JioPhone 5G-র দাম থাকবে ১০ হাজার টাকার কম, কবে লঞ্চ হবে জেনে নিন

ভারতের বাজারে Reliance Jio-র পরিষেবা যেমন চর্চার জিনিস, ঠিক তেমনই সংস্থার JioPhone নামক হ্যান্ডসেটও বেশ জনপ্রিয়। কখনও ফিচার ফোন তো কখনও সস্তা অ্যান্ড্রয়েড স্মার্টফোন হিসেবে…

ভারতের বাজারে Reliance Jio-র পরিষেবা যেমন চর্চার জিনিস, ঠিক তেমনই সংস্থার JioPhone নামক হ্যান্ডসেটও বেশ জনপ্রিয়। কখনও ফিচার ফোন তো কখনও সস্তা অ্যান্ড্রয়েড স্মার্টফোন হিসেবে অন্যান্য সব নামী ব্র্যান্ডকে টেক্কা দিয়েছে এই JioPhone। আর 4G কানেক্টিভিটিযুক্ত ফোন থেকে সাফল্য লাভের পর, Jio এবার JioPhone 5G লঞ্চ করবে এমন কথা বিগত কয়েক মাস ধরেই শোনা যাচ্ছে। সেক্ষেত্রে সংস্থা এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে মুখ না খুললেও ইতিমধ্যে একাধিকবার JioPhone 5G নিয়ে রিপোর্ট প্রকাশিত হয়েছে – ফাঁস হয়েছে এর সম্ভাব্য স্পেসিফিকেশন সংক্রান্ত তথ্যও। এমনকি সম্প্রতি JioPhone 5G-র লাইভ ইমেজের পাশাপাশি দাম নিয়েও নেটদুনিয়ায় কিছু তথ্য সামনে এসেছে। আবার এখন এক টিপস্টার Twitter-এ এই প্রত্যাশিত স্মার্টফোনের লঞ্চের সময় এবং অন্যান্য কিছু বিবরণ শেয়ার করেছেন যা থেকে সমস্ত গুঞ্জন আরও জোরালো হয়ে উঠেছে। কেমন হবে শীর্ষস্থানীয় টেলকোর দ্বিতীয় স্মার্টফোনটি? আসুন তবে JioPhone 5G-র দাম, লঞ্চের সময় এবং স্পেসিফিকেশন সংক্রান্ত সমস্ত সম্ভাব্য তথ্য এক নজরে দেখে নিই।

JioPhone 5G-র দাম

রিপোর্টে অনুযায়ী, আসন্ন জিওফোন ৫জি মডেলটি ইন্ডিয়ান মার্কেটের সবচেয়ে বাজেট ফ্রেন্ডলি ৫জি স্মার্টফোন হিসেবে আত্মপ্রকাশ করবে। এর মূল্য রাখা হতে পারে ১০,০০০ টাকার মধ্যে।

JioPhone 5G-র লঞ্চের টাইমলাইন

অর্পিত প্যাটেল নামের এক টিপস্টার সম্প্রতি একটি টুইটে দাবি করেছেন যে, কোম্পানি, জিওফোন ৫জি হ্যান্ডসেটটি চলতি বছরের শেষ নাগাদ লঞ্চ করতে পারে। তিনি এই বিষয়ে কোনো সঠিক তারিখ নিশ্চিত করেননি, তবে ইঙ্গিত দিয়েছেন যে ফোনটি দীপাবলি এবং নতুন বছরের শুরুতে বাজারে পা রাখতে পারে।

JioPhone 5G-র স্পেসিফিকেশন (সম্ভাব্য)

সাম্প্রতিক টুইটে ওই টিপস্টার জিওফোন ৫জির প্রসেসর বা চিপসেট সম্পর্কে কোনো নিশ্চিত তথ্য দেননি। তবে তিনি বলেছেন এটি হয় ইউনিসক (Unisoc) ৫জি বা ডাইমেনসিটি ৭০০ (Dimensity 700) প্রসেসরসহ আসতে পারে। অন্যদিকে এই সস্তা স্মার্টফোনে ১৩ মেগাপিক্সেলের এআই (AI) প্রাইমারি ক্যামেরা, ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স ও এলইডি ফ্ল্যাশসহ ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকতে পারে। শুধু তাই নয়, নিজের টুইটে শেয়ার করা ছবিগুলিতে টিপস্টার অর্পিত জিও ৫জির স্পিড টেস্ট সম্পর্কে একটি ধারণা দিয়েছেন, যাতে দেখা গেছে এটি ৪৭০ এমবিপিএস ডাউনলোড স্পিড দিচ্ছে।

এর আগের রিপোর্ট অনুযায়ী, জিওফোন ৫জি মডেলে ৬.৫ ইঞ্চির এইচডি+ (রেজোলিউশন ১,৬০০×৭২০ পিক্সেল) আইপিএস এলসিডি ডিসপ্লে দেখা যাবে। এতে পারফরম্যান্সের জন্য দেওয়া হবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ চিপসেট, যার সাথে ৪ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজ যুক্ত থাকবে। এছাড়া পাওয়ার ব্যাকআপের জন্য, নতুন জিওফোনটিতে ১৮ ওয়াট চার্জিং সাপোর্টযুক্ত ৫,০০০ এমএএইচ ব্যাটারি থাকতে পারে। আবার এতে সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, মাইক্রোএসডি কার্ড স্লট, ডুয়েল সিম স্লট এবং এন৩, এন৫, এন২৮, এন৪০ এবং এন৭৮-এই ৫জি ব্যান্ডগুলি সাপোর্ট করবে বলে জল্পনা রয়েছে।