350 সিসির বাইক একাই খেল দেখাচ্ছে, জুনে Royal Enfield এর বিক্রি 34% বাড়ল

ভারতের রেট্রো মোটরসাইকেলের অন্যতম নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield) জুন মাসে বিক্রির পরিসংখ্যান প্রকাশ করল। সংস্থার দাবি, গত মাসে তারা ভারতে টু-হুইলারের মোট ৬১,৪০৭ জন…

ভারতের রেট্রো মোটরসাইকেলের অন্যতম নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield) জুন মাসে বিক্রির পরিসংখ্যান প্রকাশ করল। সংস্থার দাবি, গত মাসে তারা ভারতে টু-হুইলারের মোট ৬১,৪০৭ জন ক্রেতার মুখ দেখেছে। যেখানে এক বছর আগে ওই সময়ে বেচাকেনার পরিমাণ ছিল ৫০,২৬৫ ইউনিট। ফলে বিক্রিতে ৩৪ শতাংশ উত্থান লক্ষ্য করা গেছে।

Royal Enfield জুন মাসের বিক্রির পরিসংখ্যান প্রকাশ করল

আবার রপ্তানি এবং দেশের বাজারে বিক্রি মিলিয়ে গেল মাসে রয়্যাল এনফিল্ড ৭৭,১০৯ জন ক্রেতার হাতে নিজেদের টু-হুইলারের চাবি তুলে দিতে পেরেছে। যেখানে গত বছর জুনে বিক্রিবাটা হয়েছিল ৬১,৪০৭ ইউনিট টু-হুইলার। ফলে এবারের বিক্রি ২৬% জোয়ার ঘটেছে।

রয়্যাল এনফিল্ডের বেচাকেনায় সর্বাধিক অবদান রাখে ৩৫০ সিসি মোটরসাইকেলগুলি। যার মধ্যে আছে – Bullet, Hunter, Classic ও Meteor। এ বছর জুনে সংস্থাটি ৩৫০ সিসির ৬৮,৬৬৪টি মোটরসাইকেল বিক্রি করেছে। এক বছর আগে ওই সময়ে যার পরিমাণ ছিল ৫০,৪০৫ ইউনিট। ফলে এবারের চাহিদায় ৩৬ শতাংশ আধিক্য নজরে পড়েছে।

এদিকে ৩৫০-৬৫০ সিসি সেগমেন্টে সংস্থাটির বিক্রির পরিমাণ গিয়েছে ৮,৪৪৫ ইউনিট। যেখানে ২০২২ এর জুনে বেচাকেনা হয়েছিল ১১,০০২টি বাইক। ফলে এবারের বিক্রিতে ২৩% পতন ঘটেছে। এদিকে গেল বছর ১১,১৪২ ইউনিট টু-হুইলার রপ্তানির থেকে গত মাসে কমে হয়েছে ৯,৬১৪ ইউনিট। এক্ষেত্রে পতনের শতকরা হার ১৪%।

বিক্রি বৃদ্ধির প্রসঙ্গে রয়্যাল এনফিল্ডের সিইও বি গোবিন্দরাজন বলেন, “রয়্যাল এনফিল্ডের তরফে আমরা সবসময় ক্রেতাদের সেরা অভিজ্ঞতা দেওয়ার প্রয়াস করি। যা আমাদের ক্রেতাদের উচ্ছ্বসিত করে। ২০২৩-২৪ অর্থবর্ষেও আমাদের উত্থান বজায় রাখতে পেরে আমরা রোমাঞ্চিত।” পরিসংখ্যান প্রকাশ করে সংস্থা জানিয়েছে, ২০২৩-২৪-এর প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) ২,২৭,৭০৬ ইউনিট মোটরসাইকেল বিক্রি করেছে। গত বছর ওই সময়ে এর পরিমাণ ছিল ১,৮৭,২০৫ ইউনিট। ফলে বিক্রিতে ২২ শতাংশ উত্থান ঘটেছে।

এপ্রিল থেকে জুনে রয়্যাল এনফিল্ড মোট ২০,৫৩৫ ইউনিট টু-হুইলার রপ্তানি করেছে। এক বছর আগে যার পরিমাণ ছিল ২৯,৫৬৩ ইউনিট। ফলে রপ্তানিতে ৩১% হ্রাস নজরে পড়েছে। উক্ত সময় দেশের বাজারে বিক্রি ১,৫৭,৬৪২ (জুন,২০২২) থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ২,০৭,১৭১ (জুন, ২০২৩)। ফলে অগ্রগতির শতকরা হার ৩১ শতাংশ।