স্পিড টেস্টে Nothing Phone 2 এর কাছে পাত্তা পেল না Apple iPhone 14 Plus

Nothing Phone (2) vs Apple iPhone 14 Plus Speed Test : গত ১১ই জুলাই টেক-প্রেমীদের অপেক্ষার অবসান ঘটিয়ে আত্মপ্রকাশ করেছিল বহুল প্রতীক্ষিত Nothing Phone (2)।…

Nothing Phone (2) vs Apple iPhone 14 Plus Speed Test : গত ১১ই জুলাই টেক-প্রেমীদের অপেক্ষার অবসান ঘটিয়ে আত্মপ্রকাশ করেছিল বহুল প্রতীক্ষিত Nothing Phone (2)। Nothing ব্র্যান্ডের এই লেটেস্ট তথা দ্বিতীয় ফ্ল্যাগশিপ অফারিং, গত বছর আগত Nothing Phone (1) -এর তুলনায় বড়সড় ফিচার আপগ্রেডেশনের সাথে এসেছে। নয়া মডেলে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ প্রসেসর থাকায়, এটি দুর্দান্ত তথা অত্যাধিক ফাস্ট পারফরম্যান্স দেবে বলে দাবি করা হয়েছে। তবে এই দাবি কতটা সত্যি তা পরীক্ষা করে দেখেছে PhoneBuff এর টিম। এই টেক কোম্পানিটি হালফিলে ইউটিউবে – Nothing Phone (2) এবং Apple iPhone 14 Plus -এর মধ্যে স্পিড টেস্ট পরীক্ষার একটি ভিডিও শেয়ার করেছে। আসুন স্পিড টেস্টে কে এগিয়ে দেখে নেওয়া যাক

Nothing Phone (2) vs Apple iPhone 14 Plus : স্পিড টেস্টের ফলাফল

ফোনবাফ দ্বারা শেয়ার করা ভিডিওতে প্রথমেই নাথিং ও অ্যাপল ব্র্যান্ডিংয়ের ফোন দুটির মধ্যে হার্ডওয়্যার ও সফ্টওয়্যারগত তুলনা করতে দেখা গেছে। পারফরম্যান্সের জন্য নাথিং ফোন (২) মডেলে যেখানে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ চিপসেট এবং ১২ জিবি পর্যন্ত র‌্যাম রয়েছে, সেখানে আইফোন ১৪ প্লাস -এ আছে অ্যাপলের ইন-হাউস এ১৫ বায়োনিক (A15 Bionic) চিপসেট এবং ৬ জিবি র‌্যাম। আর অ্যাপল বিকশিত এই ফোন অপ্টিমাইজড ইউজার ইন্টারফেসের জন্য পরিচিত, যা স্মুথ অ্যানিমেশন এবং স্ক্রোলিং অভিজ্ঞতা প্রদান করে। অন্যদিকে, নাথিং ফোন (২) মডেলে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক সংস্থার নিজস্ব কাস্টম স্কিন নাথিং ওএস ২.০ (Nothing OS 2.0) প্রি-লোডেড আছে, যা ক্লিন ব্লোটওয়্যার-ফ্রি অ্যান্ড্রয়েড ইউজার ইন্টারফেসের অভিজ্ঞতা দেয়৷

এরপর ইউটিউব ভিডিওটিতে ফোন দুটির দামের মধ্যে তুলনা করা হয়। জানিয়ে রাখি, Nothing Phone (2) -এর দাম শুরু হচ্ছে ৪৪,৯৯৯ টাকা থেকে। যেখানে Apple iPhone 14 Plus -এর প্রারম্ভিক মূল্য ৭৯,৯৯৯ টাকা। ভিডিওতে পরবর্তী ধাপে দেখানো হয়েছে যে, ফোনগুলি কত সময় ও স্পিডের সাথে অ্যাপ এবং গেম ওপেন করতে সমর্থ। এক্ষেত্রে পরীক্ষাধীন কয়েকটি অ্যাপ্লিকেশন হল – ফেসবুক (Facebook), স্টারবাকস (Starbucks), এমএস ওয়ার্ড (MS Word), এক্সেল (Excel), ক্যামেরা (Camera), স্ন্যাপস্পিড (Snapseed), সাফারি (Safari), সাবওয়ে সার্ফারস (Subway Surfers), স্পটিফাই (Spotify), এসপন (Espn), ডিজনি+ (Disney+), অ্যামাজন (Amazon) ইত্যাদি। মজার বিষয় হল, নাথিং ফোন (২) মডেলটি অ্যাপল আইফোন ১৪ প্লাস -এর তুলনায় অনেক দ্রুততার সাথে ফেসবুক, স্টারবাকস এবং এমএস ওয়ার্ড অ্যাপগুলি ওপেন করে এই রাউন্ডে জয়ী হয়েছে।

Whatsapp Image 2023 07 26 At 5.44.47 Pm

এর পরের স্পিড টেস্টে অন্তর্ভুক্ত ছিল – ক্যামেরা অ্যাপ খোলা, ফ্রন্ট ক্যামেরা মোডে ফ্লিপ করা এবং সেলফি ক্লিপ রেকর্ড করা। এক্ষেত্রে, Apple iPhone 14 Plus তুলনায় দ্রুত পারফর্ম করেছে। তবে Nothing Phone (2), স্ন্যাপস্পিড (Snapseed) অ্যাপে হাই-রেজোলিউশনের দ্রুত ছবি ইম্পোর্ট করার পাশাপাশি ছবিটি প্রসেসও অত্যন্ত দ্রুততার সাথে করেছে।

অ্যাপল আইফোন ১৪ প্লাসের তুলনায় নাথিং ফোন (২) প্রতিটি অ্যাপ এবং গেমিং প্ল্যাটফর্ম খোলার ক্ষেত্রে ফাস্ট পারফরম্যান্স প্রদান করেছে। নাথিংয়ের মডেলটি মাত্র ২ মিনিট ১ সেকেন্ডে অ্যাপ ওপেনিং রাউন্ডের ল্যাপ ১ শেষ করে। যেখানে আইফোন ১৪ প্লাস ফোন ৪ সেকেন্ড বেশি অর্থাৎ ২ মিনিট ৫ সেকেন্ড সময় নেয় রাউন্ডটি শেষ করতে।

স্পিড টেস্টের পর, র‌্যাম ম্যানেজমেন্ট সেগমেন্টে চলে যাওয়া হয়। এই রাউন্ডে ফোন দুটি কোন কোন অ্যাপগুলিকে মেমরিতে ধরে রাখতে সমর্থ হয়েছে তা পরীক্ষা করা হয়। দেখা যায়, উভয় ফোনই মেমরিতে অ্যাপ ধরে রাখতে পেরেছে। কিন্তু আইফোন ১৪ প্লাস মডেলটি অতিরিক্তভাবে এক্সেল শীট লোড করতে সক্ষম হয়। যার ফলে এই রাউন্ডে অ্যাপল বিকশিত হ্যান্ডসেটটি এগিয়ে ছিল।

র‌্যাম ম্যানেজমেন্ট রাউন্ডে, নাথিং ফোন (২) মডেলটি ৪৯ সেকেন্ড স্থায়ী থাকতে পেরেছে এবং আইফোন ১৪ প্লাস সময় নিয়েছে ৫১ সেকেন্ড। অ্যাপল এবং নাথিং হ্যান্ডসেট দুটির জন্য পরিচালিত এই পরীক্ষার সম্মিলিত সময়কাল যথাক্রমে – ২ মিনিট ৫০ সেকেন্ড এবং ২ মিনিট ৫৬ সেকেন্ড রেকর্ড করা হয়েজে। অতএব ৬ সেকেন্ডের লিড সহ নাথিং ফোন (২) -কে এই রাউন্ডে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

ভিডিও -তে দেখানো সম্পূর্ণ স্পিড টেস্টের ফলাফল একটা বিষয় স্পষ্ট করে দিয়েছে যে, Nothing Phone (2) মডেলটি Apple iPhone 14 Plus -এর চেয়ে সামান্য দ্রুত পারফরম্যান্স প্রদান করছে। অর্থাৎ অ্যাপলের এ১৫ বায়োনিক চিপসেটকে দারুণভাবে টক্কর দিচ্ছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ প্রসেসর। পাশাপাশি পূর্বসূরি Nothing Phone (1) -এ ব্যবহৃত স্ন্যাপড্রাগন ৭৭৮জি+ এসওসি -এর তুলনায় কোয়ালকমের এই লেটেস্ট ফ্ল্যাগশিপ প্রসেসর যে বহুগুন উন্নত তা আবারো প্রমাণিত।