Internet: সোশ্যাল মিডিয়ায় সক্রিয় ৫১৯ কোটি মানুষ, রোজ ২ ঘন্টার বেশি সময় কাটছে ভার্চুয়াল জগতে

স্মার্টফোন এবং ইন্টারনেটের ওপর আজ মানুষ যতোটা নির্ভরশীল, ঠিক ততোখানি গুরুত্বপূর্ণ সোশ্যাল মিডিয়াও। সাম্প্রতিক বছরগুলিতে দেশ-দুনিয়ার সাথে সংযোগ রাখতে, বিভিন্ন বিষয়ে আপডেট পেতে, নিজেকে মেলে…

স্মার্টফোন এবং ইন্টারনেটের ওপর আজ মানুষ যতোটা নির্ভরশীল, ঠিক ততোখানি গুরুত্বপূর্ণ সোশ্যাল মিডিয়াও। সাম্প্রতিক বছরগুলিতে দেশ-দুনিয়ার সাথে সংযোগ রাখতে, বিভিন্ন বিষয়ে আপডেট পেতে, নিজেকে মেলে ধরতে এবং অবসর বিনোদনের জন্য বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলি অধিকাংশের প্রাত্যহিক জীবনের অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। সেক্ষেত্রে সময়ের অগ্রগতির সাথে সোশ্যাল মিডিয়া সমাজজীবনে আশীর্বাদ নাকি অভিশাপ, সেই নিয়েও চর্চা-বাদানুবাদ চলছে। তবে আট থেকে আশি, সাধারণ মানুষ থেকে সেলিব্রিটি – জাতি, লিঙ্গ, বয়েস, শ্রেণী নির্বিশেষে সমস্ত ধরণের মানুষেরাই নেটপাড়ার সক্রিয় বাসিন্দা হিসেবে পরিচিত হচ্ছেন। পরিস্থিতি বর্তমানে এমন জায়গায় পৌঁছেছে যে, দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়া ইউজারের সংখ্যা গোটা বিশ্বের জনসংখ্যার অর্ধেকেরও বেশি। হ্যাঁ, পরিসংখ্যানটি আশ্চর্যজনক ঠিকই, তবে সাম্প্রতিক একটি সমীক্ষায় দাবি করা হয়েছে যে তামাম দুনিয়াব্যাপী ৮০ শতাংশ মানুষই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সক্রিয়। এই সমস্ত মানুষ WhatsApp, Facebook, Instagram, Twitter-এর মতো বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সময় কাটান।

বিশ্বব্যাপী সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর সংখ্যা ৩ দশমিক ৭ শতাংশ বেড়েছে

গত বছরের তুলনায় বিশ্বব্যাপী সোশ্যাল মিডিয়া ইউজারের সংখ্যা ৩ দশমিক ৭ শতাংশ বেড়েছে বলে জানা গিয়েছে। কেপিয়স (Kepios)-এর ডিজিটাল অ্যাডভাইজরির লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, বিশ্বের 5.19 বিলিয়ন অর্থাৎ ৫১৯ কোটি মানুষ সোশ্যাল মিডিয়ায় সক্রিয়। তুলনামূলকভাবে এটি বিশ্বের মোট জনসংখ্যার ৬৪.৫ শতাংশ অর্থাৎ অর্ধেকেরও বেশি। তবে জায়গা বা ভৌগোলিক সীমানার নিরিখে এই অনুপাত ভিন্ন। যেমন, পূর্ব ও মধ্য আফ্রিকার ১১ জনের মধ্যে মাত্র একজন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন। একই সময়ে, ভারতে প্রতি তিনজনের একজন ইন্টারনেট দুনিয়ায় সক্রিয় থাকেন।

বিশ্বের ভেতরে আরেক বিশ্ব তৈরি করেছে এই সাতটি প্ল্যাটফর্ম

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি যে ভার্চুয়ালি আরেকটা জগত সৃষ্টি করেছে তাতে কোনো সন্দেহ নেই! সেক্ষেত্রে রিপোর্ট বলছে, Facebook, Instagram, WhatsApp, WeChat, TikTok (Douyin), Twitter এবং Telegram – এই সাতটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে মানুষ বেশি অ্যাক্টিভ। অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ব্যবহারকারীর সংখ্যা এদের তুলনায় অনেক কম।

প্রতিদিন ২ ঘন্টারও বেশি সময় খরচ হয় সোশ্যাল মিডিয়ায়

বস্তুত, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির ইউজার বৃদ্ধির সাথে সাথে এগুলিতে সময় কাটানোর পরিমাণও স্বাভাবিকভাবেই বেড়েছে। দেখা যাচ্ছে যে, একজন সক্রিয় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী গড়ে ২ ঘন্টা ২৬ মিনিট ব্যয় করে থাকেন। এর মধ্যেও ভিন্নতা আছে – ব্রাজিলিয়ানরা সোশ্যাল মিডিয়ায় প্রতিদিন গড়ে ৩ ঘন্টা ৪৯ মিনিট ব্যয় করে, যেখানে জাপানিরা সোশ্যাল মিডিয়াতে দিনে ১ ঘন্টাও সময় দেয়না। প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছর মানে ২০২৩ সালের এপ্রিলে সোশ্যাল মিডিয়ার অ্যাক্টিভ ইউজারবেস ছিল ৪.৮ বিলিয়ন এবং সেই সময় মানুষ রোজ সোশ্যাল মিডিয়ায় গড়ে ২ ঘন্টা ২৪ মিনিট ব্যয় করছিলেন। কিন্তু মাত্র তিন মাসে এই পরিসংখ্যান উল্টে-পাল্টে গেছে!

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন