বিক্রি বাড়বে আকাশ ছোঁয়া, তড়িঘড়ি iPhone 15 সিরিজের প্রোডাকশন শুরু করছে Apple

প্রত্যেকবারের মতো ধারাবাহিকতা বজায় রেখে চলতি বছরের সেপ্টেম্বর মাসে Apple হয়তো তাদের আপকামিং সিরিজ iPhone 15 লঞ্চ করবে। গত বছর iPhone 14 লাইনআপ রিলিজ হওয়ার…

প্রত্যেকবারের মতো ধারাবাহিকতা বজায় রেখে চলতি বছরের সেপ্টেম্বর মাসে Apple হয়তো তাদের আপকামিং সিরিজ iPhone 15 লঞ্চ করবে। গত বছর iPhone 14 লাইনআপ রিলিজ হওয়ার পর থেকে এতদিন উত্তরসূরির সম্ভাব্য ফিচার ও ডিজাইন নিয়ে একাধিক তথ্য সামনে এসেছে। ফলে প্রত্যেক টেক-প্রেমী এখন iPhone 15 লাইনআপের ডিভাইসগুলির আগমনের জন্য অধীর অপেক্ষায় বসে আছেন।

এদিকে সাম্প্রতিক একটি লিক অনুসারে, পূর্বসূরীদের থেকে অধিক ব্যয়বহুল হবে উত্তরসূরিটি। এর কারণ, আসন্ন সিরিজে হয়তো iPhone 14 Pro এবং Pro Max মডেলের ডিজাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হবে। এছাড়াও হার্ডওয়্যার-গত একাধিক উন্নতি-সাধন করা হবে বলেও খবর পেয়েছি আমরা। আর এই কারণে Apple মনে করছে, তাদের আসন্ন আইফোন সিরিজটি পুরোনো-প্রজন্মের ডিভাইসগুলির থেকেও বেশি সাড়া ফেলবে ক্রেতা মহলে। যার দরুন বিক্রি হতে পারে আকাশ-ছোঁয়া। তাই আগাম প্রস্তুতি নিতে টেক জায়ান্টটি, তাদের অন্যতম পুরোনো সাপ্লায়ার Foxconn -এর ঝেংঝু ভিত্তিক প্রোডাকশন প্ল্যান্টে নতুন iPhone 15 সিরিজের উৎপাদনের কাজ শুরু করার ঘোষণা করেছে।

Apple iPhone 15 সিরিজের উৎপাদন শুরু করল Foxconn

লঞ্চ হওয়ার পরপরই, অ্যাপল তাদের আইফোন ১৫ সিরিজের জন্য অর্ডার নেওয়া শুরু করবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে টেক জায়ান্টটির দাবি, এই নয়া ডিভাইসগুলি ক্রেতাদের মধ্যে যথেষ্ট জনপ্রিয় হবে এবং প্রথম সপ্তাহে বিক্রির সংখ্যা কয়েক মিলিয়ন ইউনিট ছুঁয়ে যেতে পারে। তাই এই ‘সম্ভাব্য’ চাহিদা মেটাতে অ্যাপল তাদের সাপ্লায়ার, ফক্সকনের চীন ভিত্তিক ঝেংঝু প্ল্যান্টে আইফোন ১৫ সিরিজের ট্রায়াল প্রোডাকশন শুরু করার নির্দেশ দিয়েছে। আর এই কাজ খুবই কম দিনের মধ্যে সম্পন্ন হবে হয়তো। কেননা, চলতি মাসের শেষ সপ্তাহেই আসন্ন আইফোন সিরিজের ব্যাপক উৎপাদন (mass production) -এর কাজ শুরু হতে পারে বলে শোনা যাচ্ছে।

Apple, iPhone 15 লাইনআপের লঞ্চের আগেই ৮৫-৯০ মিলিয়ন ইউনিট স্টক করার লক্ষ্য নিয়েছে বলে জানা গেছে। যার মধ্যে বেশিরভাগ ইউনিটই থাকবে সিরিজের ‘Pro’ মডেলগুলির। এক্ষেত্রে উৎপাদন ও সরবরাহের চাহিদা মেটানোর জন্য ফক্সকন, নতুন কর্মীদের সাইনিং বোনাস বাড়ানো হয়েছে বলে জানিয়েছে। তবে পূর্ব অভিজ্ঞতার কথা মাথায় রেখে টিম কুকের সংস্থাটি ১৫তম প্রজন্মের আইফোন ডিভাইসগুলি নির্মাণের জন্য শুধুমাত্র ফক্সকনের উপর নির্ভর করছে না। পাশাপাশি, চীনের শেনঝেন ভিত্তিক ‘লাক্সশেয়ার প্রিসিশন (Luxshare Precision) -কে দ্বিতীয় সাপ্লায়ার হিসাবে কাজে নিযুক্ত করেছে।

এদিকে iPhone 15 সিরিজ হয়তো বিদ্যমান iPhone 14 Pro এবং Pro Max মডেলের অনুরূপ নতুন ডিজাইন ল্যাঙ্গুয়েজের সাথে আসবে বলে কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছে। এছাড়া এই সিরিজটি আরো উন্নত ক্যামেরার সাথে আসবে বলেও আশা করা হচ্ছে। এক্ষেত্রে, ডিভাইসগুলির রিয়ার ক্যামেরা মডিউলে নতুন ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং পেরিস্কোপ টেলিফোটো লেন্স দেওয়া হতে পারে। আবার সামনে অটোফোকাস সহ নতুন ফ্রন্ট-ফেসিং ক্যামেরা অবস্থান করবে হয়তো।

হার্ডওয়্যারের ক্ষেত্রে, ১৫তম প্রজন্মের আইফোন সিরিজ নতুন এ১৭ বায়োনিক (A17 Bionic) চিপসেট দ্বারা চালিত হতে পারে। এই প্রসেসর TSMC -এর ৩এনএম প্রসেসিং নোড ভিত্তিক হবে এবং পুরোনো প্রজন্মের এ১৬ বায়োনিক চিপের তুলনায় অধিক ভালো পারফরম্যান্স অফার করবে। আবার ডিভাইসগুলি ইউএসবি টাইপ-সি ফাস্ট চার্জিং সাপোর্ট করবে বলেও জানা গেছে। এর জন্য iPhone 15 সিরিজে নতুন পোর্ট উপলব্ধ করা হতে পারে অথবা নতুন ম্যাগসেফ চার্জারের মাধ্যমে ফোনগুলি ফাস্ট চার্জিং স্পিড সমর্থন করতে পারে৷

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন