন-ইন্টারনেটের ওপর আমাদের জীবন নির্ভরশীল হয়ে পড়ছে বটে, কিন্তু শৈশব? তা কোথায় গিয়ে দাঁড়াচ্ছে?