স্লো স্পিডের কারণে Smartphone পরিণত হয়েছে কচ্ছপে? এই টিপসে চুটকিতে পাবেন সমাধান

স্মার্টফোন স্লো হয়ে যাওয়া বা বারবার হ্যাং হওয়ার পেছনে অন্যতম বড় কারণ কিন্তু স্টোরেজ ভর্তি হয়ে যাওয়া। দীর্ঘদিন ধরে হ্যান্ডসেট ব্যবহার করার ফলে তাতে গাদাগুচ্ছের…

স্মার্টফোন স্লো হয়ে যাওয়া বা বারবার হ্যাং হওয়ার পেছনে অন্যতম বড় কারণ কিন্তু স্টোরেজ ভর্তি হয়ে যাওয়া। দীর্ঘদিন ধরে হ্যান্ডসেট ব্যবহার করার ফলে তাতে গাদাগুচ্ছের ফাইল জমা হয়ে যায়।

স্মার্টফোনের ব্যবহারের ক্ষেত্রে এখন সবচেয়ে বড় সমস্যা হল স্লো পারফরম্যান্স। একটু পুরোনো হলেই মুঠোফোন যেন কচ্ছপে পরিণত হয়ে যায়, যার ফলে ব্যস্ত স্মার্টফোন-কেন্দ্রিক জীবনে বিরক্তির শেষ থাকেনা! সেক্ষেত্রে স্মার্টফোন স্লো হয়ে যাওয়া বা বারবার হ্যাং হওয়ার পেছনে অন্যতম বড় কারণ কিন্তু স্টোরেজ ভর্তি হয়ে যাওয়া। দীর্ঘদিন ধরে হ্যান্ডসেট ব্যবহার করার ফলে তাতে গাদাগুচ্ছের ফাইল জমা হয়ে যায়। তাছাড়া একাধিক অ্যাপ্লিকেশন ইন্সটল করার কারণেও স্টোরেজ স্পেস খালি থাকেনা। এমতাবস্থায় আপনিও যদি স্মার্টফোনের স্টোরেজ নিয়ে সমস্যায় থাকেন, আর এই কারণে ডিভাইসটি ধীর গতিতে চলে তাহলে আপনাকে সমাধানের জন্য একটি সহজ উপায় অনুসরণ করতে হবে। এক্ষেত্রে আপনাকে শুধু খুঁজে বের করতে হবে যে ফোনে কোন অ্যাপগুলি বেশি জায়গা নিচ্ছে। আপনি যদি এই বিষয়টি সম্পর্কে অবগত হওয়ার উপায় না জানেন, তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনে আপনি সেই কৌশল সম্পর্কেও তথ্য পেয়ে যাবেন – তা সে আপনার স্মার্টফোন Android চালিত হোক কিংবা iOS।

কোন অ্যাপটি আপনার ফোনে সবচেয়ে বেশি জায়গা নিচ্ছে জানুন এভাবে

Android ইউজারদের কাজে আসবে এই স্টেপসগুলি:

১. প্রথমে গুগল প্লে স্টোর (Google Play Store) অ্যাপে যান এবং নিজের প্রোফাইল আইকনে ক্লিক করুন।

২. এরপর ‘ম্যানেজ অ্যাপস অ্যান্ড ডিভাইস’ (Manage Apps and Device)-এ ক্লিক করুন।

৩. এখানে আপনি স্টোরেজ সাইজের ভিত্তিতে তালিকাভুক্ত অ্যাপগুলি দেখতে পাবেন এবং কোন অ্যাপ সবচেয়ে বেশি জায়গা দখল করে আছে তা দেখে ইচ্ছেমতো সেগুলি ডিলিট করতে পারবেন।

iPhone ইউজাররা এই স্টেপস ফলো করুন:

১. কোনো অ্যাপ ফোনে কতটা জায়গা জুড়ে থাকছে তা জানতে আইফোনের সেটিংস (Settings) অ্যাপে যান।

২. ‘জেনারেল’ (General) সেকশনে ক্লিক করুন।

৩. পরবর্তী ধাপে স্টোরেজ (Storage) অপশনে ক্লিক করুন এবং তারপরে অ্যাপ লিস্ট সেকশনে যান।

৪. এখানে আপনি সবচেয়ে বেশি জায়গা নিচ্ছে এমন অ্যাপ সম্পর্কে তথ্য পেয়ে যাবেন। এক্ষেত্রে যে অ্যাপগুলি কাজে লাগবেনা সেগুলি ডিলিট করে দিলেই বাঁচবে স্টোরেজ।

অপ্রয়োজনীয় ফাইল ফোন থেকে ডিলিট করুন

স্মার্টফোনে যদি প্রচুর ভিডিও, ছবি, মিউজিক, পিডিএফ (PDF) ইত্যাদি ফাইল জমা থাকে, তাহলে সেগুলি একবার চেক করুন আর যে সমস্ত ফাইল অপ্রয়োজনীয় বা কাজে লাগবেনা সেগুলিকে তৎক্ষণাৎ ডিলিট করে দিন। এতেও স্টোরেজে বেশ কিছুটা চাপ কমবে।