চলমান দৈত্য বললেও ভুল হবে না! Toyota-র বাহুবলী গাড়ি কিনে সেনার ক্ষমতা বাড়াল কেন্দ্র

বিগত ক’দিনে ভারতীয় সেনাবাহিনীর তরফে গাড়ি কেনার হিরিক দেখা যাচ্ছে। সম্প্রতি Mahindra Scorpio Classic-এর ১,৮৫০টি মডেল কেনা হয়েছছ। এবারে সেনাদলে Toyota Hilux পিক-আপ ট্রাক সংযোজিত…

বিগত ক’দিনে ভারতীয় সেনাবাহিনীর তরফে গাড়ি কেনার হিরিক দেখা যাচ্ছে। সম্প্রতি Mahindra Scorpio Classic-এর ১,৮৫০টি মডেল কেনা হয়েছছ। এবারে সেনাদলে Toyota Hilux পিক-আপ ট্রাক সংযোজিত হল। জাপানি অটো মেকার টয়োটা কির্লোস্কার মোটর (Toyota Kirloskar Motor) তাদের অন্যতম শক্তিশালী পিক-আপ ট্রাকের প্রথম ব্যাচের ডেলিভারি সম্পন্ন করেছে বলে ঘোষণা করল। তবে ডেলিভারির আগে গাড়িগুলি চরমভাবাপন্ন তাপমাত্রা এবং দুর্গম পথে ব্যাপকভাবে পরীক্ষা চালিয়ে দেখা হয়েছে। দু’মাস ধরে এই কাজ করেছে ভারতীয় সেনার টেকনিক্যাল ইভ্যালুয়েশন কমিটি-র নর্দান কমান্ড।

এই দু’মাসে গাড়িগুলি ১৩ হাজার ফুট উচ্চতা এবং হিমাঙ্কের কম তাপমাত্রায় চড়াই-উতরাই রাস্তায় চালিয়ে পরোখ করে দেখে নেওয়া হয়েছে। তাই Toyota Hilux ভারতীয় সেনার সক্ষমতা বৃদ্ধিতে যে বেশ খানিকটা অবদান রাখবে, তা আর বলার অপেক্ষা রাখে না। জানিয়ে রাখি সেনাবাহিনীর সংগ্রহে বর্তমানে একাধিক 4×4 ভিত্তিক গাড়ি রয়েছে। যেমন – Maruti Suzuki Gypsy, Tata Safari Storme, Tata Xenon পিক-আপ ট্রাক ও Mahindra Scorpio।

প্রথম লটের টয়োটা হিলাক্স-এর চাবি হাতে পেয়ে সেনাবাহিনী এক অফিসিয়াল বিবৃতিতে নিজেদের সন্তুষ্টির কথা জানিয়েছে। গাড়িটি খানাখন্দে ভরা পথ, চরমভাবাপন্ন উষ্ণতায় ব্যাপক পারফরম্যান্স দেখিয়েছে বলে স্বীকার করে নেওয়া হয়েছে। এক কথায় অফ-রোডিংয়ের ক্ষেত্রে গাড়িটির জুড়ি মেলা ভার। ফলে ভারতীয় সেনার প্রয়োজনীয়তা ঠিকঠাক ভাবে পূরণ করতে সক্ষম হবে এটি।

Toyota Hilux-এ কী রয়েছে

এগিয়ে চলার বল প্রদানে এতে দেওয়া হয়েছে অতি শক্তিশালী ২.৮ লিটার, ৪-সিলিন্ডার, টার্বো চার্জড ডিজেল ইঞ্জিন। অটোমেটিক এবং ম্যানুয়াল, উভয় গিয়ারবক্সের সাথে উপলব্ধ এটি। ইঞ্জিন থেকে উৎপন্ন হবে সর্বোচ্চ ২০৪ বিএইচপি শক্তি এবং ৪২০ এনএম টর্ক।

পিক-আপ ট্রাকটিতে ফিচার হিসেবে দেওয়া হয়েছে ফোর হুইল ড্রাইভ ড্রাইভট্রেন সিস্টেম। এর সাথে রয়েছে ২৯ ডিগ্রি অ্যাপ্রোচ অ্যাঙ্গেল, একটি ২৬ ডিগ্রি ডিপারচার অ্যাঙ্গেল এবং ৭০০ মিমি ওয়াটার ওয়েডিং ক্যাপাসিটি। এছাড়া আছে ফ্রন্ট ও রিয়ার ইলেকট্রনিক ডিফারেন্সিয়াল লক এবং লো-রেঞ্জ গিয়ারবক্স। এই সব কিছু অফ-রোডিংয়ের সক্ষমতায় নতুন মাত্রা যোগ করেছে। Toyota Hilux-এ অফার করা হয়েছে একটি আইএমবি ল্যাডার ফ্রেম চ্যাসিস। এর লোড ক্যাপাসিটি ৪৭০ লিটার।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন