আদানি-আম্বানি নয় কিন্তু, Tesla-র গাড়ি ভারতে প্রথম কে কিনেছিলেন জানেন?

বর্তমানে ভারতে টেসলা (Tesla)-র আগমন নিয়ে জোর চর্চা চলছে। গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকার নিউইয়র্কে টেসলা কর্তা ইলন মাস্কের সাথে বৈঠক করেছেন। বৈঠকের সারবস্তু এটাই…

বর্তমানে ভারতে টেসলা (Tesla)-র আগমন নিয়ে জোর চর্চা চলছে। গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকার নিউইয়র্কে টেসলা কর্তা ইলন মাস্কের সাথে বৈঠক করেছেন। বৈঠকের সারবস্তু এটাই যে ভারতে বৈদ্যুতিক গাড়ির মার্কিন সংস্থাটি এদেশে তাদের কারখানা গড়ার আগ্রহ প্রকাশ করেছে। শীঘ্রই এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে পারে ধনকুবের ইলন মাস্ক।

এই খবর সামনে আসার পর থেকে টেসলার হাল ফ্যাশনের ইলেকট্রিক গাড়িতে সওয়ার হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছেন অসংখ্য ভারতীয়। তবে ভারতে এখনও টেসলার আগমন না ঘটলেও ওই মার্কিন সংস্থার গাড়ি যে এদেশের রাস্তায় ছোটে না, তেমনটা নয়। ভাবছেন কীভাবে সম্ভব? আসুন জেনে নেওয়া যাক।

Tesla-র গাড়ি ভারতে প্রথম কিনেছিলেন প্রশান্ত রুইয়া

২০১৭ সালে প্রথম ভারতীয় হিসেবে এক ব্যক্তি টেসলার গাড়ি বিদেশ থেকে আমদানি করিয়েছিলেন। যিনি মুকেশ আম্বানি বা রতন টাটা বা গৌতম আদানি নন। ওই ব্যক্তি হলেন প্রশান্ত রুইয়া। যিনি এসার (Essar Group) গোষ্ঠীর সিইও। কয়েকশো কোটি টাকার মালিক রুইয়া Tesla Model X SUV গাড়িটি কিনেছিলেন। যাতে হামেশাই সওয়ারি করা অবস্থায় তাঁকে রাস্তাঘাটে দেখা যায়।

সংবাদমাধ্যম সূত্রের খবর, ২০ লক্ষ টাকা কর-সহ তাঁর মোট এক কোটি টাকা খরচ হয়েছে গাড়িটি ইমপোর্ট করতে। অবগতির জন্য জানিয়ে রাখি, প্রশান্ত রুইয়ার বাবা শশী রুইয়া এবং কাকা রবি রুইয়া, দু’জনে মিলে ১৯৬৯ সালে এসার গোষ্ঠীর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। সংস্থাটির বর্তমান বাজারদর ৮ বিলিয়ন ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৬৪,০০০ কোটি টাকা।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন