Pink WhatsApp: গোলাপি হোয়াটসঅ্যাপ ব্যবহারের মেসেজ পেলেই ডিলিট করুন, হ্যাক হবে ফোন

WhatsApp এখন ভুয়ো খবর এবং বিভিন্ন জালিয়াতির জন্য আদর্শ স্থান হয়ে উঠেছে। আসলে মেটার মালিকানাধীন এই অ্যাপটি বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ, আর বর্তমানে এর…

WhatsApp এখন ভুয়ো খবর এবং বিভিন্ন জালিয়াতির জন্য আদর্শ স্থান হয়ে উঠেছে। আসলে মেটার মালিকানাধীন এই অ্যাপটি বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ, আর বর্তমানে এর লক্ষ লক্ষ সক্রিয় ব্যবহারকারী রয়েছে। এই জনপ্রিয়তার জন্যই স্ক্যামারদের কাজ আরো সহজ হয়ে উঠেছে। সম্প্রতি, একটি নতুন মেসেজ হোয়াটসঅ্যাপে ভাইরাল হয়েছে, যাতে ব্যবহারকারীদের Pink WhatsApp ডাউনলোড করার একটি লিঙ্ক পাঠানো হচ্ছে। স্ক্যামাররা এই লিঙ্কটিকে অনেকের মাঝে ছড়িয়ে দিতেও অনুরোধ করছে।

Pink WhatsApp ডাউনলোড করার মেসেজে কি লেখা থাকছে

মেসেজে লেখা আছে যে, ‘নিউ পিঙ্ক লুক হোয়াটসঅ্যাপ’ ডাউনলোড করলে শুধু যে হোয়াটসঅ্যাপের রূপ বদলে যাবে তাই নয়, এর সাথে একাধিক নতুন নতুন ফিচারও পাওয়া যাবে। আর এই ধরনের মেসেজ বিশ্বাস করেই অনেক ব্যবহারকারী কৌতুহল বশত তাদের ফাঁদে পা দিয়ে ফেলছেন।

সম্প্রতি জনসাধারণের সুরক্ষার্থে মুম্বাই পুলিশ Pink WhatsApp নামে এই ভাইরাল হোয়াটসঅ্যাপ মেসেজ সম্পর্কে একটি সতর্কতা জারি করেছে। তাদের মতে, এটি প্রতারণা করার একটি নতুন পদ্ধতি। সেই কারণে জনসাধারণকে এই লিঙ্ক ওপেন করতে এবং কোন কিছু ডাউনলোড করতে বারণ করেছে মুম্বাই পুলিশ।

Pink WhatsApp স্ক্যাম কি?

মুম্বই পুলিশ জানিয়েছে, হোয়াটসঅ্যাপে একটি প্রতারণামূলক মেসেজ ঘুরছে। মেসেজটি এমন একটি আপডেট দেওয়ার দাবি করেছে, যার মাধ্যমে এই প্ল্যাটফর্মের লোগোর রঙ পরিবর্তন হবে। এছাড়াও, এটি হোয়াটসঅ্যাপ অভিজ্ঞতা আরো উন্নত করতে নতুন নতুন ফিচারও দেবে।

যদিও এই লিঙ্কটি একটি ফিশিং লিঙ্ক, এবং এখানে যদি ক্লিক করা হয়, তাহলে ব্যবহারকারীর ফোন হ্যাক হয়ে যাবে, এবং এর থেকে সংবেদনশীল তথ্য চুরি যাবে বা স্ক্যামাররা ব্যবহারকারীর ডিভাইস পরিচালনা করা শুরু করবে।

পিঙ্ক হোয়াটসঅ্যাপ লিঙ্কে ক্লিক করলে কী হবে ?

মুম্বাই পুলিশ জানিয়েছে যে, যেসমস্ত ব্যবহারকারী ভুয়ো লিঙ্কে ক্লিক করেন, তারা বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন। যেমন, তাদের কন্টাক্ট নম্বর, ছবি চুরি হতে পারে। তারা আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন। ব্যবহারকারীর পরিচয়পত্র অপব্যবহার করা হতে পারে। ব্যবহারকারী নিজের মোবাইল ডিভাইসের উপর থেকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারাতে পারেন।

পিঙ্ক হোয়াটসঅ্যাপ স্ক্যাম থেকে কীভাবে নিরাপদ থাকবেন?

  • প্রথমত, আপনি যদি আপনার মোবাইলে এই পিঙ্ক হোয়াটসঅ্যাপ ডাউনলোড করে থাকেন, তাহলে অবিলম্বে এই ভুয়ো অ্যাপটি আনইনস্টল করুন। এরজন্য সেটিংস > অ্যাপস > হোয়াটসঅ্যাপ (গোলাপী লোগো)-এ অপশনে যান এবং আনইনস্টল করুন।
  • সর্বদা সতর্কতা অবলম্বন করুন এবং অজানা উৎস থেকে আসা লিঙ্কগুলিতে ক্লিক করা থেকে বিরত থাকুন।
  • শুধুমাত্র অফিসিয়াল গুগল প্লে স্টোর, আইওএস অ্যাপ স্টোর বা বৈধ ওয়েবসাইট থেকে অ্যাপ ইনস্টল বা আপডেট করুন।
  • সঠিক প্রমাণ ছাড়া কোনো লিঙ্ক বা মেসেজ ফরোয়ার্ড করবেন না।
  • আপনার ব্যক্তিগত বিবরণ বা আর্থিক তথ্য যেমন লগইন ডিটেইলস, পাসওয়ার্ড, ক্রেডিট বা ডেবিট কার্ডের বিবরণ অনলাইনে কারো সাথে শেয়ার করবেন না।
  • সাইবার অপরাধীদের প্রতারণা থেকে নিজেকে রক্ষা করার জন্য অ্যাপ গুলি আপডেট করুন এবং অপরাধীদের কার্যকলাপ সম্পর্কে অবগত ও সতর্ক থাকুন।