পয়লা আগস্ট বাজার তোলপাড় করতে আসছে Redmi-র এই স্মার্টফোন, সস্তায় তুখোড় ফিচার্স

রেডমি ইতিমধ্যেই পর্তুগাল এবং থাইল্যান্ডের মতো বিশ্বের কিছু নির্বাচিত বাজারে তাদের লেটেস্ট Redmi 12 স্মার্টফোনটি লঞ্চ করেছে। আর বর্তমানে শাওমি (Xiaomi)-এর সাব-ব্র্যান্ডটি আগামী ১ আগস্ট…

রেডমি ইতিমধ্যেই পর্তুগাল এবং থাইল্যান্ডের মতো বিশ্বের কিছু নির্বাচিত বাজারে তাদের লেটেস্ট Redmi 12 স্মার্টফোনটি লঞ্চ করেছে। আর বর্তমানে শাওমি (Xiaomi)-এর সাব-ব্র্যান্ডটি আগামী ১ আগস্ট ভারতের বাজারে এই হ্যান্ডসেটটি উন্মোচন করার প্রস্তুতি নিচ্ছে। সম্প্রতি, নির্ধারিত লঞ্চের আগে স্মার্টফোনটির মুনস্টোন সিলভার কালার ভ্যারিয়েন্টের ডিজাইনটি ইন্টারনেটে প্রকাশিত হয়েছে। আবার একটি সূত্র থেকে এও জানা গেছে যে, Redmi 12 অ্যামাজন ইন্ডিয়া (Amazon India)-এর সাইটে বিক্রির জন্য উপলব্ধ হবে। আর এখন রেডমির নম্বর সিরিজের এই লেটেস্ট ফোনটি ব্লুটুথ এসএইজি (Bluetooth SIG) সার্টিফিকেশন লাভ করেছে, যা ভারতে তার আসন্ন লঞ্চের ইঙ্গিত দেয়। আসুন এই সার্টিফিকেশন তালিকা থেকে কি কি তথ্য সামনে এল, জেনে নেওয়া যাক।

Redmi 12 পেল Bluetooth SIG-এর অনুমোদন

রেডমি ১২ ফোনটি 23053RN02L, 23053RN02Y, 23053RN02A-এই তিনটি মডেল নম্বরের সাথে ব্লুটুথ স্পেশাল ইন্টারেস্ট গ্রুপ-এর প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হয়েছে। ডিক্লারেশন আইডি D063911 সহ সার্টিফিকেশনটি নিশ্চিত করেছে যে ডিভাইসটি ব্লুটুথ ভার্সন ৫.৩ সাপোর্ট করে। এর বেশি তথ্য এই তালিকা থেকে জানা যায়নি। তবে যেহেতু এটি ইতিমধ্যে বিশ্বের কিছু বাজারে বিক্রির জন্য উপলব্ধ, তাই এর স্পেসিফিকেশনগুলি আর অজানা নেই। আসুন দেখে নেওয়া যাক।

Redmi 12-এর স্পেসিফিকেশন

রেডমি ১২ ফোনটি ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১,০৮০ × ২,৪০০ পিক্সেলের রেজোলিউশন সহ ৬.৭৯ ইঞ্চির ফুলএইচডি+ এলসিডি ডিসপ্লে রয়েছে। ফোনটিতে আর্ম মালি-জি৫২ ২ইইএমসি২ জিপিইউ সহ ১২ ন্যানোমিটার প্রক্রিয়ায় নির্মিত মিডিয়াটেক হেলিও জি৮৮ অক্টা-কোর প্রসেসর দ্বারা চালিত। রেডমি ১২-এ ৪ জিবি/৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি/ ২৫৬ জিবি ইন-বিল্ট স্টোরেজ পাওয়া যায়। আবার, মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ ১ টিবি পর্যন্ত প্রসারিত করাও সম্ভব। ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ (MIUI 14) কাস্টম স্কিনে রান করে।

ক্যামেরার ক্ষেত্রে, Redmi 12-এ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি রিয়ার ক্যামেরা, ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড সেন্সর এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। আর সেলফি তোলার জন্য ফোনের সামনে একটি ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে৷ নিরাপত্তা সুনিশ্চিত করতে রেডমির এই ফোনটি সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার অফার করে এবং এটি ধুলো ও জল প্রতিরোধের জন্য আইপি৫৩ (IP53) রেটিংয়ের সাথে এসেছে।

পাওয়ার ব্যাকআপের জন্য, Redmi 12 শক্তিশালী ৫,০০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারির সাথে এসেছে, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এছাড়াও, সুবিধাজনক হেডফোন সংযোগের জন্য স্মার্টফোনটিতে একটি ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক অন্তর্ভুক্ত রয়েছে।