Bajaj-Triumph স্ক্র্যাম্বলার নাকি KTM 390 অ্যাডভেঞ্চার? বাজিমাত করবে কোন বাইক

দেশে সাব-৫০০ সিসির অ্যাডভেঞ্চার মোটরসাইকেল সেগমেন্টে সবচেয়ে জনপ্রিয় মডেলের কথা বললেই প্রথমে Royal Enfield Himalayan, BMW G 310 GS, Yezdi Adventure ও KTM 390 Adventure-দের…

দেশে সাব-৫০০ সিসির অ্যাডভেঞ্চার মোটরসাইকেল সেগমেন্টে সবচেয়ে জনপ্রিয় মডেলের কথা বললেই প্রথমে Royal Enfield Himalayan, BMW G 310 GS, Yezdi Adventure ও KTM 390 Adventure-দের নাম উঠে আসবে। তবে সবদিক থেকে দেখতে গেলে উক্ত বাইকগুলির মধ্যে Himalayan ও 390 Adventure-র ক্রেজ বেশি। আবার এদের টেক্কা দিতে এই বিভাগে নতুন সদস্য হিসেবে Triumph Scrambler 400X-র আগমন ঘটেছে। যার দাম এ বছর অক্টোবরে ঘোষণা করা হবে। বাইকটির আত্মপ্রকাশের পরই সবার মনে যে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে তা হল KTM 390 Adventure ও Triumph Scrambler 400X-র মধ্যে কে এগিয়ে। চলুন এই প্রতিবেদনে বাইক দু’টির তুলনার মাধ্যমে এর উত্তর খোঁজা যাক।

Triumph Scrambler 400X vs KTM 390 Adventure : ডিজাইন

Triumph Scrambler 400X মোটরসাইকেলটি ডিজাইনের দিক থেকে সংস্থার বড় ইঞ্জিনের মডেল Scrambler 900 ও 1200-এর থেকে অনুপ্রাণিত। রেট্রো স্টাইলিং বাড়াতে এতে দেওয়া হয়েছে লং ট্রাভেল সাসপেনশন, আপরাইট সিটিং এবং গোলাকৃতি হেডলাইট। যেখানে সংস্থার শক্তিশালী ইঞ্জিন যুক্ত বাইকের ডিজাইন অনুসরণ করেছে KTM 390 Adventure। আপরাইট রাইটিং পজিশন সহ বাইকটিতে উপস্থিত অনন্য ডিজাইনের হেডলাইট এর শোভা বাড়াতে সাহায্য করেছে।

Triumph Scrambler 400X vs KTM 390 Adventure : ইঞ্জিন

Triumph Scrambler 400X-এ উপস্থিত একটি ৩৯৮.১৫ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড, ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন। যা থেকে ৩৯.৫ বিএইচপি শক্তি এবং ৩৭.৫ এনএম টর্ক পাওয়া যাবে। যেখানে, KTM 390 Adventure-এ রয়েছে একটি ৩৭৩ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড, কুইক শিফ্টার ইঞ্জিন। এটি থেকে ৪৩ বিএইচপি শক্তি এবং ৩৭ এনএম টর্ক উৎপন্ন হয়। উভয় মোটরসাইকেলে উপস্থিত ৬-স্পিড ট্রান্সমিশন। অর্থাৎ শক্তিতে এগিয়ে কেটিএম।

Triumph Scrambler 400X vs KTM 390 Adventure : ফিচার্স ও হার্ডওয়্যার

Triumph Scrambler 400X বাইকে ৪৩ মিমি ইউএসডি ফ্রন্ট ফর্ক, রিয়ার মোনোশক অ্যাবসর্বার, অ্যালয় হুইল, সামনে ১৯ ও পেছনে ১৭ ইঞ্চি টায়ার এবং ডুয়েল চ্যানেল এবিএস সহ উভয় চাকায় ডিস্ক ব্রেক, ট্রাকশন কন্ট্রোল, সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, প্রভৃতি পেয়েছে।

যেখানে KTM 390 Adventure-তে উপস্থিত একই সাসপেনশন সেটআপ। অ্যালয় অথবা স্পোক হুইল ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায় কয়েকটি। আবার টপ স্পেক SW ভ্যারিয়েন্টে অ্যাডজাস্টেবল ফ্রন্ট সাসপেনশন অফার করা হয়। এতে রয়েছে একটি টিএফটি ডিসপ্লে, ট্রাকশন কন্ট্রোল, কর্নারিং এবিএস, কুইক শিফ্টার এবং ডুয়েল চ্যানেল এবিএস।

Triumph Scrambler 400X vs KTM 390 Adventure : কোনটি কিনলে লাভ

দুটি বাইকের মধ্যে KTM 390 Adventure-এ অধিক ফিচার বর্তমান। তবে Triumph Scrambler 400X আরও বেশি ট্রাভেল সাসপেনশন অফার করে। 390 Adventure-এর স্পোক হুইল মডেলটি অফ-রোডের জন্য আদর্শ। আবার অ্যালয় হুইলেও বেছে নেওয়া যায় বাইকটি। এদিকে Triumph Scrambler 400X-এর দাম এখনও ঘোষণা করা হয়নি। তবে Triumph Speed 400-র ক্ষেত্রে যা দাম ধার্য করা হয়েছে, তাতে এই বাইকটির দামেও বড় চমক থাকবে বলে আশা করা যায়। স্পোক হুইল স্ট্যান্ডার্ড অ্যাক্সেসরি হিসাবে রাখলে এবং তার থেকেও বড় দাম কম হলে অবশ্যই কেটিএম-কেও ছাপিয়ে যাবে এটি। আর সেই আশাই রাখছেন বিশেষজ্ঞরা।