ভারতে 9 বছরে পা দিল Xiaomi, নবম বর্ষপূর্তি উপলক্ষ্যে লঞ্চ করবে নতুন Redmi স্মার্টফোন

শাওমি (Xiaomi)-এর অন্যতম জনপ্রিয় সাব-ব্র্যান্ড রেডমি (Redmi)-এর নম্বর সিরিজটি ২০১৪ সালে ভারতীয় বাজারে চালু হয়। তারপর নয় বছর অতিক্রান্ত হয়েছে এবং এখনও পর্যন্ত এই লাইনআপের…

শাওমি (Xiaomi)-এর অন্যতম জনপ্রিয় সাব-ব্র্যান্ড রেডমি (Redmi)-এর নম্বর সিরিজটি ২০১৪ সালে ভারতীয় বাজারে চালু হয়। তারপর নয় বছর অতিক্রান্ত হয়েছে এবং এখনও পর্যন্ত এই লাইনআপের এগারোটি প্রজন্ম বাজারে আত্মপ্রকাশ করেছে। আর এবার ব্র্যান্ডটি তাদের নম্বর সিরিজের পরবর্তী প্রজন্মের মডেলগুলি প্রদর্শনের জন্য একটি নতুন মার্কেটিং ক্যাম্পেইন শুরু করেছে। সোশ্যাল মিডিয়ায় রেডমির নতুন প্রচাল ইঙ্গিত করে যে তারা ভারতীয় বাজারে নতুন রেডমি নম্বর সিরিজের স্মার্টফোন লঞ্চ করার জন্য প্রস্তুতি শুরু করেছে, যেটি আসবে Redmi 12 নামে। জানিয়ে রাখি, Redmi 12 গত মাসে থাইল্যান্ডের মার্কেটে লঞ্চ হয়েছে এবং অনুমান করা হচ্ছে যে এটি শীঘ্রই এদেশের বাজারেও পা রাখবে। আসুন এবিষয়ে এখনও পর্যন্ত কি জানা গেল, দেখে নেওয়া যাক।

Redmi 12 শীঘ্রই লঞ্চ হতে পারে ভারতীয় বাজারে

শাওমির সোশ্যাল মিডিয়া পোস্টে রেডমি ১২ বা আসন্ন রেডমি নম্বর সিরিজের স্মার্টফোন সম্পর্কে কিছু উল্লেখ করা হয়নি। তবে, এটি একটি নতুন রেডমি নম্বর সিরিজের স্মার্টফোনের আগমনের দিকে ইঙ্গিত করছে। তাই আশা করা যায় যে, কোম্পানি আগামী কয়েক দিনের মধ্যেই টিজার শেয়ার করবে।

আগেই উল্লেখ করা হয়েছে যে, রেডমি ১২ স্মার্টফোনটি থাইল্যান্ডের মার্কেটে সম্প্রতি লঞ্চ হয়েছে। এতে মিডিয়াটেক হেলিও জি৮৮ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনের সামনে একটি কেন্দ্রীভূত পাঞ্চ-হোল নচ সহ এলসিডি ডিসপ্লে রয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ফুলএইচডি+ রেজোলিউশন অফার করে। এই লেটেস্ট রেডমি স্মার্টফোনটিতে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং একটি ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা উপস্থিত রয়েছে৷ রেডমি ১২ বড় ৫,০০০ এমএএইচ ব্যাটারি এবং একটি সাইড-মাউন্ট করা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার অফার করে।

Redmi 12-এর স্পেসিফিকেশন এবং ফিচার

রেডমি ১২-এ ফুলএইচডি+ (1080 × 2400 পিক্সেল) রেজোলিউশন সহ ৬.৭৯ ইঞ্চির এলসিডি ডিসপ্লে রয়েছে, যা ৩৯৬ পিপিআই পিক্সেল ডেনসিটি, ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ৫৫০ নিট পিক ব্রাইটনেস, ১,৫০০:১ কনট্রাস্ট রেশিও এবং ৭০% এনটিএসসি (NTSC) কালার গ্যামট সাপোর্ট করে। ডিভাইসটি মিডিয়াটেক হেলিও জি৮৮ প্রসেসর দ্বারা চালিত, যার সাথে গ্রাফিক্সের সাথে আর্ম মালি জি৫২ জিপিইউ যুক্ত রয়েছে। এই ফোনটি ৪ জিবি/৮ জিবি এলপিডিডিআর৪এক্স র‍্যাম এবং ১২৮ জিবি/ ২৫৬ জিবি ইএমএমসি ৫.১ স্টোরেজ সহ এসেছে। রেডমি ১২অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ (MIUI 14) সফ্টওয়্যার ভার্সনে রান করে।

ফটোগ্রাফির জন্য, Redmi 12-এ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, একটি ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, একটি ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা এবং একটি এলইডি ফ্ল্যাশ সহ ট্রিপল ক্যামেরা সেটআপ উপস্থিত রয়েছে। আর ফোনের সামনে একটি ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান। পাওয়ার ব্যাকআপের জন্য, Redmi 12-এ ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

এছাড়াও, এই ফোনে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক অন্তর্ভুক্ত রয়েছে। ফোনটির কানেক্টিভিটি অপশনে সামিল রয়েছে ডুয়েল-সিম, ৪জি, ওয়াই-ফাই, ব্লুটুথ ৫.৩, এনএফসি, জিপিএস, গ্লোনাস, গ্যালিলিওপৌ। Redmi 12-এর পরিমাপ ১৬৮.৬০ × ৭৬.২৮ × ৮.১৭ মিলিমিটার এবং ওজন ১৯৮.৫ গ্রাম। ফোনটির আইপি৫৩ (IP53) জল ও ধুলো প্রতিরোধী রেটিং সহ এসেছে এবং এটি স্কাই ব্লু, পোলার সিলভার ও মিডনাইট ব্ল্যাক কালারে উপলব্ধ।