YONO অ্যাপে বড় বদল আনল SBI, কার্ড ছাড়া ATM থেকে টাকা তোলা যাবে, মিলবে UPI-এর সব সুবিধাও

বর্তমানে ভারতীয়দের কাছে UPI বা অনলাইন পেমেন্ট যে ‘নিউ নর্ম্যাল’ (New normal) মানে একটি স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে, তাতে কোনো সন্দেহ নেই। এদেশের হাজার হাজার…

বর্তমানে ভারতীয়দের কাছে UPI বা অনলাইন পেমেন্ট যে ‘নিউ নর্ম্যাল’ (New normal) মানে একটি স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে, তাতে কোনো সন্দেহ নেই। এদেশের হাজার হাজার মানুষ প্রতিদিন নগদ টাকার বদলে পেমেন্টের জন্য এই সিস্টেমটিকে বেছে নিচ্ছেন। এতে করে মাত্র কয়েক ক্লিকে অটো ভাড়া, সব্জির দাম মেটানো থেকে শুরু করে বিভিন্ন বিল পেমেন্ট করা তো যাচ্ছেই, অন্যদিকে ডেবিট বা ক্রেডিট কার্ডের প্রয়োজনও অনেকটাই কমেছে। এমতাবস্থায় গ্রাহকদের আরও বেশি সুবিধা দিতে State Bank of India তথা SBI সম্প্রতি তার জনপ্রিয় YONO অ্যাপের আপগ্রেডেড ভার্সন চালু করেছে, যাতে করে ব্যাঙ্কের গ্রাহক বা ওই অ্যাপের ইউজাররা ATM থেকে সহজে টাকা তোলার পাশাপাশি নতুন UPI ফিচারসমূহ ব্যবহার করতে পারবেন। SBI-এর প্রেস নোট অনুযায়ী, YONO অ্যাপের নয়া সংস্করণটি অন্যান্য ব্যাঙ্কের গ্রাহকদেরও নতুন যাত্রায় অংশ নিতে এবং SBI পরিবারের সাথে জুড়তে উৎসাহিত করবে৷

এসে গেল SBI-এর নতুন YONO অ্যাপ

স্টেট ব্যাঙ্কের ইয়োনো অ্যাপ বিগত কয়েক বছর ধরে গ্রাহকদের নানাবিধ সুবিধা দিচ্ছে। এর কারণে এখন চট করে ব্যাঙ্কে যাওয়ার দরকার পড়েনা। তবে ৬৮তম ব্যাঙ্ক দিবস উদযাপন উপলক্ষে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি এই অ্যাপটিকে কিছুটা ঢেলে সাজানোর চেষ্টা করেছে, যার কারণে যুক্ত হয়েছে আরও নতুন নতুন ফিচার। এক্ষেত্রে আপগ্রেডের পর ইয়োনোতে ইউপিআইয়ের সমস্ত সুবিধাই উপলব্ধ হয়েছে, এর মধ্যে আছে স্ক্যান অ্যান্ড পে, কন্ট্যাক্টে টাকা ট্রান্সফার ইত্যাদি অপশন।

প্রসঙ্গত উল্লেখ্য, নতুন ইউপিআই ফিচার চালু করার পাশাপাশি, ব্যাঙ্ক এটিএম থেকে টাকা তোলার বিষয়টিও আরও সহজ করে তুলেছে এসবিআই। নতুন ইয়োনো অ্যাপের মাধ্যমেও ইউজাররা ডেবিট কার্ড ছাড়াই যখন খুশি এটিএম থেকে নগদ টাকা তুলতে পারবেন। ইন্টারঅপারেবল কার্ডলেস ক্যাশ উইথড্রয়াল (ICCW) নামের এই ফিচার আগে থেকেই ভারতের সমস্ত এটিএমে এবং ইয়োনো অ্যাপে উপলব্ধ ছিল, তবে এখন এটির ক্ষেত্রেও সামান্য কিছু পরিবর্তন করেছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

ATM কার্ড ছাড়া টাকা তোলা যাবে, ব্যবহার করুন YONO

১. ডেবিট কার্ড ছাড়া এটিএম থেকে নগদ টাকা তোলার বা আইসিসিডব্লিউ ফিচার ব্যবহার করার জন্য আপনাকে এটিএমের কাছে গিয়ে প্রথমে ফোনে ইয়োনো অ্যাপ খুলতে হবে এবং ‘ক্যাশ উইথড্রয়াল’ (Cash withdrawal) অপশনে যেতে হবে।

২. এরপরে যে পরিমাণ টাকা আবশ্যক তা লিখে প্রসেস এগোলেই একটি কিউআর (QR) কোড জেনারেট হবে।

৩. এই কোডটি একবার এটিএমে স্ক্যান করলে ইউপিআই আইডি এবং পিন এন্টার করার অপশন আসবে। এইসব তথ্যাদি দেওয়ার পর এটিএম মেশিন হাতে তুলে দেবে নগদ টাকা।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন