Tata Electric Bus: যাত্রী স্বাচ্ছন্দ্যে সেরা, টাটার দেশীয় প্রযুক্তিতে তৈরি স্মার্ট ই-বাস নামল শহরে

Avatar

Published on:

Tata Motors 1st Smart Electric Bus

পরিবেশের প্রতি সচেতনতার দরুণ ব্যাটারি চালিত প্রযুক্তি এখন টু-হুইলার ও যাত্রীবাহী গাড়ির জগৎ পেরিয়ে বিভিন্ন সেগমেন্টে নিজের ক্ষেত্র সম্প্রসারিত করে চলেছে। বাস, ট্রাক এমনকি ট্রাক্টরেও আজকাল ব্যাটারি ব্যবহার করা হচ্ছে। দেশের অন্যতম অটো জায়েন্ট টাটা মোটরসও (Tata Motors) বৈদ্যুতিক বাস আনার প্রস্তুতিতে জোর বাড়িয়েছে। সংস্থাটি আজ দেশীয় প্রযুক্তিতে নির্মিত তাদের স্মার্ট ইলেকট্রিক বাস Tata Starbus EV-এর প্রথম প্রোটোটাইপ মডেল বেঙ্গালুরু মেট্রোপলিটন ট্রান্সপোর্ট কর্পোরেশন (BMTC)-কে ডেলিভারি দিয়েছে।

Tata বেঙ্গালুরুতে স্মার্ট ইলেকট্রিক বাস নামালো

বেঙ্গালুরুর রাস্তায় Starbus EV-এর প্রোটোটাইপ মডেলটি নামিয়েছে টাটা। এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেঙ্গালুরু প্রশাসন, বেঙ্গালুরু মেট্রোপলিটন ট্রান্সপোর্ট কর্পোরেশন এবং টাটা মোটরস-এর সঙ্গে যুক্ত ব্যক্তিরা। সংস্থার দাবি, এই ইলেকট্রিক বাস ভারতের শহরাঞ্চলের পরিবহণের সংজ্ঞা বদলে দেবে। টাটা আগেই কর্ণাটক সরকারের কাছ থেকে ৯২১টি বিশ্বমানের ১২ মিটার লো-ফ্লোর ইলেকট্রিক বাসের বরাত পেয়েছে। আগামী ১২ বছর ধরে যার রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে টাটা।

টাটার এই বৈদ্যুতিক বাসগুলি যে কেবল পরিবেশবান্ধব তাই নয়, যাত্রীদের আরাম প্রদানের ক্ষেত্রেও এদের জুড়ি মেলা ভার বলে দাবি করা হয়েছে। এতে দেওয়া হয়েছে নতুন প্রজন্মের ইলেকট্রিক পাওয়ারট্রেন, ইন্টিগ্রেটেড ট্রান্সপোর্ট সিস্টেম, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, ইলেকট্রনিক ব্রেক ডিস্ট্রিবিউশন, অ্যাডভান্সড টেলিম্যাটিক্স সিস্টেম। বাসটিতে ৩৫ জন যাত্রীর বসার ব্যবস্থা রয়েছে।

টাটা ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যের পরিবহণ দপ্তরকে প্রায় ৯০০টি ইলেকট্রিক বাস ডেলিভারি দিয়েছে। যেগুলি দেশের রাস্তায় দূষণ সৃষ্টি না করে চলাচল করছে। টাটা দাবি করেছে, তাদের এই বাসগুলি এখনও পর্যন্ত মোট ৮ কোটি কিলোমিটার পথ অতিক্রম করেছে। এতে কয়েকশো টন কার্বন ডাই-অক্সাইডের নির্গমন রোখা গেছে।

সঙ্গে থাকুন ➥