Hyundai: দেশের বেস্ট সেলিং SUV ইলেকট্রিক ভার্সনে বাজারে আসছে, কেমন ফিচার থাকবে

সস্তা থেকে দামী, ক্রেতাদের চাহিদা অনুযায়ী বৈদ্যুতিক গাড়ি লঞ্চের ইঁদুর দৌড়ে শামিল প্রায় সকল সংস্থা। ইদানিং প্রিমিয়াম মডেলের পাশাপাশি সর্বসাধারণের জন্য ইলেকট্রিক ভেহিকেল বাজার আনার…

সস্তা থেকে দামী, ক্রেতাদের চাহিদা অনুযায়ী বৈদ্যুতিক গাড়ি লঞ্চের ইঁদুর দৌড়ে শামিল প্রায় সকল সংস্থা। ইদানিং প্রিমিয়াম মডেলের পাশাপাশি সর্বসাধারণের জন্য ইলেকট্রিক ভেহিকেল বাজার আনার প্রবণতা দেখা যাচ্ছে নানা কোম্পানির মধ্যে। উদাহরণস্বরূপ হুন্ডাই (Hyundai)-এর নাম নেওয়া যায়। কারণ প্রিমিয়াম ইভি Kona ও Ioniq-5-এর পর এবার তারা প্রথমবার মাস-মার্কেট অর্থাৎ সাধারণ ক্রেতাদেরকে লক্ষ্য করে বৈদ্যুতিক গাড়ির উপর কাজ করছে। সেই জল্পনায় নতুন মাত্রা যোগ করে সম্প্রতি দেশের রাস্তায় হুন্ডাইয়ের তথা বর্তমানে ভারতের বেস্ট সেলিং এসইউভি Creta-র ইলেকট্রিক ভার্সনের টেস্টরান চালাতে দেখা গিয়েছে।

Hyundai Creta EV লঞ্চের আগে রাস্তায় দেখা গেল

এ বছর মার্চে প্রথমবারের জন্য ক্রেটা ইভি-কে রোড টেস্টিংয়ের সময় ক্যামেরাবন্দি হতে দেখা গিয়েছিল। এখন আরও একবার ব্যাটারি প্যাক সমেত ক্রেটা-র ইলেকট্রিক ভার্সনকে দেখা গেল রাস্তায়। ধোঁয়া নির্গমনের জন্য কোনও এগজস্ট পাইপ না থাকায় স্পষ্ট যে, গাড়িটি আসলেই বৈদ্যুতিক শক্তিতে চলছে। এমনকি এতে কোনো রেডিয়েটরের দেখা মেলেনি।

Hyundai-Creta-Ev-Featured

স্পট হওয়া Creta EV-র বহিরঙ্গের প্রসঙ্গে বললে সেখানে কোনও পরিবর্তন নজরে না পড়লেও, এক্সটেরিয়র আলাদা হবে বলে অনুমান। এদিকে ভারতের বাজারে আইসিই ভার্সনের Creta facelift লঞ্চ হতে চলেছে খুব শীঘ্রই। তাই মনে করা হচ্ছে, ফেসলিফ্ট ভার্সনের আপডেটেড ডিজাইন ইলেকট্রিক ভ্যারিয়েন্টে দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে।

গাড়িটির অন্দরমহলে একটি নতুন ড্যাশবোর্ড লেআউট দেওয়া হতে পারে, যা ইভি ভার্সনের সাথে সামঞ্জস্যপূর্ণ। বৈশিষ্ট্য হিসাবে এতে থাকতে পারে রিজেনারেটিভ ব্রেকিং, ড্রাইভ মোড, বৃহত্তর ইনফোটেনমেন্ট সিস্টেম, একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, প্যানোরামিক সানরুফ ইত্যাদি।

Hyundai Creta EV লঞ্চের সময়কাল

Hyundai Creta EV এখনও টেস্টিং ও ডেভেলপমেন্টের প্রাথমিক পর্যায়েই রয়েছে। বর্তমানে হুন্ডাই তাদের বিদ্যমান মডেলটির ব্যাটারি প্যাক এবং মোটরের টেস্টিং চালাচ্ছে বলেই ধারণা করা যায়। যাতে সেগুলি Creta EV-তে ঠিকমতো কাজ করতে পারে। অনুমান করা হচ্ছে, ২০২৫-এ গাড়িটি ভারতে লঞ্চ হতে পারে।