ইউপিআই পিন ছাড়াই লেনদেন করতে দেবে Google Pay, চলে এল ইউপিআই লাইট পরিষেবা

UPI বা অনলাইন পেমেন্ট অপশনের ওপর সাধারণ মানুষের নির্ভরশীলতা প্রত্যক্ষ করে চলতি বছরের গোড়ার দিকে UPI Lite নামক একটি বিশেষ ফিচার চালু করে জনপ্রিয় অনলাইন…

UPI বা অনলাইন পেমেন্ট অপশনের ওপর সাধারণ মানুষের নির্ভরশীলতা প্রত্যক্ষ করে চলতি বছরের গোড়ার দিকে UPI Lite নামক একটি বিশেষ ফিচার চালু করে জনপ্রিয় অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম Paytm। এরপর মে মাসে আরেক বহুল ব্যবহৃত UPI অ্যাপ PhonePe-ও ইউজারদের জন্য একই সুবিধা নিয়ে আসে। সেক্ষেত্রে দেরিতে হলেও এবার Google পরিচালিত অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্মে এই UPI Lite ফিচার উপলব্ধ হল। হ্যাঁ, Google Pay সম্প্রতি UPI Lite অপশন চালু করেছে, যার সাহায্যে এর ইউজাররা UPI পিন না লিখে পেমেন্ট করতে পারবেন। এই ট্রানজাকশনের জন্য প্রয়োজন হবেনা ইন্টারনেটেরও।

অবশেষে Google Pay নিয়ে এল UPI Lite ফিচার

যারা জানেন না তাদের বলে রাখি, ইউপিআই লাইট হল ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) দ্বারা নির্মিত একটি ডিজিটাল পেমেন্ট পরিষেবা যা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার হাত ধরে সেপ্টেম্বর, ২০২২-এ চালু হয়েছিল। এটি ইউজারদের ইউপিআই লাইট অ্যাকাউন্ট থেকে মাত্র একটি ট্যাপে ২০০ টাকা পর্যন্ত ঝামেলামুক্ত পেমেন্ট করার সুবিধা দেয়। সেক্ষেত্রে গুগল পে ব্যবহারকারীরাও এখন প্ল্যাটফর্মে এই সহজ ডিজিটাল পেমেন্টের সুবিধা পাবেন। নতুন ইউপিআই লাইট অ্যাকাউন্ট ইউজারদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিঙ্ক হয়ে যাবে এবং কোর ব্যাঙ্কিং সিস্টেমের মাধ্যমে কাজ করবে – আগ্রহীরা অ্যাকাউন্টটি দিনে দুবার ২,০০০ টাকা পর্যন্ত লোড করে রাখতে পারবেন৷

গুগল প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভিপি, অম্বরীশ কেনঘে এই পরিষেবা চালুর বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করে বলেছেন যে, সংস্থাটি এনপিসিআই (NPCI) এবং আরবিআই (RBI)-এর সাথে অংশীদারিত্ব করতে পেরে যথেষ্ঠ গর্বিত। তাদের ইউপিআই লাইট অপশন সুবিধাজনক, কমপ্যাক্ট এবং বিদ্যুত গতিতে পেমেন্টের অভিজ্ঞতা প্রদান করবে। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে ১৫টি ব্যাঙ্ক ইউপিআই লাইট ফিচার সমর্থন করে। আগামী মাসে এই পরিষেবার সাথে আরও ব্যাঙ্ক যোগ দেবে বলে আশা করা হচ্ছে।

Google Pay-তে কীভাবে UPI Lite সক্রিয় করবেন?

১. গুগল পে অ্যাপে ইউপিআই লাইট ফিচার চালু করার জন্য কেওয়াইসি (KYC) অথেন্টিকেশনের প্রয়োজন নেই। এক্ষেত্রে প্রথমে গুগল পে অ্যাপটি খুলতে হবে।

২. এরপর প্রোফাইল পেজ থেকে প্রোফাইল আইকন বা ফটোতে ক্লিক করতে হবে।

৩. পরবর্তী ধাপে খুঁজে বের করতে হবে স্ক্রিন স্ক্রল/নেভিগেট করে নির্দিষ্ট ইউপিআই লাইট অপশনটি।

৪. একবার ওই অপশন ইউপিআই লাইট অপশন খুঁজে পেলে স্ক্রিনে দেওয়া নির্দেশাবলী এবং বিশদ বিবরণ অনুসরণ করতে হবে।

৫. এক্ষেত্রে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করার প্রক্রিয়াটি সম্পূর্ণ করলেই ইউপিআই লাইট সেকশনে বা ওয়ালেটে নেভিগেট করে সেটি ব্যবহার করা যাবে।