ইলেকট্রিক স্কুটার কিনবেন? Honda, Bajaj ও Hero-র এই মডেলগুলি নজরে থাকুক আপনার

ভারতে টু-হুইলারের বাজারে ইলেকট্রিক স্কুটার বর্তমানে লাইম লাইটে রয়েছে। পরিবেশ দূষণ প্রতিরোধের পাশাপাশি জ্বালানি খরচের থেকে রেহাই পেতে অসংখ্য মানুষ হালফিলে এই ধরনের স্কুটারের প্রতি…

ভারতে টু-হুইলারের বাজারে ইলেকট্রিক স্কুটার বর্তমানে লাইম লাইটে রয়েছে। পরিবেশ দূষণ প্রতিরোধের পাশাপাশি জ্বালানি খরচের থেকে রেহাই পেতে অসংখ্য মানুষ হালফিলে এই ধরনের স্কুটারের প্রতি আগ্রহ প্রকাশ করছে। যা দেখে স্টার্টআপ থেকে শুরু করে মেইনস্ট্রিম সংস্থাগুলি সংশ্লিষ্ট সেগমেন্টে ঝাঁপাচ্ছে। প্রায় প্রতি মাসেই নানা ব্যাটারি স্কুটার লঞ্চ হচ্ছে। এই প্রতিবেদনে দেশে শীঘ্রই লঞ্চ হতে চলা পাঁচ গুরুত্বপূর্ণ ই-স্কুটার সম্পর্কে জেনে নেবো আমরা।

নতুন Hero Vida ইলেকট্রিক স্কুটার

হিরো মোটোকর্প-এর ইলেকট্রিক টু-হুইলার শাখা Vida ২০২৪ এ তাদের নতুন রেঞ্জের বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করবে। যেগুলি তাদের বিদ্যমান বর্ন ইলেকট্রিক V1 প্লাটফর্মের উপর ভিত্তি করেই আসবে। কিন্তু নতুন মডেলগুলিতে ব্র্যান্ড নিউ ফিচারের দেখা মিলবে। এমনকি বাজার চলতি মডেলগুলির নয়া ভ্যারিয়েন্ট হাজির করবে বলে জানিয়েছে সংস্থা। বিভিন্ন ক্ষেত্রে ব্যবহারের জন্য এগুলি আনা হবে। আবার ব্যাটারি প্যাকের ক্ষমতা, রেঞ্জ, ফিচার এমনকি মূল্যেও পরিবর্তন ঘটানো হতে পারে।

Bajaj Chetak

বাজাজ ইলেকট্রিক তাদের টু-হুইলারের লাইনআপে ঐতিহাসিক নাম চিরস্মরণীয় করে রাখতে Chetak স্কুটারটি বিক্রি করে। এটি সংস্থার একমাত্র ইলেকট্রিক মডেল। কয়েক মাস আগেই যাতে আপডেট দিয়েছে বাজাজ। এর একটি টপ-স্পেক ভ্যারিয়েন্ট Chetak Premium নামে লঞ্চ করা হয়েছে। আবার সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী বাজাজ তাদের ইলেকট্রিক টু-হুইলারের পোর্টফোলিও প্রসারের পরিকল্পনা করছে।

Ola Electric

চলতি মাসে ওলা ইলেকট্রিক একটি নতুন লঞ্চ ইভেন্ট আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। যার একাধিক টিজার প্রকাশ করেছে ওলা। অনুমান করা হচ্ছে কোম্পানির তাদের অফার করা S1 Air-এ দুটি নতুন কালার অপশন আনতে পারে। বর্তমানে এটি পাঁচটি পেইন্ট স্কিমে বেছে নেওয়া যায়। এদিকে S1 ও S1 Pro-তে উপলব্ধ ১০টি কালার স্কিম। এদিকে S1 Air স্কুটারটি ৪.৫ কিলোওয়াট মোটর যুক্ত ভ্যারিয়েন্টে লঞ্চ করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

Simple Energy

Simple One লঞ্চের পর বেঙ্গালুর স্টার্টআপ কোম্পানি সিম্পল এনার্জি আরও দুটি নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চের বিষয়ে নিশ্চিত করেছে। এগুলি সংস্থার লাইনআপে তাদের বিদ্যমান সিম্পল ওয়ানের নিচে অবস্থান করবে। তাই এর স্পেসিফিকেশন, ব্যাটারি প্যাক এবং রেঞ্জে কমতি নজরে পড়তে পারে। ১.৪৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) মূল্যের Simple One-এর রেঞ্জ ২১২ কিলোমিটার বলে দাবি করে সংস্থা।

Honda-র দুই নতুন ইলেকট্রিক স্কুটার

২০২৩-২৪ এ হোন্ডা তাদের দুটি নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করবে। দুটি মডেলই ভারতের মাটিতে তৈরি হবে। প্রথমটি হতে পারে Activa Electric। প্ল্যাটফর্ম E-এর উপর ভিত্তি করে আসবে নতুন মডেলগুলি। যা ভবিষ্যতেও ব্যবহার করা হবে। দেশে হোন্ডার প্রথম ইলেকট্রিক স্কুটারে থাকবে একটি ফিক্সড ব্যাটারি, যেখানে দ্বিতীয় মডেলটিতে সোয়াপেবল ব্যাটারি অপশন অফার করা হবে।