Smartphone tips: বৃষ্টিতে ভিজে ফোন বন্ধ হয়ে গেছে? সমস্যা এড়াতে কাজে লাগান এই টিপসগুলি

অবশেষে ভারতে বর্ষার মরসুম হাজির হয়েছে, আর পশ্চিমবঙ্গসহ দেশের বিভিন্ন জায়গাতেই প্রায়দিন বৃষ্টি হচ্ছে। কিন্তু বাদলা আবহাওয়ায় ঘরে বসে থাকলে কাজ চলবেনা, কোনো না কোনো…

অবশেষে ভারতে বর্ষার মরসুম হাজির হয়েছে, আর পশ্চিমবঙ্গসহ দেশের বিভিন্ন জায়গাতেই প্রায়দিন বৃষ্টি হচ্ছে। কিন্তু বাদলা আবহাওয়ায় ঘরে বসে থাকলে কাজ চলবেনা, কোনো না কোনো কারণে এই অবস্থাতেও বাইরে বেরোতেই হচ্ছে। সেক্ষেত্রে যদি বাইরে বেরিয়ে কোনোভাবে আপনার শখের স্মার্টফোন বৃষ্টিতে ভিজে যায়, তাহলে কী করবেন? হ্যাঁ, বাস্তবে এমনটা হওয়া অস্বাভাবিক কিছুনা, ফলত অনেকেই এই বিষয়টি নিয়ে চিন্তায় থাকেন এবং যথাসম্ভব সাবধান থাকার চেষ্টা করেন। তবুও যদি আপনার ফোন বৃষ্টির জলের সংস্পর্শে আসে এবং এই কারণে সেটি বন্ধ হয়ে যায়, তাহলে প্রাথমিকভাবে আপনার কিছু বিশেষ টিপস অনুসরণ করা উচিত। এতে করে আপনার স্মার্টফোনটি আবার চালু হতে পারে।

স্মার্টফোন বৃষ্টিতে ভিজে গেছে? এই জিনিসগুলি মাথায় রাখুন

১. স্মার্টফোনটি শুকনো করার চেষ্টা করা করুন: বাদলা দিনে কোনোভাবে স্মার্টফোন ভিজে গেলে সেটিকে সম্পূর্ণ শুকিয়ে নিতে হবে। এক্ষেত্রে সিম কার্ড এবং মাইক্রোএসডি কার্ড ফোন থেকে বের করে নিতে হবে। সম্ভব হলে বের করতে হবে ব্যাটারিও। এরপর ফোনটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে এমন জায়গায় রাখতে হবে, যা শুকনো এবং যেখানে বাতাস চলাচলের ব্যবস্থা আছে।

২. ফোন, চালের মধ্যে রাখুন: স্মার্টফোন ভিজে যাওয়ার ক্ষেত্রে একটি কার্যকরী সমাধান হল সেটি একটি চালের প্যাকেটে রাখা। চাল আপনার ফোন থেকে আর্দ্রতা শোষণ করবে।

৩. ব্যাটারি চার্জ করুন: ভিজে স্মার্টফোন কোনোভাবে শুকিয়ে গেলে আপনার এটিকে চার্জ করা উচিত। এর জন্য আসল চার্জার এবং নিরাপদ চার্জিং পয়েন্ট ব্যবহার করতে হবে।

ফোন ভিজে গেলে এই কাজ ভুলেও করবেননা

ভিজে যাওয়ার কারণে স্মার্টফোন বন্ধ হয়ে গেলে, এটিকে শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করবেননা বা রোদে, আগুনের আঁচে ভুলেও রাখবেননা। এতে করে অতিরিক্ত গরম হলে স্মার্টফোনের ক্ষতি হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এছাড়া ভেজা অবস্থায় স্মার্টফোন চার্জ করবেন না, তা না হলে আর্দ্রতার কারণে স্মার্টফোনে শর্ট সার্কিট হতে পারে। আর যদি উল্লিখিত টিপসগুলি অনুসরণ করার পরেও যদি স্মার্টফোন চালু না হয়, তাহলে তাকে টেকনিশিয়ানকে দেখাতে হবে।