আরও বড় ব্যাটারির সাথে আসছে iPhone 15 সিরিজ, সাথে থাকছে এই চমক

টেক জায়ান্ট Apple ধারাবাহিকতা বজায় রেখে এই বছরও সেপ্টেম্বর মাসে তাদের পরবর্তী প্রজন্মের আইফোন সিরিজ iPhone 15 লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে পূর্বসূরির…

টেক জায়ান্ট Apple ধারাবাহিকতা বজায় রেখে এই বছরও সেপ্টেম্বর মাসে তাদের পরবর্তী প্রজন্মের আইফোন সিরিজ iPhone 15 লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে পূর্বসূরির মতোই আপকামিং লাইনআপের অধীনেও মোট ৪টি মডেল আত্মপ্রকাশ করতে চলেছে, যথা – iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro, এবং iPhone 15 Pro Max। উল্লেখিত প্রত্যেকটি মডেল সম্পর্কে ইতিমধ্যেই নানান তথ্য সামনে এসেছে। আর আজ ১৫তম আইফোন সিরিজের সম্ভাব্য ফিচার সম্পর্কিত আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ্যে এল। ITHome -এর একটি লেটেস্ট রিপোর্ট থেকে জানা যাচ্ছে, iPhone 15 সিরিজের প্রত্যেকটি ফোন পূর্বসূরির তুলনায় আরো ভালো ব্যাটারি ক্যাপাসিটি এবং ব্যাটারি লাইফ অফার করবে।

iPhone 14 লাইনআপের তুলনায় আরও ভালো ব্যাটারি লাইফ অফার করবে Apple iPhone 15 সিরিজ

আইটিহোম প্রদত্ত রিপোর্ট অনুসারে, সিরিজের স্ট্যান্ডার্ড মডেল অর্থাৎ আইফোন ১৫ (iPhone 15) -এ ৩,৮৭৭ এমএএইচ ক্যাপাসিটির দেওয়া হবে, যা পূর্বসূরি আইফোন ১৪ (iPhone 14) -এর চেয়ে প্রায় ১৮% বড় হবে। আবার আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলটি পূর্বসূরির তুলনায় প্রায় ১২% অধিক অর্থাৎ ৪,৮২৫ এমএএইচ ব্যাটারি ক্যাপাসিটি অফার করতে পারে। আবার অ্যাপলের অন্যতম প্রধান সহায়ক ম্যানুফ্যাকচারিং কোম্পানি ফক্সকন (Foxconn) -এর একজন আধিকারিকের বিবৃতি উদ্ধৃত করে রিপোর্টে দাবি করা হয়েছে যে, আইফোন ১৫ প্রো (iPhone 15 Pro) এবং আইফোন ১৫ প্লাস (iPhone 15 Plus) মডেল দুটিতে যথাক্রমে ৩,৬৫০ ও ৪,৯১২ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি থাকবে।

এছাড়া, আইফোন ১৫ সিরিজের ‘প্রো’ মডেলগুলিতে ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট থাকবে বলেও জানা যাচ্ছে। যদিও আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস মডেল-দ্বয়কে সম্ভবত লাইটনিং চার্জিং পোর্ট সহ লঞ্চ করা হবে।

এদিকে, আইটিহোম তাদের লেটেস্ট রিপোর্টে আরও উল্লেখ করেছে যে, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max মডেল দুটির বেস ভ্যারিয়েন্টে ২৫৬ জিবি স্টোরেজ থাকবে। যার অর্থ, সিরিজের স্ট্যান্ডার্ড এবং ‘প্লাস’ মডেলকেই শুধুমাত্র ১২৮ জিবি স্টোরেজ বিকল্পের সাথে পাওয়া যাবে। আবার, iPhone 15 এবং iPhone 15 Plus ফোনে পুরোনো প্রজন্মের এ১৬ বায়োনিক (A16 Bionic) চিপসেট ব্যবহার করবে বলে আশা করা হচ্ছে। বিপরীতে, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max মডেল দুটিকে লেটেস্ট এ১৭ বায়োনিক (A17 Bionic) প্রসেসরের সাথে ঘোষণা করা হবে।

এছাড়া সাম্প্রতিক কিছু রিপোর্টে দাবি করা হয়েছে যে, Apple iPhone 15 এবং iPhone 15 Plus -কে নতুন গ্রীন কালার অপশনের সাথে লঞ্চ করা হবে। যদিও ‘প্রো’ মডেলগুলিকে কিন্তু আলোচ্য রঙে পাওয়া যাবে না। তবে গ্রীন কালারে না পাওয়া গেলেও, কুপারটিনো ভিত্তিক টেক জায়ান্টটি আসন্ন iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max -কে নয়া ক্রিমসন রেড কালারের সাথে উন্মোচন করবে বলে অনুমান করা হচ্ছে।

ক্যামেরা বিভাগের ক্ষেত্রেও আপগ্রেডেশন দেখা যাবে। যেমন, Apple iPhone 15 এবং iPhone 15 Plus মডেলে পুরোনো প্রজন্মের iPhone 14 সিরিজের ন্যায় ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেটআপ থাকবে বলে জানা যাচ্ছে। আবার উন্নত জুম ক্ষমতার সাথে পেরিস্কোপ লেন্স ব্যবহারের কথাও কানে এসেছে। এছাড়া ‘প্রো’ ফোন-দ্বয় টাইটানিয়াম চ্যাসিস এবং সলিড-স্টেট হ্যাপটিক ও মিউট বাটন অফার করবে জানতে পেরেছি আমরা।