১৬ই আগস্ট চালু হবে Vodafone Idea-র 5G পরিষেবা? সময় চেয়ে নিল সংস্থা

Adani Data Networks এবং Vodafone Idea তাদের 5G পরিষেবা শুরু করার জন্য ১৬ই আগস্ট পর্যন্ত সময়সীমা বাড়াতে চেয়ে আবেদন জানিয়েছে টেলিকমিউনিকেশন বিভাগের (DoT) কাছে। Vodafone…

Adani Data Networks এবং Vodafone Idea তাদের 5G পরিষেবা শুরু করার জন্য ১৬ই আগস্ট পর্যন্ত সময়সীমা বাড়াতে চেয়ে আবেদন জানিয়েছে টেলিকমিউনিকেশন বিভাগের (DoT) কাছে। Vodafone Idea-র তহবিলের সীমাবদ্ধতাকে অনেকেই এই বিলম্বের সম্ভাব্য কারণ বলে মনে করছে। উল্লেখ্য, আদানি গ্রুপ বর্তমানে 5G নেটওয়ার্ক স্থাপনের উপায়গুলি পরীক্ষা করছে।

শীঘ্রই লঞ্চ হতে চলেছে Vodafone Idea-র 5G পরিষেবা

টেলিকম সচিব, কে রাজারমন সম্প্রতি জানিয়েছেন যে, ফাইভজি পরিষেবার ন্যূনতম রোলআউটের সময়সীমা বাড়ানোর জন্য একটি টেলিকম কোম্পানি অনুরোধ করেছে, যদিও তিনি কোনো প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেননি। তবে বলার অপেক্ষা রাখে না যে, টেলিকম সচিব ভারতের তৃতীয় বৃহত্তম টেলিকম সংস্থার নাম করছেন।

উল্লেখ্য, আদানি গ্রুপ ছয়টি সার্কেলে 5G চালু করার জন্য ২১২ কোটি টাকার স্পেক্ট্রাম অধিগ্রহণ করে। তবে এখনও সংস্থাটা সে কাজ করে উঠতে পারেননি। অন্যদিকে জিও এবং এয়ারটেলের মত টেলিকম অপারেটররা দেশের বিভিন্ন অংশে খুব দ্রুত তাদের ৫জি নেটওয়ার্ক পরিষেবা পৌঁছে দিয়েছে।

উল্লেখ্য, ভোডাফোন আইডিয়া বর্তমানে সক্রিয়ভাবে দিল্লি এবং পুনের মত শহরে পরীক্ষামূলকভাবে ৫জি পরিষেবা চালু করেছে। কোম্পানিটি এই পরীক্ষামূলক পরিষেবার জন্য এই এলাকাগুলিতে ৩৬ টি টাওয়ার সাইট স্থাপন করেছে। যদিও, এই টেলকোটির সারাদেশে বাণিজ্যিক ভাবে ৫জি পরিষেবা প্রদান এখন সরঞ্জাম নির্মাতাদের কাছে অর্ডার দেওয়ার উপর নির্ভর করছে।