Royal Enfield-র 4 জনপ্রিয় বাইকের নয়া ভার্সন হাজির, ছুটবে পেট্রলের সঙ্গে ইথানলের মিশ্রণে

এবছর এপ্রিল থেকে সমগ্র ভারতে নয়া নির্গমনবিধি OBD2 জারি হয়েছে। যার জন্য প্রায় সমস্ত অটোমোবাইল সংস্থা নতুন বিধি মেনে নিজেদের যানবাহন লঞ্চ করেছে। এবারে যেমন…

এবছর এপ্রিল থেকে সমগ্র ভারতে নয়া নির্গমনবিধি OBD2 জারি হয়েছে। যার জন্য প্রায় সমস্ত অটোমোবাইল সংস্থা নতুন বিধি মেনে নিজেদের যানবাহন লঞ্চ করেছে। এবারে যেমন ভারতের জনপ্রিয় রেট্রো বাইক নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield) তাদের একাধিক মোটরসাইকেল ছাড়তে শুরু করল। চেন্নাইয়ের সংস্থাটি তাদের ডিলারশিপগুলিতে নতুন ব্যাচের Classic 350, Himalayan, Interceptor 650 ও Continental GT 650 পৌঁছে দেওয়ার কাজ আরম্ভ করেছে। নয়া নির্গমন বিধি পালনের পাশাপাশি মোটরসাইকেলগুলি E20 অর্থাৎ ৮০ শতাংশ পেট্রলের সাথে ২০ শতাংশ ইথানল মিশ্রিত জ্বালানিতে চলবে। তাই প্রতিটি মডেলের ফুয়েল ট্যাঙ্কে রয়েছে E20 ব্যাজিং। ব্যবহারকারীরা চাইলে এটি তুলেও ফেলতে পারবেন। এছাড়া বাইকগুলিতে তেমন কোন আপডেট দেওয়া হয়নি।

Royal Enfield তাদের একাধিক মোটরসাইকেল E20 জ্বালানিতে আনছে

বর্তমানে গোয়ার ভ্যাগ্যাটরে অনুষ্ঠিত হতে চলা ২০২৩ রাইডার ম্যানিয়া-র জন্য প্রস্তুতি শুরু করেছে রয়্যাল এনফিল্ড। যা আগামী ২৪-২৬ নভেম্বর,২০২৩ অনুষ্ঠিত হবে। রাইডার ম্যানিয়া-র জন্য ইতিমধ্যেই তারা আগাম রেজিস্ট্রেশন গ্রহণ শুরু করেছে। কেউ একজন অথবা গোষ্ঠীবদ্ধভাবে এতে অংশগ্রহণ করতে পারবেন। এর জন্য মাথাপিছু ২,৫০০ টাকা ধার্য করা হয়েছে।

গত বছর রয়্যাল এনফিল্ড ‘মোটোভার্স’ রাইডার ম্যানিয়া চালু করেছিল। মোট পাঁচটি ক্যাটেগরি রয়েছে এতে – মোটো থ্রিল, মোটো ভিল্লি, মোটো সনিক, মোটো রিল এবং মোটো শপ। মোটো থ্রিল-এ আছে ডার্ট ট্র্যাক, স্লাইড, ট্রায়াল স্কুল এবং প্রতিযোগিতা। মোটো ভিল্লি হচ্ছে মোটরসাইকেলের আদি সংস্কার। মোটো সনিক-এর আওতায় আছে হরেক মিউজিক পারফরম্যান্স। মোটো রিল হচ্ছে এমন এক প্ল্যাটফর্ম, যেখানে রাইডার অথবা রাইডার নন, এমন ব্যক্তিরা নিজেদের মধ্যে অনুপ্রেরণামূলক গল্প ভাগ করে নেওয়ার সুযোগ পান। মোটো শপ থেকে সংস্থা তাদের বিভিন্ন পোশাক পরিচ্ছদ বিক্রি করে।

রয়্যাল এনফিল্ড গত বছর রাইডার ম্যানিয়াতে তাদের ফ্ল্যাগশিপ ক্রুজার মোটরসাইকেল Super Meteor 650-এর প্রদর্শন করেছিল। এবছর সংস্থা তাদের আসন্ন Himalayan 450-এর উপর থেকে পর্দা সরাতে পারে বলে আশা করা হচ্ছে। নাম শুনেই বোঝা যাচ্ছে এটি হিমালয়ানের বাজার চলতি মডেলটির থেকেও অধিক শক্তিশালী।

আগামীতে রয়্যাল এনফিল্ড ৪৫০ সিসির একাধিক মোটরসাইকেল বাজারে আনার প্রস্তুতি শুরু করেছে। যার মধ্যে একটি ক্যাফে রেসার এবং আরেকটি রোডস্টার মডেল উপলব্ধ। এটি হল তাদের প্রথম লিকুইড কুল্ড ইঞ্জিন। আশা করা হচ্ছে, এটি থেকে ৪০ বিএইচপি শক্তি এবং ৪৫ এনএম টর্ক উৎপন্ন হবে। মোটরের সাথে সংযুক্ত থাকবে ৬-স্পিড গিয়ারবক্স।