২০০ মেগাপিক্সেল ক্যামেরার সেরা মোবাইল ফোন ২০২৩, Redmi, Realme, Samsung রয়েছে তালিকায়

ফিচার ফোন থেকে স্মার্টফোনে স্যুইচ করার ইউজাররা তুলনায় ভালো রেজোলিউশনের সাথে ছবি তোলার বিকল্প পেয়েছিলেন। কিন্তু সময় এবং ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে স্মার্টফোন ব্র্যান্ডগুলি…

ফিচার ফোন থেকে স্মার্টফোনে স্যুইচ করার ইউজাররা তুলনায় ভালো রেজোলিউশনের সাথে ছবি তোলার বিকল্প পেয়েছিলেন। কিন্তু সময় এবং ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে স্মার্টফোন ব্র্যান্ডগুলি এখন তাদের ডিভাইসের ক্যামেরা আরো অ্যাডভান্স করার কাজে রীতিমতো ব্যস্ত হয়ে পড়েছে। যার দরুন আগেকার টাচ-স্ক্রিন মোবাইল যেখানে ৫ বা তার কম মেগাপিক্সেলের সিঙ্গেল রিয়ার ক্যামেরা অফার করতো, সেখানে আজকের দিনে দাঁড়িয়ে ২০০ মেগাপিক্সেল ক্যামেরা ফোন বাজারে এসেছে। এক্ষেত্রে আপনিও যদি একটি ‘ক্যামেরা ফোকাসড’ স্মার্টফোন কিনতে এবং কম দামে ডিএসএলআর ক্যামেরার অনুরূপ অভিজ্ঞতা পেতে ইচ্ছুক থাকেন, তবে আজ আমরা আপনাকে ৪টি সেরা ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সহ আসা ফোনের হদিশ দেব। এই তালিকায় সামিল রয়েছে – Samsung, Realme, Xiaomi এবং Motorola -এর মতো জনপ্রিয় ব্র্যান্ডের স্মার্টফোন।

২০০ মেগাপিক্সেল ক্যামেরা স্মার্টফোনের তালিকা (200MP Camera Smartphones List)

Redmi Note 12 Pro Plus

দাম: ২৯৯৯৯ টাকা থেকে শুরু

রেডমি নোট ১২ প্রো+ ৫জি স্মার্টফোনে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে রয়েছে। এই টাচ প্যানেলটি অ্যাডাপ্টিভ ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ২০:৯ এসপেক্ট রেশিও, ৯০০ নিট পিক ব্রাইটনেস, ডিসিআই-পি৩ কালার গ্যামেট, ডলবি ভিশন, এইচডিআর১০+ এবং ওয়াইডভাইন এল১ টেকনোলজি সাপোর্ট করে। আর ছবি তোলার জন্য আলোচ্য ৫জি ডিভাইসে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপে বিদ্যমান, যার প্রাইমারি ক্যামেরাটি হল এফ/১.৬৫ অ্যাপারচার সহ ২০০ মেগাপিক্সেলের Samsung HPX সেন্সর। আর বাকি দুটি সহায়ক ক্যামেরা হল – ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো শুটার। এদিকে সেলফি তোলার ও ভিডিও কলিংয়ের জন্য ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে।

Realme 11 Pro Plus

দাম: ২৭৯৯৯ টাকা থেকে শুরু

রিয়েলমি ১১ প্রো প্লাস ৫জি স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই টাচস্ক্রিন কার্ভড এজ স্টাইলের এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৯৫০ নিট পিক ব্রাইটনেস অফার করে। ক্যামেরা বিভাগের কথা বললে, ১১ প্রো সিরিজের এই ‘প্লাস’ মডেলের পেছনে ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ২০০ মেগাপিক্সেল Samsung ISOCELL HM3 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। এই রিয়ার সেন্সরগুলি Gyro-EIS ও OIS প্রযুক্তি সমর্থন করে। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের সুবিধার্থে মিলবে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা।

Motorola Edge 30 Ultra

দাম: ৪৪৯৯৯ টাকা থেকে শুরু

১৪৪ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০ x ২,৪০০ পিক্সেল) pOLED কার্ভড ডিসপ্লে সহ আসা মোটোরোলা এজ ৩০ আল্ট্রা ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ আছে। যার মধ্যে প্রাইমারি সেন্সরটি – এফ/১.৯ অ্যাপারচার সহ ১/১.২২-ইঞ্চির ২০০ মেগাপিক্সেলের (০.৬৪ µm / মাইক্রোমিটার পিক্সেল আকার)। এই সেন্সরটি অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) সাপোর্ট করে এবং ১৬ পিক্সেলকে একটি ২.৫৬ মাইক্রোমিটার আল্ট্রা পিক্সেলে একত্রিত করে, যা আরও বেশি আলো ক্যাপচার করে। এছাড়াও, এই ক্যামেরা ইউনিটের মধ্যে – এফ/২.২ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স রয়েছে, যা কোয়াড পিক্সেল প্রযুক্তি ব্যবহার করে এবং এই সেন্সরে ১১৪ ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ ও ম্যাক্রো শট ক্যাপচার করার জন্য ম্যাক্রো ভিশন রয়েছে। এছাড়া ক্যামেরা সেটআপে এফ/১.৬ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের একটি টেলিফটো শুটারও মিলবে, যা ২x জুম অফার করে এবং পোর্ট্রেট শট ক্যাপচার করে। এই রিয়ার ক্যামেরাগুলি ৩০fps রেটে ৪কে (4K) রেজোলিউশনে ভিডিও ক্যাপচার করতে সক্ষম এবং ডুয়েল ক্যাপচার, আল্ট্রা-রেস শ্যুটিং মোড ও প্রো (ডব্লিউ/ লং এক্সপোজার) মোড-এর মতো একাধিক ফটোগ্রাফি ফিচারও সাপোর্ট করে। অন্যদিকে ডিভাইসের সামনে এফ/২.২ অ্যাপারচার এবং কোয়াড পিক্সেল প্রযুক্তি সমর্থিত ৬০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বিদ্যমান।

Samsung Galaxy S23 Ultra

দাম: ১২৪৯৯৯ টাকা থেকে শুরু

স্যামসাং গ্যালাক্সি এস২৩ আল্ট্রা ফোনে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন সহ ৬.৮-ইঞ্চির এজ কোয়াড এইচডি প্লাস ডায়নামিক AMOLED ২এক্স ডিসপ্লে দেওয়া হয়েছে, যা ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট, ১৭৫০ নিট পিক ব্রাইটনেস, ৫-১ পিপিআই পিক্সেল ডেনসিটি, HDR10+ প্রযুক্তি এবং ৮৯.৫% স্ক্রিন-টু-বডি রেশিও অফার করে। সর্বোপরি ফটো ও ভিডিওগ্রাফির জন্য আলোচ্য ফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার লেন্স ও ৮৫-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ২০০ মেগাপিক্সেল ISOCELL HP2 প্রাইমারি সেন্সর, ১২০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ৩এক্স অপটিক্যাল জুম সাপোর্ট সহ ১০ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা এবং ১০এক্স অপটিক্যাল জুম সহ ১০ মেগাপিক্সেল টেলিফটো শুটার। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য থাকছে এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা। এই সেলফি শুটারটি OIS প্রযুক্তি সহ বিভিন্ন ক্যামেরা মোড সমর্থন করে।