Tata-র দাদাগিরি থামাবে আসল ‘বস’, Maruti Suzuki-র প্রথম ইলেকট্রিক গাড়ি ছুটছে রাস্তায়!

বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করার ইঁদুর দৌড়ে কিছুটা পেছনের সারিতে অবস্থান করছে ভারতের যাত্রীবাহী গাড়ির বৃহত্তম নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। তবে যে তারা হাত গুটিয়ে…

বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করার ইঁদুর দৌড়ে কিছুটা পেছনের সারিতে অবস্থান করছে ভারতের যাত্রীবাহী গাড়ির বৃহত্তম নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। তবে যে তারা হাত গুটিয়ে বসে রয়েছে তেমনটাও নয়। সংস্থার আসন্ন সম্ভবত প্রথম মডেল eVX Concept ইলেকট্রিক এসইউভি (SUV)-র ইউরোপের রাস্তায় টেস্টিং চালানোকালীন প্রথমবার দর্শন পাওয়া গেল। এটি ২০২৫-এ বাজারে পা রাখবে। এবছর অটো এক্সপো-তে গাড়িটির প্রদর্শন করেছিল ইন্দো-জাপানি সংস্থাটি।

Maruti Suzuki-র প্রথম বৈদ্যুতিক গাড়ি eVX Concept দর্শন দিল

Maruti Suzuki eVX Concept মডেলটি পোল্যান্ডের রাস্তায় পরীক্ষা চালানোর সময় ধরা দিয়েছে। এতে নতুন স্টাইলের অ্যালয় হুইলের দেখা মিলেছে। যা অটো এক্সপো-তে প্রদর্শিত মডেলটির চাইতে ভিন্ন। টেস্টিং মডেলটির ডিজাইন দেখে অনুমান করা হচ্ছে, শীঘ্রই এর গণ উৎপাদনে হাত লাগাবে মারুতি সুজুকি।

Maruti Suzuki Brezza-র তুলনায় eVX Concept মডেলটি হচ্ছে যথেষ্ট ছোট এবং কম্প্যাক্ট। সংস্থা সূত্রে জানানো হয়েছে, কনসেপ্ট মডেলটি দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ৪,৩০০ মিমি, ১,৮০০ মিমি এবং ১,৬০০ মিমি। আশা করা হচ্ছে, প্রোডাকশন ভার্সনের আকার এর সাথে সমান হবে। ইলেকট্রিক ভেহিকেলটি শহুরে রাস্তায় চলাচলের জন্য উপযুক্ত মডেল হিসেবে আসবে। অটো এক্সপো-তে প্রদর্শনের সময় গাড়িটিতে এরোডিনামিক স্টাইল, দীর্ঘ হুইলবেস, ছোট ওভারহ্যাঙ্গ, এবং সেরা গ্রাউন্ড ক্লিয়ারেন্সের দেখা মিলেছিল।

Maruti Suzuki eVX Concept-এর সম্পর্কে খুব সামান্য তথ্যই জানা গিয়েছে। নির্মাণকারী সংস্থাটি এর আগে নিশ্চিত করেছিল, তাদের এই মডেলটি একটি ৬০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ আসবে। ফুল চার্জে এটি ৫৫০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে। মারুতি সুজুকি নিশ্চিত করেছে আসন্ন eVX Concept-এ ব্যবহৃত ব্যাটারিতে সুরক্ষা প্রযুক্তি দেওয়া হয়েছে।