Avatar: শীঘ্রই WhatsApp-এ মিলবে অ্যানিমেটেড অবতার, আবার নতুন ফিচার আনছে কোম্পানি

সর্বপ্রথম Facebook ইউজারদের জন্য চালু হলেও, এখন এর সাথে সম্পর্কযুক্ত মানে Meta মালিকানাধীন বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও অবতার (Avatar) অপশনটি খুব জনপ্রিয় হয়ে উঠেছে। যেমন…

সর্বপ্রথম Facebook ইউজারদের জন্য চালু হলেও, এখন এর সাথে সম্পর্কযুক্ত মানে Meta মালিকানাধীন বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও অবতার (Avatar) অপশনটি খুব জনপ্রিয় হয়ে উঠেছে। যেমন সম্প্রতি Instagram এবং Messenger-এ ভিডিও কলের ক্ষেত্রে অবতার কলিং ফিচার চালু করেছে Meta। অন্যদিকে কয়েকমাস আগে WhatsApp-এ প্রোফাইল পিকচার বা স্টিকার হিসেবে ব্যবহারের জন্য অবতার অপশন উপলব্ধ হয়েছে। সেক্ষেত্রে কয়েক মিলিয়ন ইউজারকে খুশি করতে এবার সংস্থাটি WhatsApp-এর জন্য অ্যানিমেটেড অবতার ফিচার আনতে কাজ করছে বলে শোনা গিয়েছে।

এবার WhatsApp-এ নিজের অবতার হবে আরও জীবন্ত

যারা জানেন না তাদের বলে রাখি, হোয়াটসঅ্যাপের অবতার আসলে এমন একটি ফিচার যা ইউজারদের ৩ডি (3D) ডিজিটাল প্রতিরূপ বা সোজা কথায় বললে নিজের হুবহু কার্টুন বানিয়ে ব্যবহারের সুযোগ দেয়। এতে ইউজাররা ইচ্ছেমতো মুখের কাঠামো, অবয়ব, চুলের স্টাইল, পোশাক ইত্যাদির জন্য সামঞ্জস্যপূর্ণ টুল ব্যবহার করে কার্টুনের লক্ষ লক্ষ কম্বিনেশন তৈরি করতে পারবেন।

সেক্ষেত্রে বর্তমানে হোয়াটসঅ্যাপে স্থির বা স্টিল অ্যানিমেটেড অবতার ব্যবহার করার সুবিধা মেলে। তবে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি হালফিলে আইওএস (iOS) এবং অ্যান্ড্রয়েড (Android) উভয় ধরণের ইউজারদের জন্যই অবতার ফিচারটিতে নতুনত্ব এনেছে। এক্ষেত্রে তারা দুটি নতুন সুবিধা চালু করেছে, যার মধ্যে এখন একটি ছবির মাধ্যমে নিজের অবতার কনফিগার করার অপশন উপলব্ধ হয়েছে। অন্যদিকে অ্যাপ সেটিংস থেকে সেট আপ করা অবতারের আরও একটি বিস্তৃত কালেকশন (মানে আরও বেশি ভ্যারাইটির অবতার কার্টুন) অ্যাক্সেস করার সুযোগ দিয়েছে সংস্থা। যদিও এখানেই থেমে না থেকে তারা অবতার প্যাকের অ্যানিমেটেড সংস্করণে কাজ করছে বলে WABetaInfo নিজেদের রিপোর্টে দাবি করেছে।

এই বিষয়ে অর্থাৎ আসন্ন অ্যানিমেটেড অবতার ফিচার সম্পর্কে একটি ভিডিও-ও শেয়ার করেছে হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo। তাদের মতে হোয়াটসঅ্যাপ কোম্পানি ইউজারদের আরও অভিব্যক্তিপূর্ণ এবং সজীব চ্যাটিংয়ের অনুভূতি দিতে চাইছে। তবে ঠিক কবে এই ফিচার আঙুলের ডগায় এসে পৌঁছবে তা এখনো স্পষ্ট হয়নি।