বড় ধাক্কা চীনের, এবার ল্যাপটপের প্রোডাকশন সরাচ্ছে HP

সাপ্লাই চেইনে বৈচিত্র আনার জন্য বিশ্বের অন্যতম পিসি (PC) এবং প্রিন্টার (Printer) প্রস্তুতকারক সংস্থা HP এই বছর থাইল্যান্ড এবং মেক্সিকোতে তার কনজিউমার এবং কমার্শিয়াল ল্যাপটপ…

সাপ্লাই চেইনে বৈচিত্র আনার জন্য বিশ্বের অন্যতম পিসি (PC) এবং প্রিন্টার (Printer) প্রস্তুতকারক সংস্থা HP এই বছর থাইল্যান্ড এবং মেক্সিকোতে তার কনজিউমার এবং কমার্শিয়াল ল্যাপটপ প্রোডাকশন চীন থেকে স্থানান্তরিত করতে চলেছে।

Nikkei Asia-এর একটি রিপোর্ট অনুযায়ী, চীনের বাইরে নিজের প্রোডাক্ট উৎপাদন প্ল‌্যান্ট স্থানান্তরিত করার সিদ্ধান্ত, এই আমেরিকান কোম্পানিটির জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা যেতে পারে।

মনে করা হচ্ছে যে, কোভিড ১৯-এর সময় লকডাউন ও চীনের অভ্যন্তরীণ পরিস্থিতির জন্য ডেল ও অ্যাপল এর মতো কোম্পানিগুলিকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে চলেছিল। আর তারপরেই তারা চীন ছাড়া অন্যান্য দেশেও নিজেদের পণ্য উৎপাদন শুরু করে। আর এখন এই কোম্পানিগুলিকে অনুসরণ করে চীনের বাইরে তাদের সাপ্লাই চেইনে বৈচিত্র আনতে চাইছে এইচপি।

রিপোর্টে দাবি করা হয়েছে, এইচপি তার কিছু কমার্শিয়াল নোটবুক কম্পিউটার উৎপাদন মেক্সিকোতে স্থানান্তরিত করার পরিকল্পনা করেছে। পাশাপাশি কিছু কনজিউমার ল্যাপটপ প্রোডাকশন থাইল্যান্ড থেকে করা বলে অনুমান করা হচ্ছে। তাছাড়াও, একজন সাপ্লাইয়ার-এর মতে আগামী বছর এই কোম্পানিটির কিছু ল্যাপটপ ভিয়েতনাম থেকেও তৈরি হবে।

২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে গ্লোবাল পিসি শিপমেন্টে গত বছরের একই সময়ের নিরিখে (ইয়ার অন ইয়ার) ১৫ শতাংশ হ্রাস পেয়েছে, কিন্তু গত ত্রৈমাসিকের তুলনায় ৮ শতাংশ (কোয়ার্টার অন কোয়ার্টার) বৃদ্ধি পেয়েছে।

কাউন্টার পয়েন্ট রিসার্চ অনুযায়ী, পিসি শিপমেন্টে ১৫ শতাংশ হ্রাস হওয়া সত্ত্বেও Lenovo তাদের শীর্ষস্থান ধরে রেখেছে। পাশাপাশি HP এবং Apple মার্কেটে শেয়ার বৃদ্ধির সাথে সাথে তাদের দৃঢ় কর্মক্ষমতা প্রদর্শন করেছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন