বিদেশে গাড়ি চালানোর স্বপ্ন? ভারতের ড্রাইভিং লাইসেন্স থাকলেই অনুমতি এই 5 দেশে

কথায় বলে গাড়ি চালানোর বিষয়টি যে একবার ভালোবেসে ফেলেছে তাকে স্টিয়ারিং থেকে সরানো মুশকিল। সত্যি দুই চাকা হোক কিংবা চারচাকা চালক হিসেবে এগুলি চালানোর মধ্যে…

কথায় বলে গাড়ি চালানোর বিষয়টি যে একবার ভালোবেসে ফেলেছে তাকে স্টিয়ারিং থেকে সরানো মুশকিল। সত্যি দুই চাকা হোক কিংবা চারচাকা চালক হিসেবে এগুলি চালানোর মধ্যে যে মজা লুকিয়ে রয়েছে তা নিজে গাড়ি না চালানো পর্যন্ত বর্ণনা করা কঠিন। এই কারণেই বিগত কয়েক বছর ধরেই বিভিন্ন শহরে কিংবা টুরিস্ট ডেস্টিনেশনে চালানোর জন্য গাড়ি কিংবা মোটরসাইকেল ভাড়া দেয় বিভিন্ন সংস্থা। নিজের বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকলেই অপরিচিত স্থানে ঘুরতে গিয়েও স্বাধীনভাবে চারপাশ দাপিয়ে বেড়ানো সম্ভব। তবে বিষয়টি যদি ভারতের গণ্ডির বাইরে হয় তখন কী করবেন? এক্ষেত্রেও আপনাকে নিশ্চিত করে জানাই ভারতের বাইরেও বেশ কিছু দেশে বৈধ আমাদের দেশের লাইসেন্স। আর দেরি না করে চটপট দেখে নেওয়া যাক এই দেশগুলির নাম।

কোন কোন দেশে বৈধ ভারতীয় ড্রাইভিং লাইসেন্স-

সিঙ্গাপুর

বেশিরভাগ বাংলা ছবিতে আমেরিকা কিংবা লন্ডনের নাম করে যে জায়গার ছবি দেখিয়ে দর্শকদের খানিকটা বোকা বানানো হয় তার মধ্যে কিন্তু প্রথমেই রয়েছে সিঙ্গাপুর। ভারতীয় লাইসেন্স এখানে সম্পূর্ণভাবেই বৈধ। এই ব্যাপারে কোনো দ্বিমত নেই তবে লাইসেন্সটি হতে হবে ইংরেজিতে। অবশ্য এর সঙ্গে একটি অস্থায়ী ভাবে আন্তর্জাতিক লাইসেন্স বানানোর প্রয়োজন পড়ে।

অস্ট্রেলিয়া

ভারত-অস্ট্রেলিয়ার ক্রিকেট ম্যাচ দেখতে অনেকেই পাড়ি দিতে চান স্বপ্নের শহর সিডনিতে। আর সেখানে গিয়ে যদি গাড়ি চালানোর ইচ্ছা প্রকাশ করেন সেক্ষেত্রে কেবলমাত্র ইংরেজিতে বানানো ভারতের লাইসেন্স হলেই কাজ চলবে। সিডনি হোক কিংবা নিউ সাউথ ওয়েলস, কুইন্সল্যান্ড সহ অস্ট্রেলিয়ার দক্ষিণ অংশ সমস্ত জায়গাতেই মনের আনন্দে ছোটানো যাবে গাড়ি।

নিউজিল্যান্ড

অস্ট্রেলিয়ার কথা বলতে গেলে তার প্রতিবেশীদের নিউজিল্যান্ডের প্রসঙ্গ আসবে না তাও আবার হয় নাকি!! মাত্র ২১ বছর হলেই ভারত সরকারের দেওয়া লাইসেন্স নিয়েই গোটা নিউজিল্যান্ডে গাড়ি চালানোর অনুমতি মিলবে। এদেশে কিন্তু নিউজিল্যান্ড সরকার ভারতীয় লাইসেন্স প্রাপ্ত ব্যক্তিকে টানা এক বছর গাড়ি চালানোর অনুমতি দেয়।

দক্ষিণ আফ্রিকা

এই দেশেও ভারতের লাইসেন্স নিয়ে গাড়ি চালানোর ব্যাপারে তেমন কড়াকড়ি চোখে পড়ে না। শুধুমাত্র ইংরেজিতে আপনার ভারতীয় লাইসেন্সটি তৈরি করতে পারলেই কেল্লাফতে। অবশ্য দক্ষিণ আফ্রিকার বিশেষ কিছু জনজাতি যেমন মাসাইমারা বা সেরেঙ্গেটি যে সমস্ত জঙ্গলে থাকেন সেখানে কিন্তু কোনোভাবেই গাড়ি চালানোর অনুমতি দেয় না সে দেশের সরকার।

সুইজারল্যান্ড

জীবনে একবার স্বপ্নের দেশ সুইজারল্যান্ডে পাড়ি দিতে চায় অনেকেই। আর সেখানে গিয়ে হিন্দি সিনেমার নায়ক নায়িকাদের মত বরফের রাস্তার মাঝখান দিয়ে গাড়ি চালানোর জন্য প্রয়োজন কেবলমাত্র বৈধ ভারতীয় লাইসেন্স এবং তার ফটোকপি।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন