এবার মা-বাবার কন্ট্রোলে থাকবে Facebook Messenger ও Instagram, এল নতুন ফিচার

স্মার্টফোন আমাদের জীবনে এত বেশি জড়িয়ে পড়েছে যে, বাচ্চারাও এর প্রভাব এড়াতে পারছেনা। সাম্প্রতিক বছরগুলিতে দেখা যাচ্ছে যে একেবারে ছোট্ট শিশুদের খেলনার বদলে স্মার্টফোন দিয়ে…

স্মার্টফোন আমাদের জীবনে এত বেশি জড়িয়ে পড়েছে যে, বাচ্চারাও এর প্রভাব এড়াতে পারছেনা। সাম্প্রতিক বছরগুলিতে দেখা যাচ্ছে যে একেবারে ছোট্ট শিশুদের খেলনার বদলে স্মার্টফোন দিয়ে ভোলাতে হচ্ছে। আবার বেশিরভাগ স্কুল পড়ুয়া মোবাইল গেমিংয়ের পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় আসক্ত হয়ে পড়ছে। এমতাবস্থায় আপনি যদি বাচ্চার সারাদিন ফোনে বিশেষ করে সোশ্যাল মিডিয়াতে মত্ত থাকার অভ্যাসের কারণে বিরক্ত হন, তাহলে Meta-র তরফ থেকে আজ আপনার জন্য সুখবর রয়েছে। আসলে বিশ্বের অন্যতম বড় কোম্পানিটি তার Facebook এবং Instagram প্ল্যাটফর্মের জন্য নতুন প্যারেন্টাল টুল তৈরি করেছে। এই টুল, কৈশোর প্রজন্মকে সুরক্ষিত রাখতে এবং সারাদিন ফোনে ব্যস্ত থাকার অভ্যাস কাটাতে সাহায্য করবে।

কীভাবে কাজ করবে Meta-র প্যারেন্টাল টুল?

মেটা ঘোষণা করেছে যে, তারা মেসেঞ্জার সুপারভিশন কন্ট্রোল (Messenger Supervision Control) নামের একটি টুল ডিজাইন করেছে, যার মাধ্যমে অভিভাবকরা শিশুদের ফেসবুক ও ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে কোনো আপত্তিকর কন্টেন্ট বা মেসেজ আসছে কিনা তা নিয়ন্ত্রণ করতে পারবেন। আবার শিশুদের অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে মিলবে রিমাইন্ডার – এক্ষেত্রে পিতামাতা বা অভিভাবকরা তাদের সন্তানের মেসেঞ্জার কন্ট্যাক্টে পরিবর্তন সম্পর্কে অবহিত হতে পারবেন।

উল্লেখ্য, এই মেসেঞ্জার সুপারভিশন কন্ট্রোলের সেটিংসে তিনটি অপশন দেওয়া থাকবে – ‘ফ্রেন্ডস অনলি’ (Friends only), ‘ফ্রেন্ডস অফ ফ্রেন্ডস’ (Friends of Friends) এবং ‘নো ওয়ান’ (No One)। এই সেটিংসে কোনো পরিবর্তন করা হলে কিংবা বাচ্চারা কাউকে ফলো করলে সেই বিষয়েও অভিভাবকদের জানাবে সংস্থা। প্রকৃতপক্ষে, প্ল্যাটফর্মটি নিশ্চিত করতে চায় যে শিশুরা সোশ্যাল মিডিয়াতে নিরাপদ এবং তাদের কোনো অজানা বা ভুলভাল অ্যাকাউন্টের সাথে চ্যাট করার সম্ভাবনা নেই।

এছাড়া বাচ্চারা অ্যাপে কতটা সময় ব্যয় করে সে বিষয়েও আপডেট পাবেন গার্জিয়ানরা। এক্ষেত্রে মেটা ‘কোয়াইট মোড’ ফিচার এনেছে, যার কারণে একটানা ২০ মিনিট ফেসবুক ব্যবহার করা হলে অ্যাপটি নোটিফিকেশন দেবে। এমনকি রিল দেখার সময় বাচ্চারা বেশি সময় ব্যয় করলে অ্যাপটি বন্ধ করতে বলা হবে। আর বিরতির সময় অ্যাপে কোনো নোটিফিকেশন প্রদর্শিত হবেনা।

আপাতত ভারতে মিলবেনা Meta-র এই টুল

উল্লেখ্য, প্রাথমিকভাবে মেসেঞ্জার সুপারভিশন কন্ট্রোল টুলটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডায় উপলব্ধ হবে। পরবর্তী সময়ে এটিকে বিশ্বের অন্যান্য বাজারেও চালু করা হবে।