নতুন Maruti Invicto নাকি Toyota Innova Hycross? ফ্যামিলির জন্য কোন গাড়ি আদর্শ

পরিবারে বেশি সদস্য যাদের, সেই ব্যক্তিরা স্বাভাবিক ভাবেই যে বড় গাড়িই পছন্দ করবেন, তা আর বলার অপেক্ষা রাখে না। এই ক্রতাদের জন্য চলতি সপ্তাহে মারুতি…

পরিবারে বেশি সদস্য যাদের, সেই ব্যক্তিরা স্বাভাবিক ভাবেই যে বড় গাড়িই পছন্দ করবেন, তা আর বলার অপেক্ষা রাখে না। এই ক্রতাদের জন্য চলতি সপ্তাহে মারুতি সুজুকি (Maruti Suzuki) তাদের বৃহত্তম গাড়ি Invicto লঞ্চ করেছে। এর স্টাইল যেমন বেশি, তেমন দামের দিক থেকেও এটি এদেশে সংস্থার লাইনআপে থাকা বাকি মডেলগুলিকে ছাপিয়ে গিয়েছে। গাড়িটি Toyota Innova Hycross-এর রিব্যাজ মডেল হিসেবে এসেছে। তাই এমপিভি মডেল দুটির মধ্যে একাধিক মিল থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু তা সত্ত্বেও নিজস্বতা বজায় রাখতে Maruti Suzuki Invicto-তে এই পাঁচটি পরিবর্তন লক্ষণীয়। যা একে Innova Hycross-এর থেকে আলাদা করেছে। আসুন এই পাঁচটি বিশেষ পার্থক্য সম্পর্কে জেনে নিই।

স্টাইলিং

দূর থেকে দেখলে Invicto ও Innova Hycross-এর মধ্যে ফারাক বোঝা একটু কষ্টকর ব্যাপার। পার্থক্য রয়েছে ফ্রন্ট গ্রিলে। Invicto-তে Grand Vitara-এর থেকে অনুপ্রাণিত হয়ে গ্রিল দেওয়া হয়েছে। এর সামনে রয়েছে ১৭ ইঞ্চি অ্যালয় হুইল। যেখানে Hycross-এর টপ ভ্যারিয়েন্ট ১৮ ইঞ্চি অ্যালয় হুইলে ছোটে। অ্যালয় হুইলের ডিজাইনেও পার্থক্য বর্তমান। আবার Nexa-র নিজস্ব ঘরানার ট্রাই এলিমেন্ট এলইডি টেলল্যাম্প এবং হাইব্রিড ব্যাজ সহ এসেছে গাড়িটি।

দুই গাড়ির কেবিনের ভেতরে ফিচার প্রায় সমান থাকলেও কালার স্কিমে রয়েছে পার্থক্য। Hycross-এর অন্দরমহলে চেস্ট নাট ব্রাউন এবং ড্যাশবোর্ড, সেন্টার কনসোল এবং ডোরে সিলভার এলিমেন্ট সহ ব্ল্যাকের দেখা মেলে। যেখানে Invicto এর কেবিনটি সিলভারের সাথে কপার এবং ব্ল্যাক কালারে শোভিত।

ফিচার্স

Invicto ফিচারের দিক থেকে Hycross-এর তুলনায় কিছুটা পিছিয়ে। মারুতির এই এমপিভি মডেলে রয়েছে ৬-স্পিকার সাউন্ড সিস্টেম। যেখানে টয়োটার মডেলে ৮-স্পিকার সাউন্ড সিস্টেম উপস্থিত। বাড়তি আরামের জন্য Hycross-এ পাওয়ার্ড ওত্তোমান সিট অফার করা হয়েছে। যা Invicto-তে অনুপস্থিত। তবে মারুতির এই গাড়িটি উল্লেখযোগ্য অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম বা অ্যাডাস ফিচার ছাড়াই এসেছে। তাই সুরক্ষার সাথে সম্পর্কিত ফিচার যেমন লেন কিপ এবং ডিপার্চার অ্যাসিস্ট, অ্যাডাপটিভ ক্রুজ কন্ট্রোল এবং অটো এমারজেন্সি ব্রেকিং দেওয়া হয়নি।

পাওয়ারট্রেন

Invicto ও Innova Hycross – উভয় মডেলে eCVT গিয়ারবক্স সহ একটি ২ লিটার স্ট্রং হাইব্রিড পেট্রোল পাওয়ারট্রেন দেওয়া হয়েছে। যা থেকে ১৮৬ পিএস ও ২০৬ এনএম টর্ক উৎপন্ন হয়। তবে Invicto-তে আলাদা করে রেগুলার ২-লিটার পেট্রোল ইঞ্জিন অফার করা হয়নি, যা Innova Hycross-এ উপলব্ধ। ফলে টয়োটার মডেলের চাইতে মারুতির এমপিভি গাড়াটির প্রারম্ভিক মূল্য বেশি।

ওয়ারেন্টি ও সার্ভিস

Toyota Innova Hycross -এ তিন বছরের অথবা এক লাখ কিলোমিটার (যেটি আগে হবে) ওয়ারেন্টি অফার করা হয়। আবার এটি ৫ বছর অথবা ২.২ লাখ কিলোমিটার পর্যন্ত এক্সটেন্ড করা যায়। যেখানে মারুতি সুজুকি তাদের Invicto-তে দু’বছর অথবা ৪০,০০০ কিলোমিটার (যেটি আগে হবে) ওয়ারেন্টি অফার করেছে। এটি ৫ বছর অথবা ১ লাখ কিলোমিটার পর্যন্ত এক্সটেন্ট করা যায়। আবার হাইব্রিড পাওয়ারট্রেনের ব্যাটারিতে আট বছর অথবা ১.৬ লাখ কিলোমিটার কভারেজ রয়েছে।

দাম

Maruti Suzuki Invicto-এর দাম ২৪.৭৯ লক্ষ টাকা থেকে শুরু। যেখানে টপ-এন্ড মডেলটির মূল্য ২৮.৪২ লক্ষ টাকা (এক্স-শোরুম)। সেদিক থেকে Toyota Innova Hycross তুলনামূলক সস্তা। ভ্যারিয়েন্ট অনুযায়ী জাপানি সংস্থার গাড়িটির মূল্য ১৮.৮২ লক্ষ টাকা থেকে ৩০.২৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)। তাই উপরিউক্ত আলোচনা থেকে কোন গাড়িটি কিনলে লাভবান হবেন, তা বুঝতে আশা করি অসুবিধা হচ্ছে না।