Hyundai Exter নাকি Tata Punch, ফিচার্সে কে সেরা? চোখ খুলে দেবে এই রিপোর্ট

আগামী ১০ জুলাই ভারতের বাজারে হুন্ডাই তাদের নতুন কম্প্যাক্ট মাইক্রো এসইউভি (SUV) লঞ্চ করতে চলেছে। যার নাম – Hyundai Exter। এটি সংস্থার ক্ষুদ্রতম তথা সবথেকে…

আগামী ১০ জুলাই ভারতের বাজারে হুন্ডাই তাদের নতুন কম্প্যাক্ট মাইক্রো এসইউভি (SUV) লঞ্চ করতে চলেছে। যার নাম – Hyundai Exter। এটি সংস্থার ক্ষুদ্রতম তথা সবথেকে সস্তা স্পোর্ট ইউটিলিটি ভেহিকেল হিসেবে আসছে। ভারতের বাজারে গাড়িটির প্রধান প্রতিপক্ষ Tata Punch। এই প্রতিবেদনে গাড়ি দু’টির ফিচার্সের তুলনা রইল।

ইঞ্জিন

হুন্ডাই এক্সটারে থাকছে ১.২ লিটার, ফোর-সিলিন্ডার, পেট্রোল ইঞ্জিন। যা থেকে ৮২ বিএইচপি শক্তি এবং ১১৪ এনএম টর্ক উৎপন্ন হবে। যেখানে টাটা পাঞ্চের ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন থেকে ৮৫ বিএইচপি শক্তি ও ১১৩ এনএম টর্ক পাওয়া যায়। কিন্তু এর সিলিন্ডারের সংখ্যা তিন। উভয় গাড়িই এএমটি এবং ফাইভ-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স বিকল্পে কেনা যায়।

সেফটি ফিচার্স

হুন্ডাই এক্সটারে সুরক্ষাজনিত ফিচার হিসেবে থাকছে ছয়টি এয়ারব্যাগ, ইবিডি সহ এবিএস, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, হিল স্টার্ট অ্যাসিস্ট এবং রিয়ার পার্কিং সেন্সর। অন্যদিকে, টাটা পাঞ্চে সেফটি ফিচার হিসেবে উপস্থিত টুইন এয়ারব্যাগ। এতে কোনো হিল স্টার্ট অ্যাসিস্ট নেই। এমনকি ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, রিয়ার পারকিং সেন্সর, ইভিডি সহ এবিএস – এই সমস্ত বৈশিষ্ট্যই অনুপস্থিত। তাই সুরক্ষার দিক থেকে এক্সটার অনেকটাই এগিয়ে। তবে মনে রাখতে হবে পাঞ্চের মতো ফাইভ স্টার সেফটি রেটিং এক্সটার এখনও লাভ করেনি।

টাচস্ক্রিন

এক্সটার গাড়িটি ৮ ইঞ্চি এইচডি টাচস্ক্রিন ডিসপ্লে সমেত আসছে। যেখানে টাটা পাঞ্চ ৭-ইঞ্চি টাচস্ক্রিন সহ এসেছে। ফলে এক্সটার বিনোদনের দিক থেকে এগিয়ে। বড় স্ক্রিন থাকার জন্য এতে নেভিগেশন, নেটওয়ার্কের সক্ষমতা সহ অন্যান্য সুবিধা আরও ভালোভাবে উপভোগ করা যাবে।

ফ্যাক্টরির ইন্সটল করা ড্যাশ ক্যামেরা

অতিরিক্ত সুরক্ষার জন্য Hyundai Exter-এ দেওয়া হচ্ছে ফ্যাক্টরি ফিটেড ড্যাশ ক্যামেরা। যা বাড়তি সুরক্ষা দেবে। এই ফিচারটি দুর্ঘটনা, চুরি যাওয়া সহ অন্যান্য অপ্রীতিকর পরিস্থিতির ছবি রেকর্ড করে রাখবে। যা পুলিশ ও বীমা আধিকারিকদের তদন্তে বিশেষভাবে সহায়তা করবে। এই ক্যামেরা ফ্রন্ট এবং ব্যাক – উভয় উইন্ডস্ক্রিনেই থাকছে।

ডিজিটাল ইন্সট্রুমেন্ট প্যানেল

একটি ৪.২ ইঞ্চি মাল্টি ইনফরমেশন ডিসপ্লে (মিড), সহ স্পিড এবং আরপিএম-এর জন্য এলসিডি ডিজিটাল সহ Exter-এ ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল অফার করছে হুন্ডাই। যেখানে Punch-এ রয়েছে একটি সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট প্যানেল। যাতে অন্তর্ভুক্ত একটি ৪.২ ইঞ্চি মিড এবং অ্যানালগ স্পিডোমিটার। যে কারণে Exter বিশ্বমানের এবং ফিউচারিস্টিক বৈশিষ্ট্য সহ হাজির হচ্ছে বলা যায়।

ওয়্যারলেস চার্জিং এবং সানরুফ

Exter-এ উপলব্ধ থাকছে ওয়্যারলেস চার্জিং। যেখানে Punch এই ফিচার মিস করেছে। আবার হুন্ডাই তাদের গাড়িতে সিঙ্গেল-পেন সানরুফ যোগ করেছে। অন্যদিকে, ২০২৩ অটো এক্সপো-তে টাটা সানরুফ সহ Punch হাজির করেছিল। ভবিষ্যতে যে ফিচার যোগ হতে পারে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন