BSNL 4G: এই রাজ্যের ৪৩১ গ্রামে চালু হচ্ছে বিএসএনএল ৪জি পরিষেবা, দাম বাড়বে না প্ল্যানের

সরকার মালিকানাধীন টেলিকমিউনিকেশন কোম্পানি BSNL (ভারত সঞ্চার নিগম লিমিটেড), নিশ্চিত করেছে যে এই মুহূর্তে তাদের ট্যারিফ বাড়ানোর কোনো পরিকল্পনা নেই। কারণ কোম্পানিটি এখন সারা দেশে…

সরকার মালিকানাধীন টেলিকমিউনিকেশন কোম্পানি BSNL (ভারত সঞ্চার নিগম লিমিটেড), নিশ্চিত করেছে যে এই মুহূর্তে তাদের ট্যারিফ বাড়ানোর কোনো পরিকল্পনা নেই। কারণ কোম্পানিটি এখন সারা দেশে দীর্ঘ প্রতীক্ষিত 4G পরিষেবা চালু করার জন্য প্রস্তুতি নিচ্ছে। দ্য হিন্দুর এক রিপোর্টে বলা হয়েছে, দক্ষিণাঞ্চলীয় অঞ্চলে 4G পরিষেবার বাণিজ্যিক রোলআউটের সময়সীমা নিয়ে আলোচনা করার জন্য চেন্নাইয়ে অনুষ্ঠিত একটি বৈঠকে কোম্পানির বোর্ড ওফ ডিরেক্টর সন্দীপ গোভিল এই আশ্বাসই দিয়েছিলেন।

BSNL সাশ্রয়ী মূল্যের প্ল্যানের জন্য বেশ পরিচিত, আর 4G পরিষেবা চালু করার ক্ষেত্রেও গ্রাহকদের জন্য সাশ্রয়ী মূল্যের রিচার্জ প্ল্যান বজায় রাখতে বদ্ধপরিকর। এই প্রসঙ্গে গভিল বলেছেন, “তাদের ট্যারিফ প্রতিযোগিতামূলক হবে। কারণ এখনো পর্যন্ত তারা ট্যারিফ বাড়ানোর কোনো পরিকল্পনা গ্রহণ করেননি। “

দেশব্যাপী ৪জি সম্প্রসারণকে সমর্থন করার জন্য, বিএসএনএল ইতিমধ্যেই সম্পূর্ণ ভারতীয় ৪জি প্রযুক্তি এবং ১ লক্ষ ৪জি বেস ট্রান্সসিভার স্টেশন (BTS) টাওয়ার সরবরাহ ও চালু করতে চলেছে। এর জন্য কোম্পানি Tata Consultancy Services এবং ITI Limited এর কাছে ৪জি সরঞ্জামের অর্ডার দিয়েছে, যার জন্য এই সরকারি টেলকোটির প্রায় ১৯,০০০ কোটি টাকা খরচ হবে বলে অনুমান করা হচ্ছে। বিএসএনএল ৪জি প্রকল্পের অংশ হিসাবে, সফ্টওয়্যার সাপোর্ট এবং সিস্টেম ইন্টিগ্রেশনের জন্য TCS, মূল প্রযুক্তির জন্য CDOT এবং রেডিও নেটওয়ার্ক স্থাপনের জন্য Tejas-এর মত কনসোর্টিয়াম বেছে নিয়েছে।

গভিল, সরঞ্জাম সরবরাহ সেপ্টেম্বর বা অক্টোবরে শুরু হবে বলে আশা করছেন। কারণ, বিএসএনএলের লক্ষ্য এক বছরের মধ্যে এক লক্ষ BTS টাওয়ার চালু করা। উল্লেখ্য, কোম্পানি যে সরঞ্জামগুলি সংগ্রহ করছে তা ৫জি আপগ্রেড যোগ্য অর্থাৎ ৪জি পরিষেবা চালু করার পর কোম্পানি শীঘ্রই ৫জি প্রযুক্তিতে রূপান্তর করতে পারবে।

এই টেলকোটির ৪জি রোলআউটের অংশ হিসাবে, তামিলনাড়ু উল্লেখযোগ্য আপগ্রেডের সাক্ষী হবে। এখানে প্রায় ৮০০০ বিটিএস টাওয়ার ইনস্টল করা হবে এবং অতিরিক্ত ভাবে ১৫০০টি নতুন বিটিএস টাওয়ারও স্থাপন করা হবে, যা এই অঞ্চলেকে শক্তিশালী ৪জি নেটওয়ার্ক প্রদান করবে। উল্লেখ্য, ভারত সরকার দেশের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট পরিষেবা দেবার জন্য একটি স্কিম চালু করেছে।

রিপোর্ট অনুসারে, সত্যমঙ্গলম ফরেস্ট, কোল্লি পাহাড়, ইয়ারকাউড এবং জওয়াধুমালাইয়ের মতো প্রত্যন্ত অঞ্চল সহ এই প্রকল্পের অধীনে তামিলনাড়ুর ৪৩১টি গ্রাম বরাদ্দ করা হয়েছে। প্রকল্পটির লক্ষ্য মোট ১৯,৭২২২টি মোবাইল টাওয়ার সহ, আগামী ডিসেম্বর মাসের মধ্যে দেশব্যাপী ২৯,৬১৬টি গ্রামে ৪জি ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়া।

BSNL-এর 4G নেটওয়ার্ক চালু হলে প্রত্যন্ত গ্রামীন এলাকায় সরকারের ইন্টারনেট পৌঁছে দেবার ইচ্ছে বাস্তবায়িত হবে। পাশাপাশি দেশের প্রতিটি কোণে ইন্টারনেট পৌঁছে গেলে উন্নয়ন বাড়ার সাথে ডিজিটাল বিভাজনও দূর হবে।