Internet Speed: ইন্টারনেট স্পিড স্লো হয়ে গেছে? এই তিন উপায়ে দ্রুত করুন

আমরা এমন একটা যুগে বাস করছি যেখানে Smartphone ছাড়া জীবনযাপন খুব মুশকিল হয়ে পড়ে। শপিং হোক বা অফিসের কাজ অথবা পড়াশোনা বা ব্যবসা, এখন সব…

আমরা এমন একটা যুগে বাস করছি যেখানে Smartphone ছাড়া জীবনযাপন খুব মুশকিল হয়ে পড়ে। শপিং হোক বা অফিসের কাজ অথবা পড়াশোনা বা ব্যবসা, এখন সব কিছুর জন্যই দরকার স্মার্টফোন। তবে শুধু ফোন থাকলেই হবে না তার সঙ্গে দরকার হাই স্পিড ইন্টারনেট কানেকশন। এখন আমরা ইন্টারনেট ব্যবহার করে এতই অভ্যস্ত হয়ে গেছি যে এটি ছাড়া হ্যান্ডসেট আমাদের কাছে খালি বাক্স মনে হয়। সেই সঙ্গে ইন্টারনেটের গতি কমে গেলে অনেক মানুষেরই কাজে ব্যাঘাত ঘটে, আবার অনেকে আছেন যারা ইন্টারনেট স্পিড কমে গেলে মনে করেন তাদের হ্যান্ডসেটটির মেরামতের প্রয়োজন। তবে আসল সমস্যাটা যে স্মার্টফোন অথবা সিম কার্ডের সেটিংসে লুকিয়ে থাকে তা অনেকেই জানেন না। এই প্রতিবেদনে আজ আমরা এমন কয়েকটি কৌশলের কথা জানাবো, যেগুলি অনুসরণ করলে ফোনের ইন্টারনেট স্পিড দ্রুত করা যেতে পারে।

সঠিকভাবে সিম কার্ড ইনসার্ট না করা হলে কমে যেতে পারে Internet Speed

ইন্টারনেট স্পিড কমে যাওয়ায় একটি সাধারণ কারণ হলো সঠিক সিমকার্ড ইনসার্ট না করা। তাই আপনি যদি লক্ষ্য করেন আপনার ফোনের নেটওয়ার্ক স্পিড কমে গেছে, তাহলে আপনি সিম কার্ডটি খুলে আবার সঠিকভাবে ইনসার্ট করুন। এছাড়াও, আপনি সিম ট্রে এবং স্লটটি পরিষ্কার করতে পারেন, কারণ কিছু কিছু সময় এই কাজটিও ইন্টারনেটের গতি বাড়িয়ে দেয়।

Smartphone-এর প্রথম স্লটে সিম কার্ডটি রাখুন

সঠিক ইন্টারনেটের গতি পাওয়ার জন্য সব সময় সিম কার্ডটিকে প্রথম স্লটে রাখা উচিত। কারণ অনেক ক্ষেত্রেই দেখা গেছে, প্রথম স্লটে থাকা সিমকার্ড হাইস্পিড ইন্টারনেট যোগান দেয়। তাই প্রাইমারি স্লটে সিম কার্ড সুইচ করার মাধ্যমে আপনি আরো ভালো ভাবে ইন্টারনেট উপভোগ করতে পারবেন।

উল্লেখ্য, যদি আপনার ইন্টারনেট স্পিড স্লো হয় তাহলে আপনার স্মার্টফোনের নেটওয়ার্ক সেটিংস চেক করা দরকার। ফোন সেটিংসে গিয়ে চেক করুন যে, সিমের নেটওয়ার্ক ৪জি, ৫জি বা এলটিই মোডে সেট করা আছে কিনা। যদি না থাকে তাহলে সঙ্গে সঙ্গে আপনি এই মোডগুলি নির্বাচন করুন।

উপরিউক্ত পদ্ধতি গুলির যেকোনো একটি অনুসরণ করে আপনি আপনার স্মার্টফোনের ইন্টারনেট স্পিড (Internet Speed) বাড়িয়ে তুলতে পারেন এবং আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে অসাধারণ করে তুলতে পারেন। তবে এই বিষয়টিও খেয়াল রাখতে হবে যে, আপনি যে এলাকায় আছেন সেখানকার নেটওয়ার্ক কভারেজও যেন ঠিক থাকে, তবেই আপনি কোনো বাধা ছাড়াই হাই স্পিড ইন্টারনেট উপভোগ করতে পারবেন।