বাচ্চাদের পড়াশোনার জন্য উপযুক্ত, Nokia T10 Kids Edition বড় ব্যাটারি ও‌ ফ্যামিলি লিংক অ্যাপের সাথে লঞ্চ হল

এইচএমডি গ্লোবাল (HMD Global) ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে আজ Nokia T10 Kids Edition নামের একটি অ্যান্ড্রয়েড ট্যাবলেটটি লঞ্চ করেছে। বাচ্চাদের জন্য তৈরি এই ট্যাবটি…

এইচএমডি গ্লোবাল (HMD Global) ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে আজ Nokia T10 Kids Edition নামের একটি অ্যান্ড্রয়েড ট্যাবলেটটি লঞ্চ করেছে। বাচ্চাদের জন্য তৈরি এই ট্যাবটি আসলে গতবছর সেপ্টেম্বরে ভারতে লঞ্চ হওয়া Nokia T10 ট্যাবলেটের একটি পরিবর্তিত সংস্করণ। Kids Edition-টি একটি পলিকার্বোনেটের পাউচ অফার করে। তবে, এর বাদবাকি স্পেসিফিকেশন স্ট্যান্ডার্ড মডেলেরই মতোই। উল্লেখযোগ্যভাবে, গত মে মাসে কোম্পানিটি তাদের Nokia T10 ট্যাবলেটগুলিতে অ্যান্ড্রয়েড ১৩ আপডেট রোলআউট করেছে। তবে Nokia T10 Kids Edition পুরোনো অ্যান্ড্রয়েড ১২ ওএস-এই রান করে। আসুন এই নতুন সংস্করণটির মূল্য এবং স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

নোকিয়া টি১০ কিডস এডিশন-এর প্রধান আকর্ষণ হল এতে থাকা রঙিন পলিকার্বোনেট পাউচ, যা ব্যবহারের সময় হাত থেকে পড়ে গেলে ডিভাইসটিকে রক্ষা করবে। এছাড়াও, ট্যাবলেটটি দুর্ঘটনাক্রমে মেঝেতে পড়ে যাওয়ার সম্ভাবনা কমাতে পাউচে একটি হ্যান্ডেলও রয়েছে। তবে প্রোটেক্টিভ পাউচ ছাড়া, ডিভাইসটি স্ট্যান্ডার্ড নোকিয়া টি১০-এর মতো একই স্পেসিফিকেশন অফার করে।

ট্যাবলেটটির সামনের দিকে, ১,২৮০ x ৮০০ পিক্সেলের এইচডি রেজোলিউশন সহ ৮ ইঞ্চির এলসিডি স্ক্রিন রয়েছে। ডিভাইসটি ইউনিসক টি৬০৬ প্রসেসর দ্বারা চালিত, যার সাথে ৩ জিবি র‍্যাম এবং ৩২ জিবি ইন-বিল্ট স্টোরেজ যুক্ত রয়েছে। ফটোগ্রাফির জন্য, নোকিয়া টি১০ কিডস এডিশন-এর পিছনে একটি ৮ মেগাপিক্সেলের ক্যামেরা এবং সামনে একটি ২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান। পাওয়ার ব্যাকআপের জন্য, ট্যাবটিতে ৫,২৫০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ১০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

সফ্টওয়্যারের ক্ষেত্রে, Nokia T10 Kids Edition অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে রান করে। নোকিয়া এতে তিন বছর পর্যন্ত মাসিক সিকিউরিটি আপডেট প্রদান করবে বলে নিশ্চিত করেছে। ট্যাবটিতে ডুয়েল স্টেরিও স্পিকার এবং আইপিএক্স২ (IPX2) রেটিং রয়েছে। এছাড়াও, Nokia T10 Kids Edition-এ একটি ইন-বিল্ট গুগল কিডস স্পেস (Google Kids Space) অ্যাপ রয়েছে। গুগল ফ্যামিলি লিংক (Google Family Link) অ্যাপটিও এতে প্রিইনস্টল করা আছে, যা অভিভাবকদের তাদের সন্তানের ট্যাবলেট ব্যাবহারের সময় নিয়ন্ত্রণ করতে দেয়।

Nokia T10 Kids Edition-এর মূল্য এবং উপলব্ধতা

মার্কিন যুক্তরাষ্ট্রে Nokia T10 Kids Edition-এর ৩ জিবি র‍্যাম + ৩২ জিবি স্টোরেজ মডেলটির দাম রাখা হয়েছে ১৪৯ ডলার (প্রায় ১২,৩০০ টাকা) এবং আলাদাভাবে পলিকার্বোনেট কেসিংটির দাম ৩৯.৯৯ ডলার (প্রায় ৩,৩০০ টাকা)। কেসগুলি গ্রীন ও সায়ান, ইয়েলো ও সায়ান এবং অরেঞ্জ ও রেড কালারের সংমিশ্রণে পাওয়া যাবে। এই বিশেষ Kids Edition-টি ভারতে আসবে কিনা, সেসম্পর্কে এখনও কিছু জানা যায়নি।